Be a Trainer! Share your knowledge.
Home » Broadband Tricks » “ব্রডব্যান্ড” কি এবং কি এর ব্যবহার

11 months ago (Mar 31, 2017)

“ব্রডব্যান্ড” কি এবং কি এর ব্যবহার

Category: Broadband Tricks Tags: by

ব্রডব্যান্ড কি? (What is Brodband?) :


ব্রডব্যান্ড হল উচ্চ গতিসম্পন্ন ইন্টারনেরট কানেকশন,যার গতি কমপক্ষে২০০ কিলোবিটস প্রতি সেকেন্ড হতে অত্যন্ত উচ্চগতি পর্যন্ত হয়ে থাকে। কো-এক্সিয়াল কেবল, অপটিক্যাল ফাইবারকেবল,স্যাটেলাইট কমিউনিকেশন, মাইক্রো-ওয়েভ কমিউনিকেশন কিংবা নেটওয়ার্কিং প্রক্রিয়ায় ডাটা স্থানান্তরে সাধারণত ব্রডব্যান্ড ব্যবহূত হয়। ডাটা কমিউনিকেশন স্পিডের তারতম্যের ফলে বিভিন্ন ব্যান্ডের উদ্ভবহয়। আর এসব ব্যান্ড আবার বিভিন্ন গতিসম্পন্ন বিভিন্ন প্রযুক্তিতে ডাটা স্থানান্তরে ব্যবহার হয়ে থাকে।তার মধ্যে কিছু হল ডিএসএল (DSL)।ডিএসএল (DSL) এর পূর্ন রূপ হলো Digital Subscriber Line, যা কিনা কপার এর টেলিফোন লাইন এর মাধ্যমে সংযোগ দিয়েথাকে ।

লাইন ওয়ে ফ্রিকুইন্সি দুই (০২) ভাগে বিভক্তথাকে।

যাহা নিন্মরূপঃ

১। ডাটা আদান প্রদান এবং
২। ভয়েস আদান প্রদান

সাধারন্ত ডিএসএল (DSL) এর ডাটা স্পিড হয়ে থাকে ৭৬৮ কেবিপিএস (Kbps) থেকে ৭ এমবিপিএস (Mbps),কিন্তুব্যবহারকারীকে অবশ্যই টেলিফোন অফিসথেকে ২ কিঃমিঃ এর মধ্যে হতে হবে।

ফাইবার (Faiber) :

ফাইবার অপটিক ব্রডব্যান্ড সাধারন্ত“ফাইবার” নামেই পরিচিত। প্রচলিত কপার তার বাকো-অক্সিয়াল ক্যাবলের তুলনায় অনেকদ্রুত গতিতে ডাটা আদাব প্রদান করে থাকে। ফাইবার অপটিক ক্যাবল সাধারন্ত ডাটা পরিবহনের লাইট সিগনাল বা আলোক তরঙ্গ ব্যবহার করে থাকে।ফাইবার অপটিক এর ডাটা ট্রান্সফার (Data Transfer) রেট প্রায় ১০০ টেরাবিট প্রতি সেকেন্ড (Per Second)।

ক্যাবল (Cable) :


ক্যাবল ব্রডব্যান্ড ইন্টারনেট প্রচলিত ক্যাবল টিভি (Television) এর লাইনের মাধ্যমেই ডাটা পরিবহন করে থাকে ।স্বাভাবিক ভাবে ক্যাবল ইন্টারনেট এর স্পিড ৬ এমবিপি এস থেকে ১৮ এমবিপিএস (Mbps) পর্যন্ত ।যেখানে আরো উন্নত মানের ক্যাবল নেটওয়ার্ক ৭৫ এমবিপিএস পর্যন্ত স্পিড দিতে পারে । কেবল ইন্টারনেট গতি একই কেবলের সংযোগের মাধ্যমে একইসান্নিধ্যের মধ্যে উপস্থিত ব্যবহারকারীদের দ্বারা প্রভাবিত হতে পারেন।

স্যাটেলাইট (Satellite):

স্যাটেলাইট ব্রডব্যান্ড মুলত পৃথিবীর চারিদিকে ঘুর্নায়মান স্যাটেলাইটের মাধ্যমে ব্যাবহার করাহয়ে থাকে।স্যাটেলাইট ব্রডব্যান্ড সেখানেই ব্যাবহার করা হয়ে থাকে যেখানে প্রচলিতটেরিস্ট্রিয়াল ব্রডব্যান্ড প্রযুক্তি যেমন ডিএসএল (DSL) বা ফাইবার অপটিক ক্যাবল পৌছানো সম্ভব না । এর ইন্টারনেট গতিকে প্রচলিত DSLসংযোগের সাথে তুলনা করা যেতে পারে।এর স্পিড ৭৬৮ কেবিপিএস থেকে ১০এমবিপিএস (Mbps) হতে পারে।কিন্তু এর স্পিড নির্ভর করে অনেকটা আবহাওয়া ও স্যাটেলাইটের পজিশনের উপর।

মোবাইল ব্রডব্যান্ড (Mobile Brodband):

তারহীন মোবাইল ব্রডব্যান্ড প্রযুক্তি এক্সেস করা হয়ে থাকে ৩জি (3G) বা ৪জি(4G) এবং এলটিই (LTE ) সক্রিয় সেলফোন বা ই-বুক রিডার এর মাধ্যমে । এর স্পিড নির্ভর করে ডাটা (Data) ক্যারিয়ার ও ব্যাবহারকারীর দুরত্বের উপর। সবচেয়ে দ্রুত গতির তারহীন প্রযুক্তি এলটিই (LTE) সর্বোচ্চ ১৫০ এমবিপিএস (Mbps) পর্যন্তস্পিড দিয়ে থাকে ।

সৌজন্যে : NewTipsBD.Com

Report

About Post: 13

ব্যর্থ প্রেমিক

ভালবাসা মাণেই সুখের পরশ নয়। প্রকৃত ভালবাসা হয়তো বেদনাতেই হয়?

7 responses to ““ব্রডব্যান্ড” কি এবং কি এর ব্যবহার”

  1. kawsar kawsar (Contributor) says:

    bhai tumi cot=cos/sec khaiso naki..so sad

  2. কমেন্টস এর জন্য ধন্যবাদ

  3. এটা আমার এলাকায় নাই।কোথায় পাবো বলুন তো।

  4. Shawon24 Shawon24 (Contributor) says:

    1 mbps broadbrand service mashik charge koto?

  5. ahshanhabib ahshanhabib (Contributor) says:

    আমাদের এলাকা গ্রাম এলাকা
    এখানে ব্রডব্যান্ড নাই
    আমরা কিভাবে এই সুবিধা পেতে পারি
    বিস্তারিত জানাবেন কেউ

Leave a Reply