অনলাইনে টাকা আয়ের যে সব উপায় রয়েছে তাদের মধ্যে ব্লগিং অন্যতম।এখন অনেকেই রয়েছেন যারা ব্লগিংকে পেশা হিসিবে বেছে নিয়েছেন।ব্লগিং করেই আপনি কিছু বাড়তি টাকা হাতিয়ে নিতে পারেন।

কি বিষয় নিয়ে ব্লগিং করব?

আপনি যে বিষয় নিয়ে ভালো জানেন,কিংবা যে জিনিসে আপনি অভিজ্ঞ তা নিয়েই লিখালিখি শুরু করে দিতে পারেন।তবে হ্যা কোনোভাবেই অন্যের পোস্ট কপি করা যাবেনা।আপনি যদি অন্যের পোস্ট কপি করেন তবে কখনই গুগল আপনার পেজ র ্যাংকিকে আনবেনা।এবং আপনি কখনই সাইটে ভিজিটর পাবেন না।আপনি যদি ওযেব ডেভেলপার হন,ওয়েব ডেভেলপমেন্ট নিয়ে লিখতে পারেন,প্রোগ্রামার হলে প্রোগ্রামিং নিয়ে,রান্না জানলে রান্না নিয়ে,টেকনোলজি সম্পর্কে লিখতে পারেন,অর্থাত আপনি যেটি ভালো জানেন তা নিয়েই শুরু করে দিন।তবে হ্যা একটা কথা মনে রাখতে হবে অন্যের পোস্ট কখনই কপি করা যাবে না

কিভাবে ব্লগিং শুরু করব?

প্রথমত ধৈর্য্য লাগবে।ধৈর্য্য ছাড়া কখনই উন্নতি লাভ সম্ভব নয়। ধৈর্য্য নিয়ে লেগে থাকলে সফলতা আসবেই।আপনি যদি বিগেনার লেভেলের হন তাহলে আপনি blogspot.com এখান থেকে শুরু করতে পারেন।এখানে ফ্রি একাউন্ট খুলে ব্লগিং শুরু করতে পারেন।অনেক ভালো টেমপ্লেট পাবেন,সাথে একটি সাবডোমেইনও পাবেন।ইচ্ছা করলে নিজের ডোমেইন নেম ও সংযুক্ত করতে পারবেন।এখান থেকে শুরু করলে আপনি অনেক খুটিনাটি বিষয় সম্পর্কে জানবেন।এবং এরপর আপনি চাইলে যদি আরেকটু আপডেটে যেতে চান তাহলে হোস্টিং এবং ডোমেইন কিনে ওয়ার্ডপ্রেসে মুভ করতে পারেন।

কিভাবে ব্লগ থেকে টাকা আয় করবেন?

ব্লগ থেকে টাকা আয়ের অনেক রকম উপায় রয়েছে।আপনি আপনার ব্লগে বিজ্ঞাপন দিয়ে টাকা আয় করতে পারবেন।তাছাড়া আপনি অ্যাফিলিয়েট মার্কেটিং করেও টাকা আয় করতে পারবেন।অর্থাত আপনার সাইটের মাধ্যমে কোনো পন্য বিক্রি করেও টাকা আয় করতে পারবেন।টাকা আয়ের সবচেয়ে জনপ্রিয় প্রথা হলোগুগল এডসেন্স
সম্পৃতি গুগল এডসেন্স বাংলা কনটেন্ট সাপোর্ট করছে।আপনি আপনার সাইটে গুগল এডসেন্সের বিজ্ঞাপন বসিয়েও টাকা আয় করতে পারেন।এছাড়া আমাদের অনেক দেশীয় কিছু প্রতিষ্ঠান রয়েছে যেমন green and red।

ব্লগিং এর জন্য আলাদা গিয়ার

আপনি যদি ব্লগিং এ সঠিকভাবে উন্নতি করতে চান তবে আপনার ব্লগ সাইটের জন্য SEO খুবই গুরুত্বপূর্ন।SEO হলো একটি সাইটের প্রান।আপনি যদি শুধু ব্লগ লিখি গেলেই তো চলবে না,ব্লগে ভিজিটর ও তো লাগবে।SEO র কাজ সাইটে ভিজিটর আনা।SEO র মানে হলো Search engine optimization। অর্থাত seo র উদ্দেশ্য হলো আপনার সাইটের পেজ গুলো র ্যাংকিকে আনা।আপনি যদি ভালো মানের ইউনিক কনটেন্ট লিখেন,এছাড়া আলাদা কিছু SEO র কৌশল অবলম্বন করেন তাহলে আপনার সাইটে ট্রাফিক নিশ্চিত আসবেই।

ব্লগিং সম্পর্কিত কিছু ভুল ধারনা

ব্লগিং নিয়ে অনেকেরই ভুল ধারনা রয়েছে।অনেকে মনে করেন ব্লগিং করলেই টাকা আসবে।জিনিসটা সম্পুর্ন ভুল।ব্লগিং এর প্রান হলো কনটেন্ট,কনটেন্ট হতে হবে ইউনিক এবং কপিপেস্ট মুক্ত।সাথে কিছু কৌশল অবলম্বন করতে হবে যাকে SEO বলে।

সবাই ভালো থাকুন।ট্রিকবিডির সাথেই থাকুন

HAPPY BLOGGING

 

আমি আছি ফেসবুকে ?

4 thoughts on "ব্লগিং করার জন্য সঠিক গাইডলাইন।এবং কিছু ভুল ধারনা"

    1. Fahim farhan Fahim Author Post Creator says:
      thanks ?
  1. #Ahmed #Ahmed Author says:
    good post with a lot of informations for newbie….
    1. Fahim farhan Fahim Author Post Creator says:
      thanks for your comment

Leave a Reply