Be a Trainer! Share your knowledge.
Home » Android Tips » মোবাইল পানিতে পরে গেলে যা করনীয়

6 months ago (Sep 07, 2017)

মোবাইল পানিতে পরে গেলে যা করনীয়

Category: Android Tips Tags: by

ধরুন, হঠাৎ করেই আপনার শখের এবং প্রয়োজনীয় মোবাইল ফোনটি পানিতে পরে গেল। সাধারণ ভাবেই রাজ্যের চিন্তা আর সেই সাথে বিরক্তি ভর করবে আপনার উপর। কিন্তু এরপরেই নিশ্চয়ই যে চিন্তাটুকু আপনার মাথায় আসবে তা হচ্ছে ‘মেকার এর কাছে নেয়া’। তবে কিছু কাজের মাধ্যমে অনেক ক্ষেত্রেই নিজেই পানিতে পরে যাওয়া মোবাইল কিছুটা হলেও ভালো কন্ডিশনে নিয়ে আসা যায়, অন্তত মারাত্নক ক্ষতির হাত থেকে রক্ষা করা যায়। চলুন, এরকম কিছু টিপস আপনাদের সাথে আজ শেয়ার করি।
মনে রাখবেন, পদ্ধতি গুলো সবই বেসিক পর্যায়ের এবং আমরা যেহেতু সবাই মোবাইল সার্ভিসিং-এর কাজ জানিনা তাই অন্তত এই পদ্ধতিগুলো অনুসরণের মাধ্যমে আমরা আমাদের প্রিয় ডিভাইসটিকে সর্বোচ্চ ক্ষতির হাত থেকে রক্ষা করতে পারতিপ

১। যত দ্রুত সম্ভব আপনার ফোনটি পানি থেকে তোলার ব্যবস্থা নিন। কেননা বিভিন্ন রকম পোর্ট যেমন, হ্যান্ডস ফ্রি কিট, মাইক্রোফোনের ছোট্ট ছিদ্র, চার্জিং বা ইউএসবি ক্যাবলের পোর্ট – ইত্যাদির মাধ্যমে খুব কম সময়েই অনেক পানি আপনার মোবাইল ফোনের মধ্যে প্রবেশ করতে পারে। তাই যত দ্রুত সম্ভব আপনার মোবাইল ফোনটি পানি থেকে তুলুন এবং বন্ধ করে দিন (সুইচ অফ করুন) এবং ব্যাটারী খুলে ফেলুন। কেননা, পানি থেকে তোলার পর যদি আপনার মোবাইল ফোনটি চালু অবস্থায় থাকে তবে পানির কারনে এতে শর্ট-সার্কিট হতে পারে।
২। পানি থেকে তুলে আনার পর যত দ্রুত সম্ভব মোবাইল ফোনটিকে একটি শুষ্ক তোয়ালে বা গামছা দিয়ে মুছে ফেলুন এবং মোবাইলের সাথে যদি অনান্য কোন অ্যাকসেসরিস যেমন রিং, ইয়ার বাড বা কভার – ইত্যাদি থেকে থাকে তা খুলে ফেলুন।
৩। মোবাইল থেকে আপনার সিম কার্ড এবং মেমরী কার্ডটি খুলে ফেলুন। যদিও, এগুলো পানিতে তেমন ক্ষতিগ্রস্থ হয় না তবুও ভেজা অবস্থাতে মোবাইলের মাঝে সিম কার্ড বা মেমরী কার্ড রাখার প্রয়োজন নেই।
যাদের ফোন খোলা যায় না তারা নিচের পদ্দতি অনুসরণ করুন
এক্ষেত্রে যেহেতু আপনি ব্যাটারী খুলতে পারছেন না সেহেতু যত দ্রুত সম্ভব মোবাইলটি বন্ধ করে ফেলুন। আর যতটুকু সম্ভব মোবাইলের কম্পোনেন্ট গুলো আলাদা করে মুছে ফেলার চেষ্টা করুন।
শুষ্ক গামছা বা কাপড় দিয়ে মোছার পর চাল বা সিলিকা জেলের মাঝে মোবাইলটি রেখে দিন বেশ কিছুটা সময় ধরে। মূলত যদি মোবাইলের সার্কিটটি আলাদা করে মোছা যায় তবে সফলতার সম্ভাবনা সবচাইতে বেশি থাকে।
তবে যে কথাটি পোষ্ট এ লিখতে মনে ছিলনা সেটি হচ্ছে পানিতে মোবাইল পরে গেলে অবশ্যই পানি বের করার জন্য মোবাইলটি ঝাকাবেন না…।

পূর্বে প্রকাশিত ঃ 24WorldTips.Ml

যারা এই সাইটে পোষ্ট করতে পারছেন না, তারা চাইলে প্রযুক্তির সাথে এগিয়ে চলা 24WorldTips.Ml সাইটিতে পোষ্ট করতে পারেন। রেজিষ্টার করলেই Author । ক্লিক করুন এখানে

Report

About Post: 229

JIHAD KHAN ✅

আমি এখানে শিক্ষা নিতে এবং শিক্ষা দিতে এসেছি। →ধন্যবাদ আপনাকে পোষ্ট টি পড়ার জন্য← আমার সাইট→24WorldTips.Ml

2 responses to “মোবাইল পানিতে পরে গেলে যা করনীয়”

  1. Imu Hasan Imu Hasan (Author) says:

    এরকম পোষ্ট ট্রিকবিডি তে আগেই ছিলো, আবার করছেন সেটা সমস্যা না। সমস্যা হলো আরো লিখতে পারতেন অনেক ছোট করে ফেলছেন।

Leave a Reply