আজকে আপনাদের সাথে আমি বাংলাদেশ টেলিভিশন নিয়ে বিস্তারিত আলোচনা করব।
ছবি ও শব্দ প্রেরনের যন্ত্রকে টেলিভিশন বলে সেটা আমরা সবাই জানি।
বাংলাদেশে ২৫ শে ডিসেম্বর ১৯৬৪ সালে (১০ পৌষ ১৩৭১) বাংলাদেশ টেলিভিশন (BTV) স্থাপিত হয়। BTV ১৯৭২ সালে রাষ্ট্রীয় ইলেকট্রনিক গনমাধ্যমে রূপান্তরিত হয়। বাংলাদেশে পূর্ণ TV কেন্দ্র রয়েছে ২টি। প্রথমে ঢাকা ও পরে চট্রগ্রামে (১৯ ডিসেম্বর ১৯৯৬) স্থাপিত হয়। প্রথম টিভি ভবনটি তৎকালীন সময়ে সবচেয়ে উচু ভবন ডি আই টি অর্থাৎ বর্তমান রাজউক ভবনে স্থাপিত হয়। এই ভবনের নকশা দেন সুইডিস স্থপতি পিটার সেলসিং ও বাংলাদেশি স্থপতি মাহবুবুল হক। এটিই হল ঢাকার রামপুরার টেলিভিশন কেন্দ্র। এটা ৬ মার্চ ১৯৭৫ সলে স্থাপিত হয়।
১৯৯৪ সাল থেকে বাংলাদেশ টেলিভিশনে প্যাকেজ প্রোগ্রাম গৃহীত হয়। বাংলাদেশ টেলিভিশনে প্রথম পরিবেশিত নৃত্য নাট্যের নাম “উদায়াচলের পথে, ১৯৬৮”।
বাংলাদেশ ২য় টেলিভিশন কেন্দ্র চট্রগ্রামে স্থাপিত হয় ১৯ ডিসেম্বর ১৯৯৬ সালে। বাংলাদেশ টেলিভিশনের ১৪ টি উপকেন্দ্র বা রিলে রয়েছে। সেগুলু- ঠাকুরগাও, ঝিনাইদহ, (Brammonbaria, দুঃখিত বাংলায় লিখতে পারছিনা), পটুয়াখালি, খুলনা, নাটোর, সিলেট, ময়মনসিংহ, রংপুর, নোয়াখলী, সাতক্ষীরা, কক্সবাজার, রাঙামাটি ও রাজশাহী।
বাংলাদেশ টেলিভিশনের মহাপরিচালক ছিলেন জামিল চৌধুরি (৩১ শে মে ১৯৭২ থেকে ৮ই ডিসেম্বর ১৯৭৫)। বাংলাদেশ টেলিভিশনের লগোর ডিজাইন করে ইমদাদ হোসেন।
বাংলাদেশ টেলিভিশন প্রথম ওয়ার্ল্ডের যাত্রা শুরু করে ১১ এপ্রিল ২০০৪ সালে। এর স্লোগাল “বাংলাদেশ টেলিভিশন কথা বলে দেশ, মাটি ও মানুষের”। বাংলাদেশ টেলিভিশনের প্রথম অনুষ্ঠান ৫০ মিনিটের ইংরেজি ছায়াছবি এবং প্রথম গান “ওই যে আকাশ নীল হল আজ”(রচনা আবু হেনা মস্তফা কামাল), প্রথম গান শিল্পী ফেরদৌসী রহমান,প্রথম নারী অভিনয় শিল্পী ফেরদৌসী মজুমদার,প্রথম নাটক একতলা দোতলা, প্রথম সংবাদ পাঠক হুমায়ন চৌধুরি,প্রথম ইংরেজি সংবাদ পাঠক আলম রশীদ, প্রথম অনুষ্ঠান পরিচালক কলিম শরাফী, প্রথম জাতীয় টেলিভিশন পুরষ্কার পায় ১৯৭৫ সালে, ঢাকার বাইরে প্রথম রিলে স্টেশন নাটোরে ১৯৭৪-১৯৭৫ সালে নির্মিত । প্রথম রঙিন অনুষ্ঠান চালু হয় ১ডিসেম্বর ১৯৮০ সালে রামপুরা স্টুডিও থেকে।চব্বিশ ঘন্টা সম্প্রচার চালু হয় ৫ নভেম্বর২০১২ সাল থেকে।
কোন তথ্য ভুল হলে তা সংশোধন করার সুযোগ দিবেন।
[তথ্য সূত্র- নতুন বিশ্ব]


আমার ছোট্ট চ্যানেলটি Juwel28 এই চ্যানেলটি ঘুরে আসুন ভালো লাগলে সাবস্ক্রাইব করুন

5 thoughts on "বাংলাদেশ টেলিভিশন সম্পর্কে চলুন বিস্তারিত জেনে আসি"

  1. Jem Subscriber Post Creator says:
    also u
  2. Nur Md Nirob Contributor says:
    Vai oyta ta job korbo kamna ?
    1. Jem Subscriber Post Creator says:
      kothay vaia

Leave a Reply