Home » Android Tips » নিয়ে নিন বেস্ট কিছু অফলাইন ম্যাপ এপ্স এন্ড্রয়েড এবং আইওএস ডিভাইসের জন্য

2 weeks ago (Oct 09, 2017) 1,442 views

নিয়ে নিন বেস্ট কিছু অফলাইন ম্যাপ এপ্স এন্ড্রয়েড এবং আইওএস ডিভাইসের জন্য

Category: Android Tips by

আস সালামু আলাইকুম, আশা করি ভাল আছেন। আলহামদুলিল্লাহ, আমিও ভাল আছি। আজ থেকে মিড টার্ম পরীক্ষা শুরু। তবুও আপনাদের সাথে কিছুটা সময় দিতে এসেছি। জানি হয়ত ঠিক হচ্ছে না। কিন্তু কি আর করার। তো আজকে আমি আপনাদের সাথে শেয়ার করতে চাচ্ছি কিছু জনপ্রিয় অফলাইন জিপিএস ম্যাপ। যেগুলো আপনার এন্ড্রয়েড এবং আইওএস ডিভাইসে কাজ করবে। তো চলুন আর কথা না বাড়িয়ে সরাসরি বাড়ির পথে চলে যাই। মানে কাজের কথায় চলে যাই।

বর্তমানে জিপিএস এবং নোযাত্রা এপ্স গুলো ভ্রমণের মধ্যে এনে দিয়েছে ব্যাপক মজা। আপনি যেখানেই যান চেনা বা অচেনা যেকোনো জায়গায় সবই যেন আপনার চেনা। কেননা আপনার হাতে একটা আলাদিনের চেরাগ আছে যে কি না আপনাকে বলে দিচ্ছে আশে পাশে কোথায় ভাল হোটেল আছে, আপনাকে কোথায় যেতে হবে, কোন পথে গেলে সময় কম লাগবে। সব ইনফরমেশন আপনার হাতের মধ্যেই। মানে আপনি ঐ আলাদিনের চেরাগের দৈত্তের থেকেও বেশি কিছু করতে পারেন। চাইলেই যেকোনো জায়গায় চলে যেতে পারেন ভার্চুয়ালী।

কিন্তু সমস্যা একটা আছে। সেটা হচ্ছে, এই সার্ভিসটার জন্য তো ইন্টারনেট দরকার। কিন্তু সব জায়গায় তো আর ইন্টারনেট পাওয়া সম্ভব না। ধরেন আপনি একটা গভীর জংগলে গেলেন আপনি একা সেখানে আর কেউ নেই। নেটওয়ার্কও নেই। তখন কি করবেন? বনের মধ্যে তো কোন দিক দিয়ে বের হবে সেটার রাস্তাও খুঁজে পাওয়া এত সহজ না। একবার আমার কিছু পরিচিত মানুষ রসুলপুর বনে ঢুকেছিল। কিন্তু পথ ভুলে যেতে যেতে মধুপুর চলে গিয়েছিল। হয়ত সেখানে ইন্টারনেট পায়।কিন্তু ফোনে তো এম্বি থাকতে হবে নাকি?

যাইহোক, পৃথিবীতে মানুষ যত সমস্যায় পড়েছে তার অধিকাংশের সমাধানও কিন্তু মানুষ বের করতে সক্ষম হয়েছে। তাই এ সমস্যারও একটা সমাধান  বের হয়েছে। সেটা হচ্ছে অফলাইনে জিপিএস এর মাধ্যমে ম্যাপকে ব্যবহার করা। তবে আগে তো নির্দিষ্ট এলাকার জন্য ম্যাপ লোড করে নিতে হবে এটা স্বাভাবিক। এরপর আপনি সেটাকে অফলাইনে ব্যবহার করতে পারবেন জিপিএস এর মাধ্যমে। তো চলুন নিয়ে নিই কিছু জনপ্রিয় এন্ড্রয়েড ও আইওএস এপ্স অফলাইন ম্যাপ এর জন্য।

1. HERE WeGo

here we go জনপ্রিয় অফলাইন ম্যাপ্স অ্যাপগুলোর মধ্য অন্যতম অনলাইন এবং অফলাইনে চালানোর জন্য। এর রয়েছে নির্ভর যোগ্য অনেক ফিচার। এর,মাধ্যমে একশোটিরও বেশি দেশের পুরো ম্যাপ অফলাইনে ডাউনলোড করে নেয়া যায়। আর এই অফলাইন ম্যাপ এ রয়েছে ভয়েস সাপোর্ট।

এছাড়া এপ্স টি আপনাকে আশে পাশের ট্রানজিট পরিবহনগুলোকে সাজেস্ট করতে থাকবে যারা রেট চায় কম।

here wego

 

যখন আপনি মটরসাইকেলে চলাচল করবেন বা হাটবেন তখন এটি আপনাকে অনেক সাহায্য করবে বলে আশা করি।

Download app for Android | iOS (ফ্রী)

GPS Navigation & Maps Sygic

Sygic এর তৈরি এই এপ্স থীডি অফলাইন এপ্স নামেই বেশি পরিচিত। যেটায় কোনো ডাটা চার্জ হয় না। থীডি ম্যাপস আপনাকে ভুল পথে যাওয়া থেকে বিরত রাখবে। এবং এর ডিটেইলস আসে TomTOm থেকে যা একেবারেই সঠিক ট্রাফিক ডিটেইলস দিয়ে থাকে বলে সবাই জানে। এটি অফলাইনেও খুব সুক্ষ্মভাবে কাজ করে। এছাটাও এর কিছু  বিশেষ ফিচার রয়েছে যেমন dashcam access, speed camera warning, parking suggestions, dynamic lane guidance ইত্যাদি।

