Be a Trainer! Share your knowledge.

Home » Online Earning » জেনে নিন ক্রিপ্টোট্রেডিং কি? এবং কিভাবে ক্রিপ্টোকারেন্সি ট্রেডিং করে ইনকাম করবেন পর্ব-১।

জেনে নিন ক্রিপ্টোট্রেডিং কি? এবং কিভাবে ক্রিপ্টোকারেন্সি ট্রেডিং করে ইনকাম করবেন পর্ব-১।

Open In AndroidApp

আসসালামু আলাইকুম সবাই কেমন আছেন। আশা করি ভালো আছেন।

অনলাইনে ইনকাম করতে আমরা কে না চাই। কিন্তু সঠিক দিক নির্দেশনা এবং প্রয়োজনীয় দক্ষতার অভাবে আমরা অনেকেই ইনকাম করতে পারিনা। আবার কেউ কেউ অনলাইনে ফউসেট, পিটিসি, এপ্স ইত্যাদি কাজ করে থাকেন যেসকল কাজে দেখা যায় আপনার ইনকাম এর থেকে ইন্টারনেট বিল ই বেশি হয়ে যায়। যার কারনে আপনি একসময় হতাশ হয়ে ধরে নেন যে অনলাইনে ইনকাম করা যায়না কিংবা অনলাইন ইনকাম আমার জন্য নয়। কিন্তু সত্যি বলতে অনলাইনে প্রচুর পরিমানে কাজ রয়েছে শুধু সেইগুলো করার জন্য চাই প্রয়োজনীয় দক্ষতা যেসকল দক্ষতা অর্জন অনেক সময় ও ধৈর্যের ব্যপার কিন্তু অনলাইনে এমনও অনেক কাজ আছে যেই কাজগুলো খুব কম সময়ে শিখে ভালো পরিমাণ ইনকাম করা যায় এসকল কাজের মধ্যে ট্রেডিং একটি।

ট্রেডিং এর কথা শুনলে প্রথম যেই নামটা মাথায় আসে সেই নামটা হলো ফরেক্স। ফরেক্স ট্রেডিং তুলনামূলকভাবে জটিল একটা বিষয়। কিন্তু ফরেক্স ট্রেডিং ছারাও আরো এক ধরনের ট্রেডিং রয়েছে যেটি হলো ক্রিপ্টোট্রেডিং। ক্রিপ্টোট্রেডিং ফরেক্স ট্রেডিং এর তুলনায় অনেক সহজ এবং অনেক বেশি লাভজনক। আর আজকে আমি আপনাদের সঙ্গে আলোচনা করব এই ক্রিপ্টো ট্রেডিং নিয়ে।

প্রথমেই যেনে নেই ক্রিপ্টো ট্রেডিং কি?

ক্রিপ্টো ট্রেডিং একধরনের ক্রিপ্টোকারেন্সি এক্সচেঞ্জ সিস্টেম। আমরা অনেকে জানি ক্রিপ্টোকারেন্সির দাম সবসময় বারে বা কমে আর এই বারা কমাটা সবসময় এই ক্রিপ্টোমার্কেট এর উপর নির্ভর করে। কয়েন এর মার্কেট ভলিউম, পটেনশিয়ালিটি, মার্কেট চেইন টেকনোলজি ইত্যাদি বিষয় সমূহ ক্রিপ্টোকয়েন এর দাম কমা বারার জন্য দায়ী। ক্রিপ্টোকয়েন এর মার্কেট কোন নির্দিষ্ট গোষ্ঠী বা প্রতিষ্ঠান নিয়ন্ত্রণ করেনা। ক্রিপ্টোকয়েন এর দাম নির্ভর করে তার মার্কেট ভ্যালু জনপ্রিয়তা ইত্যাদি বিষয় এর উপর। বিশেষ ক্ষেত্রে FUD FOMO ইত্যাদি বিষয় সমুহও দাম কমা বারার জন্য দায়ি হয়ে থাকে। FUD FOMO এইগুলো নিয়ে পরবর্তিতে আলোচনা করব। এখন আসি ক্রিপ্টো ট্রেডিং এর কথাই, ক্রিপ্টোকারেন্সি সম্পর্কেতো আমরা জানলাম যে এর দাম কমা বারা করে এবং এই কমা বারার মাধ্যমেই আপনি ক্রিপ্টো ট্রেডিং করে লাভবান হতে পারেন। ক্রিপ্টো ট্রেডিং এ একটা কথা প্রচলিত আছে  ‘Buy LoW, Sell High’  অর্থাৎ কম দামে কিনে বেশি দামে বিক্রি করা এবং এর মাধ্যমেই ক্রিপ্টোট্রেডিং এ লাভবান হওয়া যায়। যেমন ধরুন বিটকয়েন এর দাম বর্তমানে ৮০০০$+ এখন যদি আপনি ১ বিটকয়েন কিনে রাখেন এবং কিছুদিন পরে যখন এর দাম আরো বারবে তখন বিক্রি করলে আপনি লাভবান হবেন। ধরি কিছুদিন পরে বিটকয়েন এর দাম হলো ১০০০০$ তাহলে সেই সময়ে আপনি বিটকয়েন বিক্রি করলে আপনার ২০০০$ লাভ হবে। ক্রিপ্টোট্রেডিং এ মুলত এইভাবেই লাভ করা যায়। কিন্তু দারান এখন ধরি বিটকয়েন এর দাম বেরে ১০০০০$ হয়ে গেছে এখনি কি আপনার সব বিটকয়েন বিক্রি করে দেওয়া উচিত উত্তর হলো না কারন এই বিটকয়েন এর দাম আরো বেশি বারতে পারে আবার কমতেও পারে আর এই বারা কমাটা পুর্বে থেকেও অনুমান করার জন্য প্রয়োজন প্রচুর পরিমানে মার্কেট এনালাইসিস, রিসার্চ এবং অভিজ্ঞতার ট্রেডিং এর এসকল টার্মগুলো আমি পরবর্তিতে বিস্তারিত আলোচনা করব।
এখন আসি পুর্বের উদাহরনে ধরি বিটকয়েন এর দাম যখন ১০০০০$ তখন আপনি আপনার ২৫% বিটকয়েন বিক্রি করে দিলেন এখন যদি বিটকয়েন এর দাম কমে তাহলে আপনি আপনার বিক্রির তুলনাই আরো বেশি বিটকয়েন ইনকাম করতে পারবেন আর যদি দাম আরো বারে তাতেও আপনার লাভ থাকবে কারন আপনার মুলধন এর আরো বাকি ৭৫% আপনার কাছে আছে এইকারনেও সবসময় উচিত সমস্ত মুলধন একেবারে না খাটানো মুলধন এর ২৫%-৫০% খাটানো এতে করে আপনার অনুমান ভুল হলেও আপনি কোন লস খাবেন না। ক্রিপ্টোট্রেডিং মুলত এইভাবেই কাজ করে।

