অমরত্বের খোঁজে মানুষ খ্যাপার পরশমণি সন্ধানের মতো খুঁজে ফেরে অমৃতভাণ্ড। কিন্তু জানেন কি‚ প্রকৃতি নিজের থেকেই এক প্রাণীকে দিয়ে রেখেছে সেই অমৃত।তার জোরে সে অনেকটাই শাশ্বত‚ অমর‚ মৃত্যুহীন। সেই প্রাণী হল Turritopsis Nutricula প্রজাতির জেলিফিশ।

ভূমধ্যসাগরে এদের প্রথম মানুষ দেখতে পায় ১৮৮৩ সালে। তবে এদের আশ্চর্য ক্ষমতা অজানা ছিল নয়ের দশক অবধি। এখন বিজ্ঞানীরা দাবি করছেন‚ ৪-৫ মিলিমিটার লম্বা এই প্রাণী পৃথিবীর কোলে একমাত্র অমরত্বের ধারেকাছে পৌঁছতে পেরেছে।
গবেষণায় দেখা গেছে‚ যখন বিপদ আসে‚ বা খাদ্যসঙ্কট দেখা দেয়‚ তখন এই জেলিফিশ উষ্ণ মহাসাগরীয়স্রোতে গিয়ে সমুদ্রতলের সঙ্গে নিজেকে আটকে একটা পিণ্ডে রূপান্তরিত হয়।
তারপর এদের কোষ পরিবর্তিত হতে থাকে। অর্থাৎ পরিণত কোষগুলো ফিরে যায় শৈশবে।মাসল সেলগুলো পরিবর্তিত হয় স্পার্ম বা ডিম্বাণুতে। নার্ভ রূপান্তরিত হয় মাসল সেলে। ফলে জীবনচক্রের উজানে হেঁটে দীর্ঘায়ুর অধিকারী হয়।
তবে মৃত্যুকে সম্পূর্ণ এড়ানো তো যায় না। তাই এই জেলিফিশকেও শেষের মুখোমুখি হতে হয়।কোষবদলের ক্ষমতা তাদের তখনই আসে যখন সে পূর্ণবয়স্ক হয়। বংশবিস্তারে সক্ষম হয়। তার আগে নয়। ফলে শিশু জেলিফিশ কুঁড়িতেই বিনষ্ট হয়ে যায়‚ যখন সেটি অসুস্থ হয় বা অতর্কিতে চলে আসে কোনও খাদক প্রাণী।
বিজ্ঞানীরা নিরন্তর গবেষণা করে চলেছেন। যাতে এই Turritopsis Nutricula Jellyfish-এর কোষবদলের খেলা মানুষের বৃদ্ধবয়স বা অসুস্থতার মোকাবিলায় আরোপ করা যায়।

আমার সাইট

আশা করি ভালো লেগেছে। আমার সাইটে একবার ভিজিট করেন প্লিস TechlongBD। এরকম সাইট অথবা ট্রিকবিডির মত ওয়ার্ডপ্রেস সাইট কিনতে চাইলে যোগাযোগ করুন Istiak Ahmed Sourav

13 thoughts on "এটিই পৃথিবীতে একমাত্র অমর প্রাণী"

  1. Md Ezaz Contributor says:
    Thanks for Your Information
  2. ভাইরাস Contributor says:
    পৃথিবীর প্রত্যেক প্রাণীই মৃত্যুর স্বাদ গ্রহন করবে। আর এটা চিরন্তন বাণী। পৃথিবীর কোন বস্তু বা প্রাণিই আমৃত্যু থাকতে পারে না। আর এটা বিশ্বাস করা মানে ইমান হারানো।।।
    1. Misuk BD Author says:
      এই ইসতিয়াক তোমার বয়স কত?না জেনে এত কথাকই থেকে শিখলা? পৃথিবীতে কেউ অমর বা কোন প্রানী?জেলিফিসের কি মরন নেই?
    2. Misuk BD Author says:
      আর ইসা (আঃ) আবার পৃথিবীতে আসবেন তারপর তিনি মৃত্যু বরন করবেন৷আর পোষ্ট দিছো একটা স্পাম করছো ৫০ জায়গায় মানে কমেন্টেও৷কামাই করার ইচ্ছা বাপকে ভ্যান কিনা দিতে বইলো৷
    3. Misuk BD Author says:
      ধর্ম নিয়া উল্টাই পাল্টা বলবা না৷
  3. Lucky Contributor says:
    thanks for share…
  4. mohsin244 Contributor says:
    Thank you very much.
  5. minhaj2595 Contributor says:
    ঈশা (আ) ইন্তেকাল করেন নি বরং আলাহ তাআলা তাকে আসমানে তুলে নিছেন এবং যখন দাজ্জালের আবির্ভাব হবে তখন তিনি আবার আসবেন এবং দাজ্জ্বাল কে মেরে ফেলবেন তারপর ৪০ বছর রাজত্ত্ব করে ইন্তেকাল করবেন।তাই বলছি অমরত্ত্ব নিয়ে পোস্ট লিখবেন না।প্রত্যক প্রাণীকে মরণের স্বাদ গ্রহণ করতে হবে।হতে পারে সেটা ১ বছরে অথবা ১০০০ বছরে কিন্তু মরতে হবেই।তাই কোন পোস্ট করার আগে ভালভাবে ভেবে দেখবেন যে এটা ধর্মীয় অনুভূতিকে আঘাত করে কিনা
    1. Mahedi Hasan Khoka Contributor says:
      tui janish kiso??
  6. SAJIB Contributor says:
    Ere kew jota peta koro

Leave a Reply