শুরুতে সবাইকে সালাম জানিয়ে শুরু করছি  ! আশা করি সবাই ভালো আছেন । বর্তমানে YouTube Marketing ফ্রিল্যাসিংযে অনেক বড় একটা জায়গা করে নিয়েছে । ছোট থেকে শুরু প্রায় সবাই এই YouTube Marketing  করতে আগ্রহী । কিন্তু YouTube Marketing এ নতুন যারা আসে তাদের কমন কিছু প্রশ্ন ও উত্তর নিয়ে আমার আজকের এই টপিক । কোথাও কোন ভুল হলে সুন্দর ও ক্ষমা দৃষ্টিতে দেখবেন ।

কমন কিছু প্রশ্নের উত্তর নিয়ে আমার আজকের টপিক :

 

◘ প্রশ্ন: ১ : মোবাইল দিয়ে কি ইউটিউব Marketing করতে পারবো ?

উত্তরঃ আরে ভাই পারবেন না কেন, আপনি যদি মোবাইল দিয়ে সব করতে পারেন তাহলে মোবাইল দিয়েই করেন । Youtube মানেই শুধু আপলোড করা না । Profosonaly কাজ করতে হলে শুধু একটা মোবাইল না ২-৩ টা পিসি লাগে । এখন আপনি যদি মনে করেন আপনি মোবাইল দিয়ে সব করতে পারবেন তাহলে করেন ।

◘ প্রশ্ন: ২ : অমুক ভাই তমুক ভাই আমার চ্যানেলে ১০ হাজার ভিউ হলে আমি কি ইনকাম করতে পারবো ?

উত্তরঃ এই প্রশ্ন হাজার হাজার ভার শুনতেছি । যখনই এইখানে আসি একটা না একটা পোস্ট এইটা নিয়ে পাবোই । ভাই আপনি কি ইউটিউব কে শখের সাথে করবেন নাকি আজ শুরু করবেন কাল থেকে ইনকাম শুরু যাবে । ভাই সবকিছু এত সহজ না । আপনি আগে আপনাকে তৈরি করুন আপনার চ্যানেলটিকে আপনি একটি টপ ল্যাবেল পর্যায়ে নিয়ে যান । ইনকামের চিন্তা বাদ দেন মাথা থেকে ! আপনার চ্যানেলটি যখন টপে উঠবে ইনকাম আপনাকে খুজবে আপনি কাওকে বলতে হবে না । শুরুতে আপনি কেন মনিটাইজ নিয়ে পারাপারি শুরু করে দেন । আপনি আগে আপনার চ্যানেলটিকে তুলুন । তারপর ইনকাম চেষ্টা করুন ।

◘ প্রশ্ন: ৩ : ভাই শুরুতেই আমি ইউটিউবে ১ লাখ / ২ লাখ টাকা Invest করবো । তাহলে কি আমি মাসে হাগার হাগার ডলার কামাতে পারবো ?

উত্তরঃ আরে ভাই ইউটিউবকে কি আপনার মনে হচ্ছে আপনার ঘোড়াল ঘরের গুরু , যে টাকা Invest করে একটা গাভি নিয়ে আসলেন আর দুধ দেওয়া শুরু করে দিল । না ভাই ইউটিউব এমন কিছুই না । সব আপনার কনটেন্ট এর উপর নির্ভর করবে । এমন অনেক বড় ভাই আছে শুধু মাত্র ইন্টারনেট বিল ছাড়া হাজার হাজার ডলার ইনকাম করতেছে । আমি বলবো আপনি আগে ইউটিউব কি জিনিস সেটা জানতে চেষ্টা করুন । তার অনেক পরে Paid Marketing আসতে পারবেন যদি আপনি Free Markeitng এ ফল না পান । কিন্তু আমি বলবো আপনাকে আপনি আপনার পর্যন্দের একটি নিশ নিয়ে খুব ভালোভাবে ভিডিও বানিবে Youtube দেন ,দেখবেন ১ বছরের ভিতর মান সম্মর্ত ভিডিওর এর জন্য আপনার চ্যানেল টপ আছে । তখন আর Paid Marketing করা লাগবে না । ফ্রিতে অনেক কিছু হয়ে যাবে ।

 

◘ প্রশ্ন: ৪ : ভাই আমি ২- ৩ টা চ্যানেল একসাথে কাজ করতে পারবো ? সে ক্ষেত্রে আমার কোন সমস্যা হবে কিনা ?

