মাইক্রোসফটের সর্বশেষ অপারেটিং সিস্টেম উইন্ডোজ ১০-এ স্বয়ংক্রিয় হালনাগাদ বন্ধ করার সহজ কোনো সুযোগ রাখা হয়নি। এ নিয়ে ব্যবহারকারীদের মধ্যে কিছুটা হতাশা তৈরি হয়েছে, অভিযোগেরও কমতি নেই। বিশেষ করে যাঁরা সীমিতভাবে ইন্টারনেট ব্যবহার করেন তাঁদের অভিযোগ, অপারেটিং সিস্টেমটি শুরু থেকেই প্রচুর ইন্টারনেট ডেটা খরচ করে।

সিস্টেমের নিরাপত্তা, চালক সফটওয়্যার (ড্রাইভার) এবং উন্নত ব্যবহার নিশ্চিত করতে অপারেটিং সিস্টেমের হালনাগাদ অত্যন্ত গুরুত্বপূর্ণ। তবে যাঁদের ইন্টারনেট সংযোগ সীমাবদ্ধ, এমন অনেক ব্যবহারকারী চান না এভাবে নিজের অজান্তে ইন্টারনেট ডেটা খরচ হোক।
উইন্ডোজ দশের কিছু সেটিংস পরিবর্তন করে স্বয়ংক্রিয় হালনাগাদের মাধ্যমে অতিরিক্ত ইন্টারনেট ডেটা খরচ কমানো যেতে পারে। এ জন্য স্টার্ট বোতামে ক্লিক করে SettingsUpdate & securityAdvanced options-এ যান। এখানে অটোমেটিক আপডেট মেনুর নিচে থাকা Give me updates for… অপশন থেকে টিক চিহ্ন উঠিয়ে দিন। এরপর নিচে থাকা Chose how updates are delivered অপশনে ক্লিক করে When this is turned on… স্লাইডারটি টেনে বন্ধ করে দিন। এখন একদম ওপরে বাঁয়ে থাকা ব্যাক বোতামটি চেপে আবার আগের অ্যাডভান্সড অপশন উইন্ডোতে ফিরে যান। সবার নিচে থাকা Privacy options লিংকে ক্লিক করে Background apps অপশনে ক্লিক করুন। ডানে থাকা বিভিন্ন অ্যাপসের পাশে স্লাইডারটি টেনে বা ক্লিক করে কাজে লাগে না এমন অ্যাপগুলো বন্ধ করে দিন।
সবশেষে আবার ব্যাক বোতামে ক্লিক করে মূল সেটিংস উইন্ডোতে ফিরে আসুন। সেখান থেকে Network & InternetWi-Fidvanced options ক্লিক করে Set as metered connection অপশনের স্লাইডারটি টেনে চালু করে দিন। এ অবস্থায় ব্যবহারকারীর অজান্তে ইন্টারনেট ডেটা ব্যবহার অনেকটাই কমে আসবে।

প্রথম প্রকাশিত:ourtechbd.com

নতুন নতুন পোস্ট পেতে এবং টিউনার হতে পারেন আমাদের সাইটে ourtechbd.com

4 thoughts on "উইন্ডোজ ১০ স্বয়ংক্রিয় হালনাগাদ বন্ধ করবেন যেভাবে"

  1. azizulhaque azizulhaque Contributor says:
    Write a post and free earn money.
    কিছু Author দরকার dependbd.com
  2. Shabuj Sharif Contributor says:
    screen shot dile aro valo hoto
  3. Imranpabna Imranpabna Contributor says:
    ভাইয়ারা প্লিজ রমজান মাসে কেও গান বাজনা খারাপ মুভি দেখা এগুলা থেকে বিরত থাকো… আজ তারাবি নামায পড়তে গিয়ে যা দেখলাম অবাক হয়ে তাকিয়ে ছিলাম লাস্ট কাতারের সবগুলার হাতে মোবাইল সবাই ফোন নিয়ে বিজি কেও coc কেও fb কষ্ট হয় আমরা মুসলমান

Leave a Reply