Home » C programming » ইন্টারনেট বারবার ডিসকানেক্ট হয়ে যাচ্ছে? বিস্তারিত জানুন।

11 months ago (Mar 08, 2016) 1,601 views

ইন্টারনেট বারবার ডিসকানেক্ট হয়ে যাচ্ছে? বিস্তারিত জানুন।

Category: C programming by

উইন্ডোজ অপারেটিং সিস্টেমে অনেক কারণেই ইন্টারনেট সংযোগে হঠাৎ সমস্যা দেখা দিতে পারে। সংযোগ বিচ্ছিন্ন হয়ে যেতে পারে। এমন হলে কী করবেন?

আইপি ঠিকানায় সমস্যা হলে:

কাজ বন্ধ হয়ে গেলে IPConfig-এর মাধ্যমে TCP/IP network configuration-এর বর্তমান অবস্থা দেখে DHCP I DNS সেটিংসকে রিফ্রেশ করতে হবে। এটি করতে উইন্ডোজ ৭ বা ৮ অপারেটিং সিস্টেমের স্টার্ট মেনুতে cmd লিখে Ctrl + Shift + Enter চাপুন। কমান্ড প্রম্পট এলে এখানে ipconfig লিখে Enter করলে ইন্টারনেট প্রটোকলের বর্তমান অবস্থা প্রত্যক্ষ করা যাবে। আবার ipconfig/release লিখে এন্টার করলে বর্তমান আইপি ঠিকানা মুক্ত হবে।

তারপর আবার ipconfig/renew লিখে এন্টার করলে নতুন আইপি ঠিকানা পাওয়া যাবে। যদি এই কমান্ড চালালে সমস্যা দেখা দেয় তাহলে আবার Ipconfig/Renew লিখে এন্টার করুন। ওপরের কমান্ডগুলো চালানোর পর সমস্যা থেকে গেলে স্টার্ট মেনুতে notepad লিখে এন্টার করুন। এখানে প্রথম লাইনে ipconfig/release লিখে এন্টার করুন।

দ্বিতীয় লাইনে আবার ipconfig/renew লিখে নোটপ্যাডের File-এ গিয়ে Save as চাপুন। iprenew.bat নামে ফাইলটি ডেস্কটপে সেভ করে নিন। এবার যখনই সমস্যা হবে এই ফাইলে দুই ক্লিক করলে সমস্যা সমাধান হবে।

ডিএনএস ক্যাশে সমস্যা হলে:

ডিএনএস ক্যাশ ক্ষতিগ্রস্ত হলে ঘন ঘন ইন্টারনেট সংযোগে সমস্যা দেখা দেয়। রিসেট বা ফ্ল্যাশ করে ক্যাশের এই সমস্যাকে দূর করা যায়। আগের চালু থাকা কমান্ড প্রম্পটের বক্সে ipconfig/flushdns লিখে এন্টার করুন। Successfully flushed the DNS Resolver Cache বার্তা দেখিয়ে নিশ্চিত করবে। পরেরবার ipconfig/registerdns লিখে আবার এন্টার করুন। হোস্ট ফাইলে যেকোনো প্রোগ্রামের ডিএনএস রেকর্ড হয়ে যাবে এবং ডিএনএস ক্যাশের সমস্যা দূর হবে।

নেটওয়ার্ক টুল দিয়ে মেরামত:

উইন্ডোজ ৭ বা ৮-এর নেটওয়ার্ক সম্পর্কিত যেকোনো সমস্যা নানা ধাপে ঠিক করতে উইন্ডোজেই তার সমাধান আছে। এ জন্য Control Panel থেকে Network & Sharing Center-এ যাবেন। এর নিচে Troubleshoot Problems-এ ক্লিক করে পরের পর্দার Internet Connection-এ ক্লিক করতে হবে। এভাবে পরবর্তী ধাপ অনুসরণ করলে স্বয়ংক্রিয়ভাবে নেটওয়ার্কে সমস্যা খুঁজে নিয়ে তার সমাধান করা যাবে।

প্রথম প্রেকাশিতঃ এখানে

Report

About Post: 16141

MD JIHAD KHAN

আমি এখানে শিহ্মা নেওয়া এবং শিহ্মা দিতে এসেছি। _______________ধন্যবাদ আপনাকে পোষ্ট টি পড়ার জন্য__________________

3 responses to “ইন্টারনেট বারবার ডিসকানেক্ট হয়ে যাচ্ছে? বিস্তারিত জানুন।”

  1. Nabil Nabil (Contributor) says:

    it’s working man Thanks!

Leave a Reply