ফেসবুকে প্রতিদিনই হয়তো আমরা পোস্ট দেই। এভাবে জনপ্রিয় এ সামাজিক যোগাযোগ মাধ্যমে জমা হতে থাকে অসংখ্য পোস্ট। এত এত পোস্টের মধ্যে পুরনো কোনো পোস্ট খুঁজে পাওয়া দায়। তবে চাইলে পুরনো নির্দিষ্ট পোস্ট খুঁজে বের করা যায় এবং ইচ্ছে মতো লুকানো যায়। এজন্য কয়েকটি ধাপ অনুরণ করতে হবে।

টাইমলাইনে প্রবেশ করুন
পোস্ট খোঁজার আগে শুরুতেই বন্ধু তালিকায় নেই এমন মানুষের কাছে আপনার টাইমলাইন কেমন দেখায় সেটা দেখে নিন। এটা পরীক্ষা করতে প্রথমে আপনার টাইমলাইনে প্রবেশ করার পর অ্যাক্টিভিটি লগ অপশনের পাশে তিনটি ডট চিহ্নিত জায়গায় ক্লিক করুন। এরপর সেখান থেকে ভিউ এজ অপশনে ক্লিক করলেই আপনি বুঝে যাবেন আপনার টাইমলাইন অন্যদের কাছে কেমন দেখায়।

অ্যাক্টিভিটি লগ
ফেসবুকের অ্যাকাউন্টে অ্যাক্টিভিটি লগের মাধ্যমে আপনার সব কার্যক্রমের তালিকা সংরক্ষণ করা হয়। এতে যাওয়ার জন্য ওপরের ডান পাশের কোণে থাকা নামের পাশে নিচের দিকের তীর চিহ্নে ক্লিক করুন। এরপর অ্যাক্টিভিটি লগে ক্লিক করুন।

প্রথমে অ্যাক্টিভিটি লগ কিছুটা দুর্বোধ্য মনে হতে পারে। কিন্তু একটু চেষ্টা করলেই তা বুঝতে পারবেন। আপনি এতে অসংখ্য এন্ট্রি দেখতে পাবেন। এগুলো আপনার বিভিন্ন সময়ে করা ফেসবুক কার্যক্রমের তালিকা। এখান থেকে আপনার শেয়ার করা পোস্ট, ছবি, ভিডিও, লাইক ইত্যাদি দেখতে পাবেন। আপনি যেসব বিষয় অতীতে সার্চ করেছেন, সেগুলোর একটি তালিকাও পাবেন বাম পাশের ‘মোর’-এ ক্লিক করে।

আপনার পছন্দনীয় পোস্ট রেখে অপছন্দনীয় পোস্টগুলোর বিষয়ে এখান থেকেই সিদ্ধান্ত নিতে পারবেন। প্রতিটি পোস্টের ডান পাশে একটি কলমের মতো চিহ্ন রয়েছে। সেখানে ক্লিক করে পোস্টগুলো মুছে দেওয়া যাবে। এখানে আপনি যদি অতীতে যে সার্চগুলো করেছেন তার তালিকা মুছতে চান তাহলে বাম পাশের ‘সার্চ’-এ ক্লিক করুন। এরপর আলাদা আলাদা করে মুছতে চাইলে ডান পাশের চিহ্নটিতে ক্লিক করুন। আর যদি সব মুছতে চান তাহলে ডান পাশে ওপরের দিকে থাকা ‘ক্লিয়ার সার্চ’-এ ক্লিক করুন।

পুরনো পোস্ট গোপন করুন

ফেসবুকে পুরনো পোস্ট থেকেই যায়। অনেকেই তা খুঁজে নাও পেতে পারেন, কিন্তু কোনো সময়ে তা বের হয়ে আসতে পারে এবং আপনাকে বিব্রতকর অবস্থায় ফেলতে পারে। পুরনো পোস্টগুলোতে আপনার সেটিংস কী ছিল, তা নিয়ে আর চিন্তা করতে হবে না যদি আপনি পুরনো পোস্টের এ সেটিংসটি পরিবর্তন করেন।এ জন্য ওপরের ডান পাশের তীর চিহ্নটির পাশের তালার মতো আইকনটিতে ক্লিক করুন। এখানে &ZyWho can see my stuff?&-এ যান। এরপর &ZyLimit Past Posts&-এ ক্লিক করুন। এরপর &ZyLimit Past Posts& লিংকে ক্লিক করুন। এরপর &ZyLimit Old Posts&-এ আপনার পুরনো পোস্টগুলোকে ডিফল্ট হিসেবে &ZyFriends& করুন। এতে আপনার পুরনো পোস্টগুলো শুধু বন্ধুরাই দেখতে পারবে।

টাইমলাইন সেটিংস
ফেসবুক সেটিংস পাতার Timeline and Tagging অপশন থেকে অথবা সরাসরি এই GBww w.facebook.com/settings?tab=timeline থেকে টাইমলাইন ও ট্যাগ-সংক্রান্ত সেটিংগুলো নির্ধারণ করা যাবে। পাতার সেটিংসগুলো নিচের মতো তিনটি ভাগে আলাদা করা থাকে। Who can add things to my timeline? কারা আপনার প্রোফাইলে কোনো কিছু দিতে পারবেন, সেটি নির্ধারণ করা যাবে এখানে। পোস্টগুলো সবার কাছে প্রকাশের আগে আপনার অনুমতি লাগবে, সে ব্যবস্থাও রয়েছে এখানে। Who can see things on my timeline? টাইমলাইনে অন্য কেউ পোস্ট করলে বা কোনো পোস্টে আপনাকে ট্যাগ করা হলে কারা সেই পোস্টগুলো দেখতে পারবেন, সেটি নির্বাচন করে দেওয়া যাবে এখানে। পাশাপাশি কোনো নির্দিষ্ট ব্যবহারকারী অথবা অন্য সবাই আপনার প্রোফাইলের কোন কোন অংশ দেখতে পাচ্ছেন, সেটিও যাচাই করা যাবে এখান থেকে। How can I manage tags people add and tagging suggestions? কোনো ছবি বা পোস্টে ট্যাগ করা হলে অন্য সবার কাছে প্রকাশের আগে আপনি রিভিউ করে অনুমতি দেওয়ার অপশনটি সক্রিয় করতে পারবেন এখান থেকে। পাশাপাশি ট্যাগ করা পোস্টগুলো দেখার জন্য সাজেশন পাবেন, সেটিও নির্ধারণ করে দেওয়া যেতে পারে।

ক্রোম এক্সটেনশন
পুরনো পোস্ট গোপন রাখতে আপনি ক্রোম এক্সটেনশনের ফেসবুক পোস্ট ম্যানেজার ব্যবহার করতে পারেন। এ ছাড়া যে কোনো পোস্টে গিয়ে অনলি মি করে রাখলে আর কেউ সেটা দেখতে পাবে না।
↓↓↓
♥♥নিত্য নতুন টিপ্স পেতে ভিজিট করুন।♥♥

2 thoughts on "লুকিয়ে রাখুন পুরনো ফেসবুক পোস্ট"

Leave a Reply