শখ করে কেনা ফোরজি ফোন। অথচ স্পিড গেছে কমে। কমতে কমতে একেবারে টুজি-র মতো গতি দাঁড়িয়ে গিয়েছে ফোনের। ঠিকমতো ডাউনলোড করা মুশকিল। এমনকী অনেক ওয়েব পেজ খোলাই যাচ্ছে না। এই অবস্থায় যত দোষ নন্দ ঘোষ হয়ে যায় নেটওয়ার্ক।

কিন্তু এ ভাবে ফোনের ইন্টারনেট স্পিড কমে যাওয়ার জন্য সব সময়ই নেটওয়ার্ককে দায়ী করা ঠিক নয়। অনেক সময়ই দেখা যায়, নেটওয়ার্ক একদম ঠিক থাকলেও ইন্টারনেটের শম্বুক গতিতে বিরক্তি ধরে যাচ্ছে। আসলে এ ক্ষেত্রে আপনার ধীরগতির ইন্টারনেটের জন্য দায়ী আপনার ফোনটিই। সে ক্ষেত্রে কেমন করে বাড়বে আপনার ইন্টারনেটের গতি! আসুন জেনে নেওয়া যাক।

▶ ক্যাশে ক্লিয়ার করুন

যতদিন যাচ্ছে সিস্টেমের মেমরিকে ম্যানেজ করার ক্ষমতা তত বৃদ্ধি পাচ্ছে অ্যানড্রয়েডের। কিন্তু তা সত্ত্বেও ক্যাশে-এর অত্যাচারকে পুরোপুরি দমানো যায়নি। বিশেষ করে আপনার ফোন যদি পুরোনো হয়, আর সেখানে যদি পুরোনো ভারশনই চলে তা হলে তো কথাই নেই। যাই হোক, এই ক্যাশেগুলিকে ফোন থেকে তাড়াতে না পারলে কিন্তু ফোনের ইন্টারনেট গতি বাড়ানো যাবে না।

▶বেশি মেমরির অ্যাপগুলিকে ডিলিট করুন

কিছু অ্যাপ আছে যেগুলি মেমরিও অনেকটা দখল করে বসে থাকে। আবার ব্যাকগ্রাউন্ডেও চলতে থাকে। এই অ্যাপগুলিকে সবার আগে আনইনস্টল করুন। পাশাপাশি যে অ্যাপগুলি সে ভাবে ব্যবহার করেন না, সেগুলিকেও ফোন থেকে ডিলিট করুন।

▶সঠিক ব্রাউজার ব্যবহার করুন

সবচেয়ে ভালো ব্রাউজার নিঃসন্দেহে গুগল ক্রোম। এটি ব্যবহার করাই শ্রেয়। আপনার সব পাসওয়ার্ড যেমন মনে রাখে, তেমনই মনে রাখে বুকমার্কও। অনেকগুলি ডিভাইসের মধ্যে সিঙ্ক করতে পারে ক্রোম। যার ফলে আপনি পেতে পারবেন সিমলেস ইন্টারনেটের অভিজ্ঞতা। কিন্তু ক্রোম অনেকটা জায়গা নিয়ে নেয় বলে, অপেরা ম্যাক্সের কথাও বলেন।

প্রথম প্রকাশিত: ourtechbd.com

সকল প্রকার প্রযুক্তির টিপস, ট্রিক পেতে আমার সাইটে ঘুরে আসবেন   ourtechbd.com

4 thoughts on "ফোনের ইন্টারনেট গতি স্লো! নিয়ে নিন তার সমাধান।"

  1. ruhul7574 ruhul7574 Contributor says:
    Eita kono post holo..ami valo valo post koreo tuner hote parina,,,ki afsos!!!!!
  2. ruhul7574 ruhul7574 Contributor says:
    Vai spam ektu kom koren plz
  3. @ishan Subscriber says:
    default browser সবচেয়ে ভালো আমার sony v5 click করার সাথে সাথেই ঢুকে যায়।জীবনে samsung “micromax “symphony চালায়ছি এরকম speed এর ফোন দেখিনি

Leave a Reply