Home » Hsc Exam result » যেভাবে এইচএসসির ফলাফল পুনঃনিরীক্ষণের আবেদন করবেন! (বিস্তারিত তথ্যসহ)

2 months ago (Jul 24, 2017) 1,172 views

যেভাবে এইচএসসির ফলাফল পুনঃনিরীক্ষণের আবেদন করবেন! (বিস্তারিত তথ্যসহ)

Category: Hsc Exam result Tags: , , , , , by

এই বিষয়ে এর আগে একটি পোস্ট হয়েছে, হয়তো আপনারা তা দেখে থাকবেন। কিন্তু পোস্টটিতে বিস্তারিত তথ্য তুলে ধরা হয়নাই। কিছু তথ্য বাদ পড়েছে। তাই আমি ঐ তথ্যগুলোসহ আবারো এই বিষয়ে পোস্ট করলাম। গতকাল এইচএসসি পরীক্ষার ফল প্রকাশ হয়েছে। এইবার দেখা যাচ্ছে পাশের হারটা অনেক কম। তাই এইচএসসি পরীক্ষার্থীদের মধ্যে অনেকেরই রেজাল্ট খারাপ হয়েছে। বিশেষ করে কুমিল্লা বোর্ডের পরীক্ষার্থীদের রেজাল্ট সবচেয়ে বেশী খারাপ হয়েছে। তো যাদের রেজাল্ট খারাপ হয়েছে, তারা ফলাফল পুনঃনিরীক্ষণ করতে পারেন। এইজন্য আপনাকে আবেদন করতে হবে। নিম্নে এই বিষয়ে বিস্তারিত তথ্য তুলে ধরা হলো।
.
আবেদনের সময় :
এইচএসসি ফলাফল পুনঃনিরীক্ষণের আবেদনের সময় চলতি মাসের আজ ২৪ থেকে ৩০ জুলাই ২০১৭ খ্রিঃ তারিখ পর্যন্ত।
.
আবেদনের প্রক্রিয়া :
মোবাইলে এসএমএসের মাধ্যমে ফল পুনঃনিরীক্ষণের আবেদন গ্রহণ করা হবে আজ ২৪ থেকে ৩০ জুলাই পর্যন্ত। শুধু টেলিটক প্রি-পেইড সিম দিয়ে ফল যাচাই করার আবেদন করা যাবে। আবেদন করতে মোবাইলে মেসেজ অপশনে গিয়ে RSC লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর (COM) লিখে স্পেস দিয়ে রোল নম্বর (1234567) লিখে স্পেস দিয়ে বিষয় কোড (103) লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। এক্ষেত্রে প্রতিটি পত্রের জন্য ১৫০ টাকা হারে ফি দিতে হবে।
.
ফিরতি এসএমএসে আবেদন ফি বাবদ কত টাকা কেটে নেওয়া হবে তা জানিয়ে একটি পিন নম্বর দেওয়া হবে। আবেদনে সম্মত থাকলে মেসেজ অপশনে গিয়ে RSC লিখে স্পেস দিয়ে ইয়েস (yes) লিখে স্পেস দিয়ে পিন নম্বর লিখে স্পেস দিয়ে যোগাযোগের ফোন নম্বর লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে।
.
আরেকটি কথা, যে সকল বিষয়ের ২টি পত্র (বাংলা, ইংরেজি) রয়েছে সে সকল বিষয়ে একটি সাবজেক্ট কোড (বাংলার জন্য ১০১, ইংরেজির জন্য ১০৭) এর বিপরীতে দুটি পত্রের আবেদন বলে গণ্য হবে এবং আবেদন ফি হিসেবে ৩০০ টাকা প্রযোজ্য হবে। একই এসএমএসের মাধ্যমে একাধিক বিষয়ের জন্য আবেদন করা যাবে। এ ক্ষেত্রে সাবজেক্ট কোড পর্যায়ক্রমে কমা (,) দিয়ে লিখতে হবে।
.
বিঃ দ্রঃ এইখানে বিষয় কোড বলতে বুঝানো হয়েছে ঐ বিষয়কে। যে বিষয়ে আপনার রেজাল্ট খারাপ হয়েছে। ঐ বিষয়ের কোডটি ম্যাসেজে উল্লেখ করবেন।
.
(((প্রযুক্তি বিষয়ক যেকোনো সমস্যার সমাধান পেতে এই ফেসবুক গ্রুপ – www.facebook.com/groups/TripsBD‘তে জয়েন করুন এবং আমার সাথে যোগাযোগ করতে আমার ফেসবুক পেইজ – www.facebook.com/WAMahbubPathan লাইক দিয়ে ম্যাসেজ করুন। যত তাড়াতাড়ি সম্ভব ম্যাসেজের রিপ্লাই দেওয়ার চেষ্টা করব।)))

Report

About Post: 20563

Mahbub Pathan

ফেসবুক পেইজ - www.fb.com/WAMahbubPathan, ফেসবুক গ্রুপ - www.fb.com/groups/TripsBD, বাংলাদেশি সফটওয়্যার ও গেমস ইনফরমেশন বিষয়ক সাইট - www.BanglarApps.ml, বাংলায় ভাষায় অ্যান্ড্রয়েড সম্পর্কিত ওয়েবসাইট - www.AndroidBangla.ml ও ব্লগ সাইট - www.mahbubpathan.blogspot.com.

14 responses to “যেভাবে এইচএসসির ফলাফল পুনঃনিরীক্ষণের আবেদন করবেন! (বিস্তারিত তথ্যসহ)”

  1. sayed ahmed sayed ahmed (Contributor) says:

    রেজাল্ট কি কমে যাওয়ার কোন সম্ভাবনা আছে…???

  2. Mk Tanjim hasan Mk Mojahid hasan (Author) says:

    bangla 9 r ict 7……dotai…likhata fail korse pass hobea ki…bro..ai..sms..korla..

  3. ভাল ছেলে JiboN (Author) says:

    Kon subject a koto number . Ata dekbo ki vabe ?

  4. 📝 Khairul ✅ 🌏 Khairul 📝 (Author) says:

    vi apnar aga e post ti kora hoicha…

Leave a Reply