আজ আপনাদের সামনে যে টিউন টি নিয়ে হাজির হলাম সেটা হল কিভাবে আপনি প্রোগ্রামিং এ মনোযোগ ধরে রাখতে পারবেন।

প্রোগ্রামিং করার সময় ধৈর্য্য ধরে রাখাই একটা চ্যালেন্জ। লম্বা সময় সমস্যা নিয়ে চিন্তা করে একদম সমস্যা ভিতরে ঐ সময় পর্যন্ত থাকতে হয়, যতক্ষন সমাধান না হয়। এই আর্টিকেলে কিছু টিপস দিচ্ছি, প্রয়োগ করে দেখতে পারেন। কাজ হয়।

১. কোডিং করতেছেন এমন সময় একটা complexity আসল। ব্যাস সমস্যা শুরু, আর চিন্তা করতে ইচ্ছা করেনা। দেখবেন যখনই প্রবলেম আসে তখনই সেখানে সময় ব্যায় বাদ দিয়ে ফেসবুক বা অনলাইন পত্রিকায় চলে গেছেন। তখন মনোযোগ কোডিং এ ধরে রাখতে সাথে সাথে চেয়ার থেকে উঠে যান, ১/১.৫ মিনিট এদিক ওদিক হেটে এসে আবার বসুন। দেখবেন আবার কোডিং এ মাথা ঘামানোর এনার্জি চলে এসেছে। গ্যারান্টি।

২. ব্যক্তিগত প্রজেক্টে কাজ করার সময়, বেশি প্লান করিয়েন না। যেমন আজকে সারাদিনে অমুক অমুক কাজ করব, আজকেই লগিন সিস্টেমটা কমপ্লিট করব, ডেটাবেসের ডিজাইনটা আজই শেষ করব ইত্যাদি। বেশি প্লান করে বসলে সেদিন আর কোন কাজই হয়না। অল্প অল্প কাজ করুন কিন্তু প্রতিদিন করুন। প্রতিদিন ছোট একটা কাজ হলেও করুন।

৩. সামাজিক সাইটগুলিতে থাকুন তবে শুধু ব্রাউজিং এর জন্য নয় বরং এসব ব্যবহার করে নিজের উপর চাপ বৃদ্ধি করুন। বিভিন্ন সাইটে কিংবা ব্লগে আর্টিকেল লিখুন। নিজের কোড শেয়ার করুন। stackoverflow কিংবা এরুপ জায়গাগুলিতে জড়িয়ে পড়ুন। যখনি আপনার আর্টিকেলে অনেক টিউমেন্ট পড়বে, মানুষ এটা ওটা প্রশ্ন করবে তখনি কোডিং এর স্পৃহা বাড়বে। চিন্তা করতে বাধ্য হয়ে যাবেন।

মোটকথা হল রিলাক্স হয়ে কাজ করতে হবে। তারাহুরা করে চিন্তা করলে গভীরে যাওয়া যায়না। এই রিলাক্স মুড আনতে যে কাজ করা দরকার সেটাই করতে হবে।

6 thoughts on "প্রোগ্রামিং এ মনোযোগ ধরে রাখুন ৩টি কৌশলের মাধ্যমে"

  1. Maxtan Contributor says:
    🙂 হুম
  2. Raju Das Rudro Rihan Author Post Creator says:
    hmm
  3. shamimislam Contributor says:
    The best suggest…bro
    Carry on
    1. Raju Das Rudro Raju Das Rudro Author Post Creator says:
      ধন্যবাদ । 🙂

Leave a Reply