পারমাণবিক ও শক্তি খাতের প্রতিষ্ঠানগুলোকে লক্ষ্য করে একটি হ্যাকিং প্রচারণা চালানো হতে পারে- এমন শংকায় শিল্প প্রতিষ্ঠানগুলোকে চলতি সপ্তাহে সতর্ক করেছে মার্কিন সরকার।

ইউএস ডিপার্টমেন্ট অফ হোমল্যান্ড সিকিউরিটি আর এফবিআই-এর পক্ষ থেকে দেওয়া এক যৌথ বিবৃতিতে বলা হয়, চলতি বছর মে থেকে হ্যাকাররা ‘গোপন তথ্য’ পেতে ক্ষতিকর ‘ফিশিং’ ইমেইল ব্যবহার করছে যাতে তারা তাদের লক্ষ্যগুলোর নেটওয়ার্কে অ্যাকসেস নিতে পারে।

শিল্প প্রতিষ্ঠানগুলোকে পাঠানো প্রতিবেদনে আক্রমণের তথ্য প্রকাশের সঙ্গে কিছু কিছু ক্ষেত্রে হ্যাকাররা লক্ষ্যগুলোর নেটওয়ার্ক লঙ্ঘন করতে পেরেছে বলে উল্লেখ করা হয়েছে। তবে, এতে নির্দিষ্টভাবে আক্রান্ত কারও নাম প্রকাশ করা হয়নি- বলা হয়েছে রয়টার্স-এর প্রতিবেদনে।

সরকারের পাঠানো প্রতিবেদনে বলা হয়, “আগের প্রচলন অনুযায়ী, সাইবার গুপ্তচরবৃত্তি থেকে শুরু করে প্রতিকূল অবস্থায় শক্তি ব্যবস্থাকে বিপর্যস্ত করার সক্ষমতা লাভ- এমন বিভিন্ন লক্ষ্যে সাইবার অপরাধীরা কৌশলগতভাবে শক্তি খাতকে লক্ষ্য করে থাকে।”

২৮ জুন প্রকাশিত এই প্রতিবেদন নিয়ে মন্তব্যের জন্য হোমল্যান্ড সিকিউরিটি ও মার্কিন গোয়েন্দা সংস্থাটির সঙ্গে কোনো যোগাযোগ করা সম্ভব হয়নি বলে জানিয়েছে রয়টার্স। বিশ্বব্যাপী বড় বড় হ্যাকিং কার্যক্রম পরিচালিত হয়েছে এমন এক সপ্তাহেই এই প্রতিবেদন প্রকাশ করা হল।

শেষ মঙ্গলবার ‘নটপেটইয়া’ নামের এই ভাইরাস ইউক্রেইন থেকে শুরু করে বিশ্বব্যাপী বিভিন্ন ব্যবসায় প্রতিষ্ঠানে ছড়িয়ে পড়ে। সাইবার নিরাপত্তা সেবাদাতা প্রতিষ্ঠান সিসকো এই ভাইরাসকে ‘নিয়াটিয়া’ নাম দেয়। এই ভাইরাস আক্রান্ত যন্ত্রগুলোর ডেটা এনক্রিপ্ট করে দেয়। এই হামলার ফলে বিভিন্ন বন্দর, আইনি প্রতিষ্ঠান ও কারখানার কার্যক্রম ব্যহত হয়।

২০১৬ সালের ডিসেম্বর থেকে শিল্প প্রতিষ্ঠান ছাড়া শক্তি সরবরাহকারী প্রতিষ্ঠানগুলোও সাইবার আক্রমণের শিকার হওয়ার শংকায় আছে। মঙ্গলবারের হামলায় ইউক্রেইনের বিদ্যুৎ সরবরাহ খাত আক্রান্ত হয়।

মার্কিন পারমাণবিক শক্তি উৎপাদনকারী প্রতিষ্ঠান পিএসইজি, স্ক্যানা এবং এন্টার্জি-এর পক্ষ থেকে বলা হয়, তারা সাম্প্রতিক সাইবার আক্রমণগুলোতে আক্রান্ত হয়নি। স্ক্যানা’র এক মুখপাত্র বলেন, সাউথ ক্যারোলাইনায় প্রতিষ্ঠানটির পারমাণবিক প্লান্ট বৃহস্পতিবার বন্ধ হয়ে যায়। তবে, তা প্লান্টের অপারমাণবিক অংশের একটি ভালভের সমস্যার কারণে।

আরেক পারমাণবিক শক্তি উৎপাদনকারী প্রতিষ্ঠান ডমিনিয়ন এনার্জি’র পক্ষ থেকে বলা হয়, তারা সাইবার নিরাপত্তার বিষয়ে মন্তব্য করবে না।
সম্পন ক্রেডিট – bdnews

নতুন নতুন ভিডিও ও মিউজিক পেতে আমার সাইট ভিজিট করুন

ফেসবুক এ আমি

13 thoughts on "শিল্প খাতে হ্যাকিং সতর্কতা জারুরি আপনার”"

  1. Shamim Ahmed Shamim Ahmed Author Post Creator says:
    yes copy
  2. TASNIM TASNIM Author says:
    খুব তারা তারি টিউনারশিপ হারাবা
  3. Shamim Ahmed Shamim Ahmed Author Post Creator says:
    হা হা হা ? ? ? সেটা রানা ভাই বুঋবে
  4. ABIR Arian ABiR Contributor says:
    Shamim amar basa Tangail a
    1. Shamim Ahmed Shamim Ahmed Author Post Creator says:
      তাই নাকি আরয়িয়ান আবির তোমার fb link দাও
    1. Shamim Ahmed Shamim Ahmed Author Post Creator says:
      তোমার চোখ কপির এেডিট দিছি
  5. ALAMIN ALAMIN Contributor says:
    facebook expert ra akto help koron plz….
    1. asmasagor Contributor says:
      bro eikhane kew karo help korena…help chaile upohas kore…..free kore dibo bole id niya taka chay jat chutoluk…
      Tobe valo manush o ache…. Sedin #Imruj vai amake ekta help korechen…accha bro apnar problem ki?
  6. ALAMIN ALAMIN Contributor says:
    fb te log in korte parchi na..bro…
  7. Shamim Ahmed Shamim Ahmed Author Post Creator says:
    fb তে আছেন

Leave a Reply