ফেসবুক হতে যাচ্ছে আরো জীবন্ত! বিশ্বের সবচেয়ে জনপ্রিয় এই যোগাযোগ মাধ্যম বুধবার জানাল ব্যবহারকারীদের প্রোফাইলে তারা নতুন একটি ফিচার যোগ করতে যাচ্ছে এবং তা হচ্ছে প্রোফাইল ভিডিও। এর মাধ্যমে ফেসবুক ব্যবহারকারীরা স্থির চিত্রের বদলে এখন থেকে আপলোড করতে পারবে ৭ সেকেন্ডের একটি ভিডিও। প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট ম্যাশেবল জানিয়েছে এ খবর।

তবে প্রথমেই সবাই এই অভিনব ফিচারটি উপভোগ করতে পারবেন না। প্রথমদিন এই সুবিধাটি উন্মুক্ত করা হচ্ছে শুধু ক্যালিফোর্নিয়ার আইফোন ইউজারদের জন্য। এরপর আস্তে আস্তে সারা বিশ্বে এটি পৌঁছানো শুরু করবে বলে ধারণা করা হচ্ছে। ফেসবুক বলছে কোনো আইডির প্রোফাইল একটি একান্ত ব্যক্তিগত ব্যাপার। তাই নিজের ব্যক্তিত্বকে আরো জীবন্ত ও সুন্দরভাবে তুলে ধরতে এই ফিচার বেশ উপকারে আসবে।
তবে সবসময় প্রোফাইল ভিডিও চলতে থাকবে না। ভিডিও লুপ করবে শুধু যদি প্রোফাইল পেজে ঢোকা হয় তাহলে। অর্থাৎ নিজের প্রোফাইলে ঢুকলে কিংবা অন্য কারো প্রোফাইলে ক্লিক করলে ভিডিওটি দেখা যাবে। নিউজফিডে স্ট্যাটাসের পাশে কিংবা অন্য কোনো জায়গায় ছোট আকারে ভিডিও দেখা যাবে না। এ ছাড়া ভিডিওর সাথে অডিও শোনা যাবে শুধু ভিডিওতে ক্লিক করে ফুল-ভিউ মোড অন করা হলে। প্রোফাইলে ঢুকলে শুধু ভিডিও চলতে দেখা যাবে,তবে কোনো আওয়াজ পাওয়া যাবে না।
কিছুদিন আগে ফেসবুক ঘোষণা করেছিল ‘সাময়িক প্রোফাইল পিকচারের’ কথা, যে ফিচারের মাধ্যমে নির্দিষ্ট কিছু দিন বা ঘণ্টার জন্য কোনো বিশেষ প্রোফাইল পিকচার দেওয়া যাবে। নির্দিষ্ট সময় শেষ হয়ে এলে পুরনো প্রোফাইল পিকচার আবার ফিরে আসবে। তবে ধারণা করা হচ্ছে টাইমলাইন আসার পর প্রোফাইল ভিডিওই হতে যাচ্ছে ফেসবুক প্রোফাইলে সবচেয়ে বড় পরিবর্তন!
এ ছাড়া ফিচারটির মাধ্যমে সাত মিনিট দৈর্ঘ্যের সেলফি ভিডিও ধারণ করে তা আপলোড করা যাবে। তবে এখন ভিডিও আপলোডের জন্য আকারে কোনো বাধা নেই। আপলোড করা ভিডিও ফেসবুক নিজে থেকেই বর্গাকারে ক্রপ করে ফেসবুক প্রোফাইলের জায়গায় সেট করে নেয়।
আর ফিচারটি যার প্রোফাইলে পৌঁছাবে, পৌঁছানোর সাথে সাথে তার অ্যাকাউন্টের ওপর একটি টিউটোরিয়াল দিয়ে দেওয়া হবে, যাতে থাকবে প্রোফাইল ভিডিও ব্যবহার করার সব নিয়মাবলি।

Leave a Reply