Home » C programming » সি প্রোগ্রামিং ল্যাংগুয়েজ – পর্ব ১

1 year ago (Mar 16, 2016) 2,933 views

সি প্রোগ্রামিং ল্যাংগুয়েজ – পর্ব ১

Category: C programming Tags: , , by

বিসমিল্লাহহির রাহমানের রাহীম।সবাইকে সালাম জানিয়ে আমি আজকের টিউন শুরু করছি। শুধু মাত্র সাধারন ইউজারদেরকে  প্রোগ্রামিং লেনগুয়েজ সম্বন্ধে  ধারনা দেওয়ার জন্য আমার এই  চেষ্টা। দোয়া করবেন আমি যেন সফল হই।এটি একটি ধারাবাহিক টিউন।

পর্ব ১:C প্রোগ্রামিং লেনগুয়েজ সম্পর্কে ভাল দখল রাখতে হলে প্রয়োজন প্রাকটিস। আমি  যা আলোচোনা করেছি তা হচ্ছে থিওরি। C প্রোগ্রামিং লেনগুয়েজ ভাল উপায় হচ্ছে থিওরির পাশাপাশি ছোট ছোট প্রোগ্রাম প্রাকটিস করা। আজ আমি আপনাদের প্রয়োজনীয় সফটওয়ার ও বই ডাউনলোড সম্পর্কে বলব। C প্রোগ্রামিং লেনগুয়েজ এর প্রোগ্রাম রান করার জন্য একটি কমপাইলার প্রয়োজন। নিচের লিঙ্ক থেকে codeblocks-16.01-setup.exe কমপাইলারটি ডাউনলোড করে নিন।

ডাউনলোডের জন্য   ক্লিক করুন >> ডাউনলোড লিঙ্ক ।

সি প্রোগ্রামিং ল্যাংগুয়েজ

সি একটি মধ্য হাই-লেভেল ল্যাংগুয়েজ । সি প্রোগামিং ল্যাংগুযেজ এর ধারণা এসেছে ALGOL,BCPL এবং B থেকে ।১৯৭৮ সালে বেল ল্যাবেটরীর সকলের তথ্য সমন্বয়ে দুই বন্ধু ব্যারেন কারনিগ্যান ও ডেনিস রিটচি্

“The C programming Language” নামে ‌একখানা বই লিখেন ।সি মেশিন নির্ভর ল্যাংগুযেজ না হওয়ায় জনপ্রিয়তা বৃদ্ধি পায় ।

সবচেয়ে মজার বিষয় হচ্ছে যে, সি ভাষা প্রথম লেখা হয় ইউনিক্স অপারেটীং সিস্টেম কম্পিউটারে, পরবর্তীতে

ইউনিক্স অপারেটীং সিস্টেম লেখা হয় এই সি ভাষায় ।

 

আজকে আমি সি প্রোগ্রামিং ল্যাংগুয়েজের ডাটা টাইপ সম্পর্কে আলচনা করব।
অনেক প্রকারের ডাটা টাইপ আছে। তার মধ্য প্রধান চারটি হচ্ছেঃ
১. Int data type
২.char data type
৩.float data type
৪. double data type
Int data type বলতে integer quantity(অবিভাজ্য সংখা যেমনঃ ১, ২, ৩ ইত্যাদি) বুঝায়। এর সাইজ ২ বাইট বা ১৬ বিট(১বাইট=৮বিট)এবং রেঞ্জঃ -৩২৭৬৮ থেকে +৩২৭৬৭ পর্যন্ত।
char data type বলতে single character( একটি বর্ন যেমন a, b, z, A, N ইত্যাদি) বুঝায়। এর সাইজ ১ বাইট বা ৮ বিট।বিট(১বাইট=৮বিট)এবং রেঞ্জঃ -১২৮ থেকে +১২৭ পর্যন্ত।
float data type বলতে floating point number( দশমিক সংখা যেমনঃ ১০.৫, ১.৮, ৫.৬ ইত্যাদি) বুঝায়।এর সাইজ ৪ বাইট বা ৩২ বিটবিট(১বাইট=৮বিট)এবং রেঞ্জঃ ৩.৪ e-৩৮ থেকে ৩.৪ e+৩৮ পর্যন্ত।এখানে e দ্বারা exponent বা power বুঝানো হয়।
double data type বলতে Double precition floating point number বুঝায়।এটা float data type এর মতোই তবে সাইজ বিশাল। এর সাইজ ৮ বাইট বা ৬৪ বিট।বিট(১বাইট=৮বিট)এবং রেঞ্জঃ ১.৭ e-৩০৮ ১.৭ e+৩০৮পর্যন্ত।
আজকের মত এতটুকুই পরবর্তিতে আপনাদের সামনে সি প্রোগ্রামিং ল্যাংগুয়েজের প্রোগ্রাম নিয়ে হাজির হব। সবাইকে ধন্যবাদ।

Report

About Post: 17488

Ovi

Nothing to say but manything to do.

3 responses to “সি প্রোগ্রামিং ল্যাংগুয়েজ – পর্ব ১”

Leave a Reply