ফেসবুক ব্যবহারের কিছু টিপস

সকলে আশা করি ভালো আছেন….
ট্রিকবিডিতে ফেসবুক টিপস নিয়ে এরকম অনেক পোষ্ট আছে…….

তবে এই বিষয়গুলো আমি কোন পোষ্টে দেখি নাই, তাই শেয়ার করলাম…….

তো শুরু করা যাক…..

১। কিভাবে আপনার প্রোফাইল পিকচারটি আনক্লিকেবল করবেন
আমরা কমবেশী সবাই চাই আমাদের ব্যাক্তিগত ছবি ফেসবুকের ফ্রেন্ড ছাড়া সবাই যেন দেখতে না পায়। আপনার ছবিগুলো হয়তো প্রাইভেসি দিয়ে অপরিচিত কাউকে দেখার হাত থেকে রক্ষা করতে পারবেন কিন্তু আপনার প্রোফাইল পিকচারটি এক ক্লিকে সকলেই দেখতে পাবে যারা আপনার বন্ধু নয়। তবে এই সমস্যার একটা সমাধান রয়েছে তা নিচে দেওয়া হল:
প্রথমেই আপনি আপনার নিজের প্রোফাইলে যান নিজের নামে ক্লিক করে।
এখন Photos এ ক্লিক করুন।

তারপর Albums এ ক্লিক করে profile picture album সিলেক্ট করুন।
আপনার প্রোফাইল ফটোটিতে ক্লিক করে edit এ চাপুন।
এখন privacy settings থেকে only me সিলেক্ট করুন।
এখন done editing এ ক্লিক করলেই আপনার প্রোফাইল পিকটি আনক্লিকেবল হয়ে যাবে অর্থাৎ যে আপনার ফ্রেন্ড নয় সে এই ছবি ক্লিক করে দেখতে পাবেনা।

২। ফেসবুক চ্যাট থেকে কিভাবে নিজের অনলাইন স্ট্যাটাস হাইড করবেন
ফেসবুক সম্প্রতি নতুন একটা ফিচার চালু করেছে যার মাধ্যমে আপনি আপনার অনলাইন স্ট্যাটাস হাইড করতে পারবেন। আগে অনলাইন স্ট্যাটাস হাইড করতে চ্যাট অপশনটি সম্পূর্ণ বন্ধ করা লাগতো কিন্তু বর্তমানে আপনি আপনার সুবিধামতো যে কারো জন্য নিজের অনলাইন স্ট্যাটাস হাইড করতে পারবেন।
প্রথমে settings এ গিয়ে advance settings এ ক্লিক করুন।
advance settings এ আপনি দুটা অপশন পাবেন Turn on chat for all friends এবং turn on chat from selected friends।
আপনি আপনার পছন্দ মতো অপশন বাছাই করে save বাটন ক্লিক করুন।

৩। ফ্রেন্ড লিস্টে না রেখে ফলো করার অপশন চালু করবেন যেভাবে
সাধারণত আমরা ও আমাদের ফেসবুক ফ্রেন্ডরা একে অপরকে ফলো করতে পারি এবং একে অপরের সকল পোস্ট দেখতে পাই। কিন্তু এখানে ফ্রেন্ড আর ফলো এর মাঝে একটা তফাৎ রয়েছে। ফ্রেন্ডরা আপনার সকল পোস্ট দেখতে পাবে তবে ফলোয়াররা শুধু আপনার পাবলিক পোস্টগুলোই দেখতে পাবে। আপনি যদি চান কেউ শুধু আপনার পাবলিক পোস্ট গুলোই দেখুক সেই ক্ষেত্রে আপনি settings থেকে followers এ গিয়ে who can follow me অপশন থেকে everyone সিলেক্ট করুন। এখন যে কেও আপনাকে ফলো করতে পারবে।

৪। কিভাবে একজন ফলোয়ারকে আনফ্রেন্ড না করেই ফলো করা বন্ধ করবেন
আমাদের অনেক ফ্রেন্ড আছে যাদের পোস্ট অনেক সময় আমাদের বিরক্তির কারণ হয়ে দারায়। তাদের হয়তো বলতেও পারছেন না যে তার পোস্ট গুলোতে আপনার বিরক্ত লাগছে সেই ক্ষেত্রে তাকে হয়তো আনফ্রেন্ড করার কথা ভাবছেন। তবে ফেসবুকের নতুন ফিচার আপনাকে এই সমস্যার হাত থেকে রক্ষা করবে।

এর জন্যে আপনাকে যা করতে হবে তা হলো আপনার সাই বন্ধুটির প্রোফাইলে যেয়ে following অপশনটি uncheck করতে হবে। এতেই আপনার কাজ হয়ে যাবে কারন আপনার সেই বন্ধুর বিরক্তিকর পোস্ট আর আপনার টাইমলাইনে আসবেনা।

শেয়ার করুন……..

ট্রিকবিডির সাথেই থাকুন

Leave a Reply