আমি আজকে অ্যান্ড্রয়েড মোবাইলের মজিলা ফায়ারফক্স ব্রাউজারের একটি টিপস নিয়ে হাজির হয়েছি। যার মাধ্যমে আপনি যেকোন ওয়েবসাইট ফ্রীতে পিডিএফ ফাইল আকারে সেইভ করে রাখতে পারবেন। যা পরবর্তীতে অফলাইনে দেখতে পারবেন। আমার মতে মজিলা ফায়ারফক্সের এই সুবিধাটি অনেক কাজের। কারণ, ধরুণ আপনি কোন ওয়েবসাইটে ব্রাউজ করলেন। এখন এই ওয়েবসাইটের টিউটোরিয়ালটি দেখে আপনার ভালো লাগলো বা টিউটোরিয়ালটি অনেক কাজের এবং যা আপনার পরবর্তীতে কাজে লাগবে, তখন আপনি কি করবেন। হয়তো বুকমার্ক করে রাখবেন। এটা করলে আপনাকে আবার পরবর্তীতে পোস্টটি দেখতে হলে নেট কানেকশন লাগবে। আর আপনি যদি তা পিডিএফ আকারে সেইভ করেন তাহলে তা আপনি সম্পূর্ণ অফলাইনে দেখতে পারবেন। আপনি যখন এটি পিডিএফ আকারে সেইভ করে রাখবেন। তা পরবর্তীতে যেকোন সময় আপনি পড়তে পারবেন এবং যেখানে ইচ্ছা সেখানে পিডিএফ ফাইলটি নিতে পারবেন। মানে কম্পিউটার, মোবাইল যেখানে ইচ্ছা সেখানে। তো কিভাবে আপনার অ্যান্ড্রয়েড মোবাইলে মজিলা ফায়ারফক্স ব্রাউজারের মাধ্যমে ফ্রিতে যেকোন ওয়েবসাইট পিডিএফ আকারে সেইভ করবেন তা আমি স্ক্রিনশটসহ তুলে ধরলাম। যাতে আপনার বুঝতে সহজ হয়। তো চলুন যানা যাক।

কিভাবে পিডিএফ ফাইল সেইভ করবেন : মজিলা ফায়ারফক্স ব্রাউজারে যেকোন ওয়েবসাইট ফ্রিতে পিডিএফ আকারে সেইভ করতে নিচের স্ক্রিনশটগুলো ফলো করুন।

অ্যান্ড্রয়েডে মজিলা ফায়ারফক্সে ফ্রীতে যেকোন ওয়েবসাইট পিডিএফ আকারে সেইভ করতে প্রথমে আপনার মোবাইলের মজিলা ফায়ারফক্সে ঢুকুন।

তারপর যেকোন ওয়েবসাইটে ভিজিট করুন। যেমনঃ আমি এখানে আমার www.BanglarApps.ml সাইটটিতে ঢুকলাম। এবার আপনি আপনার দরকারি যেকোন টিউটোরিয়াল সেইভ করতে চান। আপনার পছন্দের টিউটোরিয়াল পাওয়ার পরে উপরের স্ক্রিনশটের মত মজিলা ফায়ারফক্সের অপশনে ক্লিক করুন।

উপরের স্ক্রিনশটে দেখুন, মজিলা ফায়ারফক্সের অপশনে ক্লিক করার পর “Request Desktop Site” এর নিচে “Page” নামের একটি অপশন আছে ওটাতে ক্লিক করুন।

এবার দেখুন এখানে একটা অপশন আছে, যার নাম “Save as PDF” এটাতে ক্লিক করুন। ব্যাস! এবার ঐ সাইটটি পিডিএফ আকারে সেইভ হবে। যা কিনা যেকোন ফাইল ডাউনলোড করলে যেভাবে ডাউনলোড হয় সেইভাবেই সেইভ হবে। পিডিএফ ফাইল সেইভ করতে কোন ডাটা / এমবি কাটবেনা একদম ফ্রী। পিডিএফটি সেইভ হবে আপনার মোবাইলের ফোন মেমোরি অথবা মেমোরি কার্ডের “Download” নামক ফোল্ডারটিতে।

সৌজন্যে : আমার ফেসবুক গ্রুপ – “TripsBD – ট্রিপসবিডি (ফ্রি ডাউনলোড)”

15 thoughts on "অ্যান্ড্রয়েড মোবাইলে ফ্রিতে ফায়ার ফক্স ব্রাউজার দিয়ে যেকোন ওয়েবসাইট পিডিএফ আকারে সেইভ করুন! (স্ক্রিনশটসহ) (Mahbub Pathan)"

    1. Mahbub Pathan Author Post Creator says:
      হুম! জানলে ভালো কথা।
  1. Shanto Contributor says:
    Topicga.ga
  2. Muhiuddin Author says:
    ★আজ আমার জন্ম তারিখ!! সবাই আমার জন্য দোয়া করবেন★—-।
    1. Mahbub Pathan Author Post Creator says:
      ওকে! ভাই, আপনার জন্য দোয়া রইলো। আর আপনিও আমাদের সবার জন্য দোয়া করবেন।
    2. Muhiuddin Author says:
      ধন্যবাদ!!! ইনশাল্লাহ
  3. Asikur Contributor says:
    ata to Google chrome e o hoy
    1. Mahbub Pathan Author Post Creator says:
      tai naki! asole ami ei bepare bolte parbona. acca! amar kace jei google chrome browser ta ace. otate to ei optionti nei. ar he emnite optionti jog kore newa jai. tobe mozila firefoxe ei option ta defult vabei dewa ace.
    2. Asikur Contributor says:
      amr chrome browser ta default vabei install ase.. option e deken print lika. otatei pdf file hobe.
  4. SureRoX Contributor says:
    Welcome To New Author…
    1. Mahbub Pathan Author Post Creator says:
      thankyou! bro!
  5. @ishan Subscriber says:
    এ ব্রাউজারডা র্যাম ফোন মেমোরি অনেক খায়”পেইজ সেইভ করার জন্য অপেরা মিনিই ভালো
    1. Mahbub Pathan Author Post Creator says:
      দেখেন অপেরা মিনি আর মজিলা ফায়ারফক্স ব্রাউজারের মধ্যে অনেক তপাৎ আছে। আর আপনি যে সেইভের কথাটা বললেন। সেটি হলো অপেরা মিনিতে সেইভ করা যায়। হুম! আমিও জানি সেইভ করা যায়। তবে তা শুধু আপনার মোবাইলের অপেরা মিনি ব্রাউজার দ্বারাই দেখা সম্ভব। অন্য কোনো মাধ্যমে সম্ভব না। আর আমি যেটা এখানে তুলে ধরেছি সেটা হলো মোবাইলে এবং কম্পিউটারে আপনি সব জায়গাই ভিউ করতে পারবেন। ধন্যবাদ।
  6. MD EiHossain Contributor says:
    এই সব পুরানো পোস্ট করার মানে কি?
    1. Mahbub Pathan Author Post Creator says:
      দেখুন আপনার কাছে এটা পুরোনো হতে পারে। কিন্তু অন্যদের কাছে এটা নতুন।

Leave a Reply