আসসালামুআলাইকুম…….

সকলে আশা করি ভােলো আছেন।
ট্রিকবিডিতে থাকলে ভালো থাকারই কথা।…….
তো পোষ্টটি শুরু করা যাক…….
কি কি দরকার……..
.
♦♦হাতের লেখা :
পরীক্ষায় হাতের লেখা অবশ্যই গুরুত্বপূর্ণ। লেখা দ্রুত ও স্পষ্ট হতে হবে। পরিচ্ছন্ন ও সুন্দর লেখার ওপর অনেকাংশে ভালো রেজাল্ট নির্ভর করে। তবে শুধু লেখা ভালো করার জন্য কোন প্রশ্ন ছেড়ে আসা যাবে না।

♦♦পরীক্ষার হলে :শুধু নকলই অপরাধ নয়, পরীক্ষারহলে এদিক-ওদিক তাকানোও বহিষ্কারযোগ্য অপরাধ। অন্যের সঙ্গে কথা বলা এবং এদিক-ওদিক তাকানোও যাবে না। হলের সব নিয়ম মানতে হবে।

♦♦ঘুম :মনের প্রশান্তির জন্য ঘুম খুবই দরকারি। পরীক্ষার আগের রাতে অবশ্যই ১১টার মধ্যে ঘুমিয়ে পড়তে হবে এবং ভোর ৫টার মধ্যে উঠে যা দেখার তা দেখবে।

♦♦বিজ্ঞান বিভাগ :বিজ্ঞান বিভাগের জন্য তাত্তি¡ক ও ব্যবহারিক বিষয়গুলোকে গুরুত্ব দিতে হবে। চিত্র, গ্রাফ, বিক্রিয়া বিভিন্ন রাসায়নিক নাম, যোজনী, মান, সংখ্যা মনে রাখা ও অনুশীলন করা প্রয়োজন। প্রশ্নে যা চাওয়া হয়েছে তা দিতে হবে।মানবিক বিভাগ :মানবিক বিভাগের জন্য বাংলা ও ইংরেজি বিষয়ের ওপর বেশি গুরুত্ব দিতে হবে। চতুর্থ বিষয়ের ওপর অবহেলা করা যাবে না।

♦♦সময় :পরীক্ষার হলে সময় সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ। কোনভাবেই সময় অপচয় করা যাবে না। প্রতিটি প্রশ্নের সময় আগে থেকে নির্বাচন করে নেবে।

♦♦প্রশ্ন নির্বাচন :কোন প্রশ্নের উত্তর লিখবেআর কোন প্রশ্নটা বাদ দিলে সুবিধা হবে বাছাইয়ের মাধ্যমে কাজটি সঠিকভাবে করা জরুরি। যেসব প্রশ্নে পূর্ণ নম্বর পাওয়া যায়,জানা থাকলে সে ধরনের প্রশ্নের উত্তর দেয়া ভালো। একই ধরনের প্রশ্ন হলে, যেটি ভালো জানা সেটি লিখবে। তবে সাবধান হওয়া দরকার, বেখেয়ালে কোন প্রশ্ন বাদ রেখে এলে কি না, অথবা প্রশ্নের ভেতরের ছোট অংশগুলোর উত্তর দেয়া হলো কি না।
♦♦সঠিক
বানান :বানান যারা ভালো জানে তারাও হঠাৎ ভুল করে। কাজেই সতর্কতা দরকার। যেসব বানান সচরাচর ভুল হয় সেগুলো অনুশীলন দরকার। বিখ্যাত আর পরিচিত নামের বানান যেন ঠিক থাকে। কবিদের নামের বানান ভুল করলে পরীক্ষক বিরক্ত হবেন। প্রশ্নের উত্তর লেখার সময় যেন লেখক, বিজ্ঞানী, বিভিন্ন মনীষী বা স্থানের নামের বানান ভুল না হয়।কিছু যেন বাদ না যায় :কোন প্রশ্নের উত্তর ছেড়ে আসবে না। না পারলেও যতটা পারা যায়, চেষ্টা করে লিখে আসবে। প্রশ্নটা পারা যাচ্ছে না, কার লেখা, কোন গল্প থেকে এসেছে তা লিখলে দু-এক নম্বর মিলে যাবে।কোন কোন প্রশ্নের মধ্যে নানা অংশ থাকে। তার কোন অংশ যেন বাদ না যায়। প্রশ্নের উত্তর পাঁচটা লিখতে বললে ভুলে চারটে লিখে চলে আসবেনা।

……
ভালো লাগলে ফেসবুকে শেয়ার করুন…………

6 thoughts on "ছাত্রছাত্রী দের জন্য গুরুত্বপূর্ণ কিছু টিপস।অবশ্যই গুরত্বপূর্ণ।"

  1. nsadik918 Author says:
    দামি জিনিষের কাস্টমার কম।
    তেমন এই পোষ্ট দেখবে কম.
    1. Shohagh Subscriber Post Creator says:
      Hmmm…..
  2. Bads Man Shakil Khan Author says:
    apni amake astonish banay fellen.jiboner unnoti kivabe kora jay,setai ami mul mone kori.r halara kew vlo post a comment korena.don’t mind,jara apnake mone rakhbe,tara tomake must miss & onek love korbe.caliye jao tnx tnx
  3. sk shoyeb Contributor says:
    জানি, তবুও ধন্যবাদ।

Leave a Reply