দাম কম হলেও ফিচারের দিক থেকে একদমই পিছিয়ে নেই ‘কুলপ্যাড নোট ৩ প্লাস’। ছবি : সংগৃহীত ২০১৫ সালের কম দামি স্মার্টফোনগুলোর মধ্যে কুলপ্যাডের ‘নোট ৩’ ছিল অন্যতম। এ বছর এলো একই হ্যান্ডসেটের আরেকটি সংস্করণ, ‘কুলপ্যাড নোট ৩ প্লাস’।

ভারতের বাজারে সেটটির দাম রাখা হয়েছে আট হাজার ৯৯৯ রুপি। ধারণা করা হচ্ছে, কিছুদিনের মধ্যেই হ্যান্ডসেটটি দক্ষিণ এশিয়ার অন্যান্য দেশেও ছাড়া হবে। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির অনলাইন সংস্করণে এ খবর জানানো হয়েছে। দাম কম হলেও ফিচারের দিক থেকে একদমই পিছিয়ে নেই নতুন হ্যান্ডসেটটি।

এতে রয়েছে ফুল এইচডি (১০৮০ x ১৯২০ পিক্সেল) ডিসপ্লে, যা এর আগের সংস্করণে ছিল এইচডি (৭২০ x ১২৮০ পিক্সেল)।
বলে রাখা ভালো, কুলপ্যাড নোট ৩-এর আগের সংস্করণটি বাজারে এসেছিল ২০১৫ সালের অক্টোবরে এবং ওই হ্যান্ডসেটটিরও দাম রাখা হয়েছিল আট হাজার ৯৯৯ রুপি। পরে তা কমে দাঁড়ায় আট হাজার ৪৯৯ রুপিতে।

এ ছাড়া এই বছরের জানুয়ারিতে ‘কুলপ্যাড নোট ৩ লাইট’ নামে আরেকটি সংস্করণও এসেছিল এই স্মার্টফোনের।‘কুলপ্যাড নোট ৩ প্লাস’ স্মার্টফোনটি চলবে ৫ দশমিক ১ ললিপপ অপারেটিং সিস্টেমে। ৫ দশমিক ৫ ইঞ্চি ফুল এইচডি আইপিএস ডিসপ্লের সঙ্গে আছে ১ দশমিক ৩ গিগাহার্টজের অক্টা-কোর মিডিয়াটেক ৬৭৫৩ এসওসি প্রসেসর। আরো আছে ৩ জিবি র্যাম।দুটি মাইক্রো সিমের সাপোর্ট ছাড়াও নতুন এই স্মার্টফোনে আরো রয়েছে ১৩ মেগাপিক্সেল রিয়ার ক্যামেরা এবং ৫ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা। আছে ফিঙ্গারপ্রিন্ট সেন্সরও।

কুলপ্যাডের নতুন নোট ৩ প্লাস সেটে রয়েছে ১৬ জিবি ইন্টারনাল স্টোরেজ। মাইক্রোএসডি কার্ডের মাধ্যমে তা ৬৪ জিবি পর্যন্ত বাড়িয়ে নেওয়া যাবে। রয়েছে ৩০০০ এমএএইচের শক্তিশালী ব্যাটারি।
কানেক্টিভিটি অপশনের জন্য কুলপ্যাড নোট ৩-এ রয়েছে ওয়াই-ফাই, জিপিএস, ব্লুটুথ, এফএম রেডিও, থ্রিজি এবং ফোরজি। এ ছাড়া প্রক্সিমিটি, অ্যাম্বিয়েন্ট লাইট, এক্সেলেরোমিটার এবং গ্রাইস্কোপের মতো সেন্সরও রয়েছে হ্যান্ডসেটটিতে।

Leave a Reply