∆∆ যাকাত উল ফিতর:

…………………………….
যাকাত মুসলমানের জন্য একটি পরিচিত পরিভাষা। রমজান, রোজা এবং ঈদ যেমন আমাদের ইবাদত এবং আনন্দ, তেমনি সাদকায়ে ফিতর ও আমাদের ইবাদত ও আনন্দের উপকরণ। সুতরাং জেনে নিই সাদকায়ে ফিতর কী? ফিতরা আদায়ে বিশ্বনবি সাল্লাল্লাহু আলাইহিসসালাম এর আদেশ কী?

∆∆ যাকাত উল ফিতর এর পরিচয়:
————————–
সাদাকাতুল ফিতরকে জাকাতুল ফিতর বলা হয়। ‘ফিতর’ মানে হলো ‘রোজা ছেড়ে দেয়া’। সুতরাং জাকাতুল ফিতর-এর মানে হলো- সেই জাকাত; যা রমজানের রোজা ছাড়ার কারণে ফরজ হয়। আর ফিতরাহ মানে হলো প্রকৃতি। যেহেতু এ জাকাত আত্মশুদ্ধি ও আত্মার আমলকে নির্মল ও নিষ্কুলুষ করার জন্য দেয়া আবশ্যক, তাই একে জাকাতুল ফিতরও বলা হয়। (ফিকহুজ জাকাত, ইউসুফ কারজাভি)

∆∆ যাকাত উল ফিতর কি দিয়ে হবে?
———————————
এ প্রসঙ্গে হাদিসে এসেছে- হজরত ইবনে ওমর রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত তিনি বলেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ফিতরা নির্ধারণ করলেন এক সাআ’ খেজুর বা এক সাআ’ জব। তিনি স্বাধীন, দাস, নারী-পুরুষ, ছোট-বড়, সমস্ত মুসলমানের ওপর ফিতরা ওয়াজিব করলেন। আর ঈদের নামাজে যাওয়ার পূর্বে তা আদায় করার আদেশ দিলেন। (বুখারি)

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে সাদকায়ে ফিতর আদায় করে আমাদের রোজার ছোটছোট অপরাধ ও ভুলগুলো থেকে মুক্ত হওয়ার তাওফিক দান করুন। আমিন।

2 thoughts on "যাকাত কি ও কিসের মাধ্যমে দিতে হয়?…(পর্ব-২)"

    1. Khalid Author Post Creator says:
      Welcome

Leave a Reply