Home » Android phone review » আপনার মোবাইল কি খুব স্লো কাজ করে।দেখুন কিভাবে স্লো এর সমস্যা সমাধান করে Rocket গতিতে মোবাইল চালাবেন।না দেখলে মিস করবেন কিন্তু

2 months ago (Sep 19, 2017) 2,284 views

আপনার মোবাইল কি খুব স্লো কাজ করে।দেখুন কিভাবে স্লো এর সমস্যা সমাধান করে Rocket গতিতে মোবাইল চালাবেন।না দেখলে মিস করবেন কিন্তু

Category: Android phone review by

আসসালামু আলাইকুম ফ্রেন্ডস। আশা করি সবাই ভাল আছেন।আজ আপনাদের সিখাব কিভাবে আপনার মোবাইলের slow গতির সমাধান করব।
ত শুরু করি।

আমরা যারা স্মার্টফোন চালাই, তাদের সবার একটা সাধারন সমস্যায় কিছু দিন পরে পরেই পড়তে হয়। আর সেটা হলো স্মার্টফোন কিছুটা ধীর গতি হয়ে যাওয়া। এই সমস্যা সমাধানের জন্য অনেকেই অনেক সময় ফোনটিকে রিস্টার্ট দেই, কিন্তু রিস্টার্ট দেবার কিছুক্ষন পরেই আবার সমস্যা দেখা যায়।

এই সমস্যা আসলে দেখা যায়, ফোনে জমা হওয়া ক্যাশ (Cache) নামক কিছু ফাইলসের অবশিষ্টাংশের জন্য। আমরা যখনি কোন অ্যাপস আমাদের ফোনে অন করি, সেটার কিছু অংশ ক্যাশ হিসেবে জমা হয়ে থেকে যায় আমাদের ফোন মেমোরিতে। এই ক্যাশ ফাইলগুলো বেশি হয়ে যাবার জন্যই আমাদের ফোন ধীরগতির হয়ে যায়। এই ক্যাশ ফাইল ফোনের স্টোরেজ অপশনের গিয়েও রিমুভ করা যায় আবার বিভিন্ন অ্যাপসের সাহায্যেও রিমুভ করা যায়।

তবে আমরা সাধারনত যে অ্যাপটি এই ক্যাশ ফাইল রিমুভের জন্য ব্যবহার করি তা হলো ‘ক্লিন মাস্টার’। এই অ্যাপটির প্লে স্টোর রেটিং বেশি, অনেকেই এটা ব্যবহার করে দেখে আমরাও করি।

এই ‘ক্লিন মাস্টার’ ছাড়াও আরও একটি অ্যাপ আছে যা আপনার ফোনকে করে তুলতে পারে দ্রুতগতি সম্পন্ন আর আপনাকে আরো দুইটি নতুন ফিচার দিতে পারে যা অন্য কোন ক্যাশ ক্লিনার অ্যাপে নেই।

আজ আমরা কথা বলবো সেই না জানা অ্যাপটি নিয়ে। ‘সিক্লিনার (ccleaner)’ প্লে স্টোরে এই নামে খুঁজলেই অ্যাপটি পেয়ে যাবেন। এটির কাজ ক্লিন মাস্টার অ্যাপের তুলনায় ভালো তবে এটা অনেকে ব্যবহার করে না বলে রেটিংস কম। কিন্তু তাই বলে এটাকে হেলাফেলা করার মোটেও অবকাশ নেই।

এই অ্যাপ যেসকল সুবিধা দিবে

ক্যাশ ফাইল রিমুভ করা।
আপনার কললিষ্টের ১ সপ্তাহ পুরোনো কল হিস্টোরি রিমুভ।
আপনার ফোনের সিস্টেম এনালাইজ করা (ভার্সন, কতোক্ষন ধরে সেটটি অন আছে,IMEI নাম্বার সহ আরো অনান্য বিষয়াদি )।
আপনার স্টোরেজ সম্পর্কে ফুল এনালাইজিং।
এক ক্লিকেই অ্যাপস আনইন্সটল।
আপনার সর্বশেষ ক্যাশ ক্লিন করার রিমাইন্ডার। মানে আপনি যদি সেট করে রাখেন ২৪ ঘন্টা। তবে ক্লিন করার ২৪ ঘন্টা পরে এটি আপনাকে নিজের থেকেই নোটিফিকেশন দেবে ক্লিন করার জন্য।
আপনি এই কয়টি সুবিধা পাবেন প্লে স্টোরে অ্যাপটির ফ্রি ভার্সনে। কিন্তু আপনি যদি ২০০ টাকা দিয়ে পেইড ভার্সনটি নেন তবে এসবের সাথে আরও একটি সুবিধা পাবেন আর তা হলো শিডিউল ক্লিন আপ। মানে, আপনি আপনার সুবিধা মতো একটি টাইম সেট করে রাখলে অ্যাপটি নিজে থেকেই আপনার ক্যাশ ফাইল ওই সময়ে স্ক্যান করে ক্লিন করে দেবে। এই ফিচারটি অন্য কোন ক্যাশ ক্লিনার অ্যাপে নেই। আপনি যদি আপনার ফোনকে দ্রুতগতি করতে চান তবে চোখ বন্ধ করে এই অ্যাপটি ইনস্টল করে ফেলতে পারেন যার সাইজ মাত্র ৬ এমবি। আশা করি আপনার ফোন এই অ্যাপটি ইন্সটল করার পরেই আপনি এর কাজ সম্পর্কে দেখে অনুভব করতে পারবেন, কম রেটিংস হলেও এর কাজ ৫ স্টার রেটিংসের উপরে।

আপনি চাইলে আপনার পিসির জন্যও এই অ্যাপটি ইন্সটল করতে পারেন। কারনে এটির পিসি ভার্সনও পাওয়া যায়।

যদি কোন সমস্যা হয় আমার সাথে যোগাযোগ করুন।
www.facebook.com/salmanabir.munna.5

Report

About Post: 21960

TrickBD

(যদি জানো ( জানাও ) নয়ত জানো)

6 responses to “আপনার মোবাইল কি খুব স্লো কাজ করে।দেখুন কিভাবে স্লো এর সমস্যা সমাধান করে Rocket গতিতে মোবাইল চালাবেন।না দেখলে মিস করবেন কিন্তু”

  1. sowad (Contributor) says:

    good post..

Leave a Reply