Download app for Android | iOS

এর ফ্রী এবং পেইড দুইটা ভার্শন আছে… পেইড ভার্শনের শুরু ৮.৯৯ডলার থেকে।

Google Maps

অবশ্যই এটা মানতে হবে যে, সবচেয়ে জনপ্রিয় ম্যাপ এপ্স আচ্ছে গুগল ম্যাপ্স। প্রায় সব এন্ড্রয়েড ফোনেই এটি ডিফল্টভাবে ইনস্টল করা থাকে।এটাতেও অফলাইন নেভিগেশন ফিচার এড করা আছে। তবে এর কিছুটা সীমাবদ্ধ সুবিধা রয়েছে যা উপরের গুলোতে বেশি রয়েছে।

আপনি শুধুমাত্র ১২০০০০ বর্গকিলোমিটার অফলাইনে সেভ করে রাখতে পারবেন। এর থেকে বেশি না।  যদি আপনি অনেক এরিয়া এড করতে চান তাহলে পারবেন না।

google maps

কিন্তু অন্য এপ্সগুলো থেকে আপনি কেন গুগল ম্যাপ ব্যবহার করবেন তাই না? কারণ একটাই গুগল ২২০টা দেশের ইনফর্মেশন আপনাকে দিতে পারবে যেখানে অন্য এপ্সগুলো ১০০এর কিছু বেশি দেশেরটা দিতে পারবে।

Download app for Android | iOS (ফ্রী)

CoPilot GPS – Navigation

এটি একটি অসাধারণ এপ্স যা ড্রাইভারদের জন্য উতসর্গ করা হয়েছে। আর সব ফিচারগুলোই ড্রাইভারদেরকে সন্তোষজনকভাবে ড্রাইভিং করতে সাহায্য করবে। এটা আপনাকে যেকোনো একটা দেশের বা রিজিয়নের pol গুলোর  সম্পূর্ণ বিস্তারিত জানাবে এবং এর রয়েছে ভয়েজ নেভিগেশন।

এর মাধ্যমে আপনি জানতে পারবেন ট্রাফিক কন্ডিশন। কারণ এতে রয়েছে Active Traffic নামের একটি অসাধারণ ফিচার। যা আপনাকে রিয়েল টাইম ট্রাফিক সম্পর্কে জানাবে।

co pilot

কিন্তু দূর্ভাগ্যজনক ভাবে হলেও সত্যি যে, এর একটা বেড়াজাল আছে। আর সেটা হচ্ছে এটা একটা পেইড এপ্স। ফ্রী ভার্শনে সব ফিচার পাবেন না। ৭দিনের ফ্রী ট্রায়াল ভার্শন আপনাকে দিবে ফ্রীতে।

Download app for Android | iOS

পেইড ভার্শন শুরু হয়েছে .99dollar থেকে।

MAPS.ME

এটি একটি সিম্পল এপ্স যা আপনাকে শুধু গুরুত্বপূর্ন ফিচারগুলোই প্রদান করে থাকে। যদিও এর অফলাইন  অফলাইন ম্যাপ্স ফিচার খুবই নির্ভরযোগ্য একটি ফিচার, এর মাধ্যমে যেকোনো দেশ বা রিজিয়নও ডাউনলোড করা যায়… তবুও এটি সম্পুর্ন ফ্রী।

mapsme

এটা অনেক বড় ম্যাপ ডাউনলোড করে ফেলতে পারে মেমরিতে অল্প কিছু জায়গা খরচ করে। তাই আপনি চাইলে এখনই ডাউনলোড করে রাখতে পারেন।

যাইহোক অনেক কথা বলে ফেলেছি রাত ১টা ৪৯ বাজে। তাই আমি মনে করি আজকের মত এখানেই শেষ করে দেয়া উচিত। বেঁচে থাকলে তো বারবারই আমাদের দেখা হবে তাই না? তো একদিনে সব কথা বলে ফেলার আর কি দরকার আছে। আস্তে আস্তে মনের সব কথা বলে দিবো আপনাদেরকে।

যাহোক, যদি ভাল লাগে আমার এই টিউন তাহলে অবশ্যই টিউমেন্টে জানাতে ভুলবেন না। আর যদি মনে করেন টিউনটি সকলের জন্য উপকারী তাহলে ফেসবুকে শেয়ার করার জন্য অনুরোধ রইলো।

আজকের মত বিদায়। ভাল থাকুন, সুস্থ থাকুন, প্রযুক্তিকে ভালবাসুন। আর প্রযুক্তির সাথেই থাকুন।

আল্লাহ হাফিজ।

সকল সিমের ফ্রি নেট ও ট্রিক পেতেএখানে ক্লিক করুন

Contack With FB
প্রথম প্রকাশিত:AmarTrick24.Com

Report

About Post: 21256

Sohan

ভালবাসা মাণেই সুখের পরশ ণয়। প্রকৃত ভালবাসা হয়তো বেদণাতেই হয়?

2 responses to “নিয়ে নিন বেস্ট কিছু অফলাইন ম্যাপ এপ্স এন্ড্রয়েড এবং আইওএস ডিভাইসের জন্য”

  1. ashikrahman222333 (Contributor) says:

    gd post…bro tobe apni konta (suggest)koren namanor jonno…..

Leave a Reply