Be a Trainer! Share your knowledge.
Home » Featured » এখন থেকে ইংরেজিতে আরটিকেল লিখুন আরোও সহজ ও নির্ভুল ভাবে,নিয়ে নিন গ্রামারলীর প্রিমিয়াম ভার্সন ফ্রিতে।

4 months ago (Nov 05, 2017)

এখন থেকে ইংরেজিতে আরটিকেল লিখুন আরোও সহজ ও নির্ভুল ভাবে,নিয়ে নিন গ্রামারলীর প্রিমিয়াম ভার্সন ফ্রিতে।

Category: Featured Tags: , , , by

আমরা অনেকে নিজের ব্লগে বা বিভিন্ন ব্লগে লেখা লিখি করে থাকি আর ইংরেজি যেহেতু আন্তর্জাতিক ভাষা, আমাদের বেশির ভাগ ইন্টারনেট এর লেখা লেখি হয়ে থাকে ইংরেজিতে।  এমনকি, বিভিন্ন কারনে আমাদের অন্য দেশের মানুষদের সাথে যোগাযোগের জন্য ইংরেজি হচ্ছে প্রধান ভাষা কিন্তু সমস্যাটা হচ্ছে আমাদের মাতৃভাষা বাংলা।  যেই কারনে আমাদের লিখতে গিয়ে হয়ত দেখা যায় যে, ছোট খাটো গ্রামারের ভুল থেকে যায় বা সঠিক ওয়ার্ড ব্যবহার করা হয় না।  ব্যাপারটা কিন্তু স্বাভাবিক, যেহেতু আমাদের মাতৃভাষা ইংরেজি না। এক্ষেত্রে আমারা অনেকে, অনেক সফটওয়্যার সাহায্য নিয়ে থাকি আমাদের লেখার প্রুফ রিডার হিসেবে।

চলুন দেখে নেয়ে যাক কিছু প্রুফ রিডার এর তালিকা। 

  • গ্রামারলী
  • পেপাররেটার
  • জিঞ্জার
  • স্লিক রাইটার
  • পলিশ মাই রাইটিং
  • স্পিল চেকার

এখানে সবার প্রথমে যে নামটি সেটার সাথে আমাদের সবারই কম বেশি জানা শোনা আসে, হ্যা আমি গ্রামারলীর কথা বলছি। আমারা যারা অনলাইনে লেখা লেখি করে থাকি তাদের বেশির ভাগ মানুষের পরিচিত একটি নাম।  বলতে গেলে বাকি সব প্রুফ রিডার এর চেয়ে গ্রামারলী ফিচার, ফ্লেক্সেবল, লাইট ও বাকি সব গুলোর চেয়ে উন্নত এবং বিভিন্ন ব্রাউজার সাপোর্ট এর জন্য আলাদা আলাদা প্লাটফর্ম আসে।  এই কারনে দেখা যায় যে, আমাদের বেশির ভাগ মানুষ গ্রামারলী ব্যবহার করে থাকে।  আমি নিজেও গ্রামারলী ব্যবহার করে থাকি, কিন্তু সমস্যা হচ্ছে গ্রামারলীর ফ্রি ভার্সনে অনেক নিখুত ভুল গুলো দেখায় না। আর আমাদের ভুল গুলো হয়ে থাকে সূক্ষ ভাবে, যে কারনে আমাদের দরকার হয় গ্রামারলীর প্রিমিয়াম ভার্সনের কিন্তু গ্রামারলীর প্রিমিয়াম ভার্সনের জন্য আপনাকে প্রতি মাসে গুনতে হবে ২৯.৯৫ মার্কিন ডলার, যা আমাদের মত বাংগালীদের কাছে বিরাট ব্যাপার।  তাই আজকের টিউনটিতে দেখাব কিভাবে অফিসিয়ালি ভাবে গ্রামারলী প্রিমিয়াম ভার্সন ফ্রিতে নিবেন।

যে সব ব্রাউজারে গ্রামারলী সাপোর্ট করে, তা এক নজরে দেখি নেইঃ

  • Chrome (Extensions)
  • FireFox (Addons)
  • Safari (Extensions)
  • Microsoft Edge