উত্তরঃ ভাই আপনি ২-৩ টা না চাইলে ১০০টা চ্যানেল নিয়ে কাজ করতে পারবেন । তবে সেটা আপনি কতটা পারবেন ভেবে দেখেছেন । আপনি কি পারবেন শুরু থেকেই ২-৩ কম্পিউটার কিনে ২-৩ টা চ্যানেল চালাতে । সেই গুলোতে সব সময় ধারাবাহিকভাবে ভিডিও দিতে । আমি ৯৯% সিউর এটা পারবেন না কেউ । তাই বলি আপনি ১ নিশ নিয়ে একটা চ্যানেল নিয়েই কাজ করুন । একটাকেই উপরে তুলুন একটাতেই ভালোভাবে কাজ করুন । তারপর একটার পুজিঁ দিয়েই আপনি আরো অনেক কিছু করতে পারবেন । তাই বলি ১ টা নিয়ে পড়ে থাকুন ।

◘ প্রশ্ন: ৫ : ভাই এই Software এর ফুল ভার্সন কেউ দিতে পারবেন ?

উত্তরঃ ভাই আপনি কি নিজে কখনো গুগুল থেকে চাইচেন যে আপনি এই Software এর ফুল ভার্সন চান । আমার মনে হয় চান নি, যদি চাইতেন ঠিক পাইতেন । একটা কথা মনে রাখবেন আপনি ভুল না করতে পারলে শিখতেও পারবেন না । আমরা অনেকেই জানি ফুল ভার্সনের Software গুলো বেশির ভাগই Torrent এ পাওয়া যায় । তাছাড়ও অনেক সাইট আছে যেখান থেকে Torrent ছাড়াও পাওয়া যায় ।
আমি কিছু দিলাম বুকমার্ক করে রাখবেন আর সমস্যা হবে নাঃ

• Torrent

https://thepiratebay.org/
https://yourbittorrent.com/
https://katcr.co/new/

• Torrent ছাড়া

https://www.sadeempc.com/
https://fullstuff.co/
http://filehippo.com/

http://www.filehorse.com/

 

সবশেষে .. আমার লিখা ও উত্তর কোন ভুল থাকলে ধরিয়ে দিবেন । আমিও ভুল করবো এটাই স্বাভাবিক । তাই কোন প্রকার বাঝে মন্তব্য না করে সুন্দর ভাবে বুঝিয়ে দিন ।

আমার চ্যানেলটি Subscribe করতে এখানে ক্লিক করুনঃ Islam & Tech

4 thoughts on "YouTube Marketing নিয়ে কমন কিছু প্রশ্ন ও উত্তর ?"

  1. MOSHAROOF98 Author says:
    সুন্দর লিখছেন
    1. Habibur Rahman Author Post Creator says:
      thanks
  2. tpr317 Contributor says:
    আমার video যদি আমি দেখে ১০০০০ view করি তাহলে কিproblem হবে??? যদি paid vpnদিয়ে ip change করে দেখি তার পরও কিproblem হবে?? আমি যদি এক ipদিয়েonly 60-70 view দেখি, তাও কি problem হবে??? ans plz
  3. tpr317 Contributor says:
    already 5000 view নিছি, এখনো problem হয় নাই তাহলে কি 10000view হওয়ার পর channel suspension করবে?? নাকি কোন problem ই হবে না?? অথবা কোন suggestion দেন

Leave a Reply