ইমাম আবু দাউদ (রহঃ) সম্পর্কে মন্তব্যঃ

.
১। মূসা ইবনু হারুন (রহঃ) বলেনঃ ইমাম আবু দাউদ দুনিয়াতে হাদীসের খিদমাতের জন্য এবং অখিরাতে জান্নাত লাভের জন্য সৃষ্টি হয়েছেন। আমি তাঁর থেকে উত্তম ব্যক্তি দেখিনি ।
.
২। ইমাম হাকিম (রহঃ) বলেনঃ নিঃসন্দেহে ইমাম আবু দাউদ তাঁর সমসাময়িক মুহাদ্দিসগণের মধ্যে শ্রেষ্ঠ ছিলেন। তাঁর এই শ্রেষ্ঠত্ব ছিল নিরংকুশ ও অপ্রতিদ্বন্দ্বী ।
.
৩। ইমাম যাহাবী (রহঃ) বলেনঃ ইমাম আবু দাউদ হাদীসের ইমাম হওয়ার পাশাপাশি একজন বড় মাপের ফাক্বীহ ছিলেন। তাঁর কিতাবই এর প্রমাণ বহণ করে।
.
৪। হাফিয আবু আবদুল্লাহ ইবনু মানদাহ (রহঃ) বলেন যাঁরা হাদীস বর্ণনা করে তন্মধ্যকার দোষযুক্ত হাদীসগুলো থেকে প্রমাণযোগ্য হাদীসগুলোকে এবং ভুল থেকে শুদ্ধকে পৃথক করেছেন, তাঁরা হচ্ছেন চারজনঃ বুখারী, মুসলিম, আবু দাউদ ও নাসায়ী।
.
৫। ইবরাহীম ইবনু ইসহাক্ব (রহঃ) বলেনঃ ইমাম আবু দাউদের জন্য হাদীসকে নরম ও সহজ করে দেয়া হয়েছিল ঠিক যেমনিভাবে নরম ও সহজ করে দেয়া হয়েছিল দাউদ নাবীর জন্য লৌহকে ।
.
৬। মাসলামাহ ইবনু ক্বানিম বলেনঃ আবু দাউদ ছিলেন নির্ভরযোগ্য, যাহিদ, হাদীস সম্পর্কে সম্যক অবগত এবং এ বিষয়ে তাঁর যুগের ইমাম ।
.
৭। আর-রাযী (রহঃ) বলেনঃ আমি তাঁকে বাগদাদে দেখেছি। তিনি আমার পিতার কাছে আসতেন। তিনি একজন বিশ্বস্ত ব্যক্তি ছিলেন।
.
৮। ঐতিহাসিক ইবনু তাগরিদী (রহঃ) বলেনঃ তিনি ছিলেন হাদীসের হাফিয, সমালোচক, সুক্ষাতিসুক্ষ ক্রটি সম্পর্কে অবহিত আল্লাহভীরু এক মহান ব্যক্তি।

### ফেসবুকে আমি

One thought on "[ইসলামিক পোষ্ট] ইমাম আবু দাউদ(রহ:) সম্পর্কে কিছু মন্তব্য।"

Leave a Reply