সবাই,কেমন আছেন আশা করি ট্রিকবিডি এর সাথে থেকে ভালোই আছেন, আজ এমন একটি অ্যাপ এর সাথে পরিচয় করিয়ে দেব যার মাধ্যমে আমাদের ভাষা ইতিহাস আরো প্রজ্জলিত হবে, >স্মার্টফোন ব্যবহারকারীদের জন্য উন্মুক্ত করা হয়েছে রাইজ আপ ল্যাবসের নতুন অ্যাপ ‘১৯৫২’। ২ টাকার নোটকে কেন্দ্র করে অগমেন্টেড রিয়েলিটিতে তৈরি অ্যাপটি ভাষা আন্দোলনের সচিত্র বর্ণনা একটি অ্যানিমেশনের মাধ্যমে ব্যবহারকারীর কাছে ফুটিয়ে তুলবে।


আইসিটি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক সোমবার বাংলাদেশ শিশু একাডেমিতে অনুষ্ঠিত ডিজিটাল উদ্ভাবনী মেলায় অ্যাপটি আনুষ্ঠানিকভাবে উন্মোচন করেন। টাকাকে কেন্দ্র করে ভাষা আন্দোলনের বর্ণনার এরূপ অ্যাপ্লিকেশন আগে কেউ করেনি। এই চিন্তাকে স্বাগতম জানিয়ে পলক বলেন, ১৯৫২ অ্যাপটি সম্পূর্ণ নতুন এবং তরুণ প্রজন্মকে ভাষা আন্দোলনের শিক্ষা প্রদানের উদ্ভাবনী একটি চেতনা। অ্যাপটির মাধ্যমে দেশের ১ লাখ ৭০ হাজার শিক্ষা প্রতিষ্ঠানের ৪ কোটি ২৭ লাখ শিক্ষার্থীর কাছে বাংলাদেশের ভাষা আন্দোলনের ইতিহাস এবং ঐতিহ্য তুলে ধরা সম্ভব হবে।
’৫২-র ২১ ফেব্রুয়ারি বাংলাকে রাষ্ট্রভাষা করার দাবিতে সংঘটিত ভাষা আন্দোলনে কি ঘটেছিল তা জানাতেই তৈরি করা হয়েছে “১৯৫২” অ্যাপ। এ দিনে সালাম, বরকত, রফিক, জব্বারসহ নাম না জানা আরও অনেকে শহীদ হন। ভাষাশহীদদের স্মৃতির উদ্দেশ্যে স্থাপন করা হয় শহীদ মিনার। পরবর্তীতে ১৯৯৯ সালের ১৭ নভেম্বর UNESCO দিনটিকে ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ হিসেবে স্বীকৃতি দেয়।

“১৯৫২”-অ্যাপটি চালু করে ‘শুরু করুন’ বাটনে চাপুন এবং ২ টাকার নোটের শহীদ মিনার উপর আপনার মুঠোফোনের ক্যামেরাটি ধরুন।
রাইজ আপ ল্যাবসের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী এরশাদুল হক মনে করেন, অগমেন্টেড রিয়েলিটিতে তৈরি ১৯৫২ -অ্যাপটি ব্যবহারের মাধ্যমে ভাষা আন্দোলনের ঘটনা এবং তাৎপর্য নতুন করে সবার কাছে পৌঁছবে।
অ্যাপটি বিনামূল্যে গুগল প্লে থেকে ডাউনলোড করা যাচ্ছে। এছাড়া অ্যাপটি ডাউনলোড করতে ভিজিট করুন www.riseuplabs.com-এই সাইটটিতে।

অ্যাপের ডাউনলোড লিংক:
From Google Play
App size: 31.61mb
Thanks All…..And TrickBD Team.

4 thoughts on "অগমেন্টেড রিয়েলিটিতে ভাষা ইতিহাস অ্যাপ: [সবাই দেখবেন প্লিজ]"

    1. Emon Patwary@16 Contributor Post Creator says:
      thx
    1. Emon Patwary@16 Contributor Post Creator says:
      thx…..

Leave a Reply