Home » Hacking news » গুগল প্লে স্টোর থেকে সরিয়ে নেয়া হলো ৫০ টি এপ্লিকেশন।] Post_By_R0073d R070r(Sojeeb)

5 months ago (Jun 08, 2017) 3,789 views

গুগল প্লে স্টোর থেকে সরিয়ে নেয়া হলো ৫০ টি এপ্লিকেশন।] Post_By_R0073d R070r(Sojeeb)

Category: Hacking news by

কেমন আছেন সবাই আশা করি ভালোই আছেন
কয়েকদিন আগে যখন র্যানস্যামওয়ার চলছিলো তখন আমরা যেন আমাদের সাধের এন্ড্রয়েড ফোন্টিকে র্যানস্যামওয়ার থেকে বাচাতে পারি তার জন্য একটি টিপস দেয়া হয়েছিলো যে

আপনারা আপনাদের সাধের ফোন্টি যদি র্যানস্যামওয়ার থেকে বাচাতে চান তবে আপনাদের প্রয়োজনীয় সকল এপ একমাত্র গুগল প্লে স্টোর থেকে ইন্সটল করবেন এতে করে র্যানস্যামওয়ার থেকে রক্ষা পাবে আপনার মোবাইল ফোন্টি,এবং গুগলে সার্চ করে বা যেকোন ওয়েবসাইট থেকে কোন এপ্লিকেশন ডাউনলোড করে মোবাইলে ইন্সটল দিবেন্না এতে করে আপনার মোবাইল র্যানস্যামওয়ার এ আক্রান্ত হতে পারে।

কিন্তু গুগল থেকে এপ্লিকেশন ইন্সটল করেও অনেক মোবাইল আক্রান্ত হয়েছে একপ্রকার মারাত্মক ভাইরাসে।অ্যান্ড্রয়েড প্লে স্টোর থেকে ম্যালওয়্যার ইনফেকশন এর জন্য প্রায় ৫০ টি অ্যাপ সরিয়ে নিয়েছে গুগল।
খুব অবাক হলেও সত্যি ঘটনা এটা। এমন ঘটনা গত কয়েকদিন আগেই ঘটেছে। প্রায় আরও ১ মাস আগেও এমন অভিযোগ এ আরও বেশ কিছু অ্যাপ তাদের স্টোর থেকে সরিয়ে নিয়েছিল। এটা নাম Judy ম্যালওয়্যার। কারন এটা পাওয়া গিয়েছে কোরিয়ান একটা কোম্পানির তৈরি করা Judy নামে কিছু গেম এর মধ্যে।
ম্যালওয়্যার এর কাজ করার ধরন তাও আলাদা। গুগল প্লে স্টোর এর একটা সুরক্ষা ব্যাবস্থা আছে Bouncer নামে। সেটা কোনও অ্যাপ প্লে স্টোর এ আসার আগে সেটা চেক করে দেখে তার মধ্যে এমন কোনও কোড আছে কিনা যেটা ক্ষতিকর হতে পারে। এটা এড়িয়ে যাওয়ার জন্য তারা অ্যাপ এর মধ্যে কোনও কোড রাখা হয় না। তাহলে এটা কিভাবে কাজ করে?
দেখা গেছে এটা একটা ডিভাইসে ডাউনলোড করার পরে আলাদা ভাবে একটা সাইট এর থেকে একটা javascript এবং কিছু ওয়েবসাইট এর নাম চলে আসে। পরে সেই javascript এক্সিকিউট হয়, সেই ওয়েবসাইট খুলে সে অন্য একটা ওয়েবসাইট এ যেতে পারে। সেখান থেকে অ্যাড সাইট এ মিথ্যা ক্লিক করে তাদের অ্যাড থেকে আয় বৃদ্ধি করে।
হয়তবা অ্যাপ আপনার ডাটা খরচ ছাড়া অন্য কোনোকিছুতে ক্ষতি করছে না। কিন্তু এটা একটা উদাহরণ যে প্লে স্টোর থেকে ডাউনলোড করা অ্যাপ কি করতে পারে। আরও অবাক করা কথা হল সবচেয়ে পুরান অ্যাপ ২০১৬ সালের এপ্রিল মাস থেকে প্লে স্টোরে ছিল। ধারনা করা হচ্ছে অ্যাপ গুলি ৩৬০০০০০০ বার পর্যন্ত ডাউনলোড করা হয়ে থাকতে পারে। কিন্তু কতগুলি ডিভাইস আক্রান্ত হয়েছে বলা কঠিন। এই ঘটনা থেকে আবার কথা উঠেছে গুগল প্লে স্টোর এর নিরাপত্তা নিয়ে।
যেকোনো অ্যাপ ডাউনলোড করার আগে অবশ্যই চেক করে নেবেন অ্যাপ কিসের অনুমতি চাচ্ছে। আপনার যদি অ্যাপ এর অনুমতি নিয়ে সন্দেহ হয় তাহলে অবশ্যই অ্যাপ ডাউনলোড না করাই ভাল।

ধন্যবাদ পোস্টটি পড়ার জন্যে

Report

About Post: 21966

Sajeeb Ahmed

★★প্রযুক্তির পাগলা আমি।। আবার প্রযুক্তির পুকা ও বলতে পারেন★★

15 responses to “গুগল প্লে স্টোর থেকে সরিয়ে নেয়া হলো ৫০ টি এপ্লিকেশন।] Post_By_R0073d R070r(Sojeeb)”

  1. সুন্দর পোস্ট ভাই

  2. oreo oreo (Contributor) says:

    nice post

  3. shuvo98 (Contributor) says:

    nice post ..

Leave a Reply