আমি এখানে শুধু মাত্র ক্রোমে কিভাবে গ্রামারলী প্রিমিয়াম ভার্সন পাবেন সেটা দেখাচ্ছি, বাকি ব্রাউজারে একি পদ্ধতি।  তাই যে যেটা ব্যবহার করেন সেটাতে করতে পারবেন আশা করি।  তারপরে কোথাও কোন সমস্যা হলে টিউনমেন্টস করতে ভুলবেন না।

গুরুত্বপূর্ণ টীকাঃ আগে যদি কেও উপরে কোন ব্রাঊজারে ফ্রি ভার্সন ব্যবহার করে থাকেন, দয়াকরে আপনার ব্রাউজারের এক্সটেনশনটি ডিলিট করে আপনার ব্রাউজারের কেচ এবং কুকিস একদম শুরু থেকে ক্লিয়ার করে নিবেন।

 

প্রথমে এখানে ক্লিক করুন

নিচের মত ল্যন্ডিং পেজ আসবে।

এখান থেকে লাল রঙের যে বক্সে Get Grammarly it’s Free তে ক্লিক করুন।  নিচের ছবির মত আসবে

এড এক্সটেনশনটিতে ক্লিক করুন (লাল তীর চিহ্ন দেওয়া) কিছুখন অপেক্ষা করুন,এক্সটেনশনটি লোড না হওয়া পর্যন্ত।  এক্সটেনশন লোড হলে নিচের ছবির মত আসবে।

এখানে শূন্যস্থান গুলো আপনার মন মত করে পূর্ণ করুন।  নিচের ছবির  মত করে।

তারপরে, লাল বক্সে এর সবুজ বাটনটিতে ক্লিক করুন। দেখুন নিচের ছবির মত আসবে।

এবার আবার লাল বক্সের সবুজ বাটনটিতে কিল্ক করুন, দেখুন নিচের ছবির মত আসবে।

লাল বক্সে আপনার ইমেল এড্রেসটি দিন,তারপরে সবুজ রঙ এর বোতামটিতে ক্লিক করুন। দেখুন নিচের ছবির মত আসবে।

আপনার নতুন একাউন্ট করার জন্য পাসওয়ার্ড দিন লাল রঙের দেখানো বক্সটিতে, এবং আবার সবুজ বোতামটিতে ক্লিক করুন। দেখুন নিচের ছবির মত আসবে।

আপনার নাম দিন লাল রঙের দেখানো বক্সটিতে এবং সবুজ রঙের SignUp বাটনটিতে ক্লিক করুন। দেখুন নিচের ছবির মত আসবে।

এবার,লাল রঙের মার্ক করা সবুজ বাটনটিতে ক্লিক করুন (Continue to Grammarly it’s free)।

দেখুন আপনার নতুন একটি প্রিমিয়াম একাঊন্ট হয়ে গেসে, এবার মনের খুশিতে লিখা লিখি শুরু করুন।

বিশেষ দ্রস্টব্যঃ

আপনাকে উপরের দেওয়া লিঙ্ক থেকে একাঊন্ট করতে হবে, অন্য কোন ভাবে একাঊন্ট করলে এই প্রিমিয়াম ভার্সন পাবেন না।  এই প্রিমিয়াম একাঊন্টির মেয়াদ ৭ দিন।  আপনি ইচ্ছা করলে একই ভাবে ৭ দিন পর পূনরায় আবার আরো একাঊন্ট খুলতে পারেন, সেক্ষত্রে উপরের নিয়ম মেনে আবার একাঊন্ট করতে হবে।  তাই এক্ষেত্রে, আপনি টেম্পোরারি বা ডিস্পোজাল যে মেইল সার্ভিস গুলো আসে সেগুলো ব্যবহার করতে পারেন। 

কারো কোথাও কোন সমস্যা থাকলে অবশ্যই টিউনমেন্টস করে জানাতে ভুলবেন না, আর টিউনটি কেমন হল জানাতে ভুলেবন না।  ধন্যবাদ সবাইকে।  সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন এবং ট্রিকবিডির এর সাথেই থাকবেন।  আল্লাহ হাফেজ।

Report

About Post: 6

Masum Khan

There are no secrets to success. It is the result of preparation, hard work, and learning from failure.

Leave a Reply