ক্রিপ্টোট্রেডিং কিভাবে করবেন?

ক্রিপ্টো ট্রেডিং করার জন্য অনেকগুলো মার্কেট রয়েছে। যেমন Binance, Kucoin , Bittrex, Poloniex  ইত্যাদি।

এদের মধ্যে আমি আপনাদের রেকোমেন্ড করব Binance দিয়েই ট্রেডিং শুরু করতে। কেননা বিনান্স পৃথীবির সবথেকে বর এবং জনপ্রিয় ক্রিপ্টো মার্কেট গুলোর একটি। এদের রয়েছে অনেকগুলো কয়েন ট্রেডিং এর সুবিধা। এর ইন্টারফেস, ডিজাইন,সাপোর্ট এককথাই অসাধারন। তাছারা এর মার্কেট গ্রাফ অন্যান্য মার্কেট এর তুলনাই অনেক সহজ তাই নতুনদের মার্কেট গ্রাফ বুঝতে কোন অসুবিধাই হবেনা। এছারা বিনান্সে রয়েছে Basic এবং Advance ইউজারদের জন্য আলাদা আলাদা মার্কেট পীয়ার আর তারসাথে বিনান্স এর লো ফিস তো আছেই। সুতরাং ক্রিপ্টো ট্রেডিং শুরু করার জন্য বিনান্স একেবারে আদর্শ।

বিনান্সে কিভাবে ট্রেডিং করবেন?

এবার আসি বিনান্সে কিভাবে ট্রেডিং করবেন। তার আগে বলে নেওয়া ভালো ট্রেডিং মার্কেট থেকে ইনকাম মোটেও ফ্রি নয়। এখানে ইনকাম করতে হলে
প্রথমত আপনাকে কমপক্ষে ১০০$ দিয়ে ট্রেডিং শুরু করতে হবে আপনি চাইলে এর থেকে বেশিও ইনভেস্ট করতে পারেন তবে আপনি যদি ১০০$ এর কম ইনভেস্ট করেন তাহলে আপনি খুব একটা সুবিধা করতে পারবেন বলে আমার মনে হয়না। অনেকে আছেন যারা Hyip এবং অন্যান্য ইনভেস্টমেন্ট প্রোগ্রাম এ টাকা ইনভেস্ট করেন যা মোটেও নিরাপদ নয়। ব্যক্তিগতভাবে আমি এ ধরনের ইনভেস্টমেন্ট প্রোগ্রাম একেবারেই পছন্দ করিনা কেননা এতে আপনার টাকাগুলো শুধু নষ্ট হয় তাইনা আপনার ইনকাম টাও হারাম হয়। কিন্তু ট্রেডিং এ আপনার টাকা নষ্ট হওয়ার কোন চান্স নেই সেইসাথে আপনার উপার্জনটা বৈধ যেটা এর একটা ভালো দিক।

দ্বিতীয়ত বিনান্সে ট্রেডিং এর জন্য আপনার একটা কম্পিউটার প্রয়োজন পরবে কারন বিনান্স এর ওয়েব পেজ মোবাইল ফ্রেন্ডলি না। তবে আপনি বিনান্স এপ এর মাধ্যমেও ট্রেডিং করতে পারেন কিন্তু নতুন হিসেবে মোবাইল এপ এ মার্কেট গ্রাফ বুঝতে একটু অসুবিধা হতে পারে। আর ট্রেডিং এর জন্য মার্কেট গ্রাফ বোঝাটা অত্যান্ত জরুরী।

এখন আপনি যদি উপরের রিকোয়ারমেন্টগুলো পুরো করতে পারেন তাহলে আপনি আজ থেকেই ট্রেডিং শুরু করতে পারেন। বিনান্সে একাউন্ট করতে এই লিংকে যান (রেফার লিংক) রেফার ছাড়া লিংক

এখানে আমি রেফার লিংক দিয়ে রেজিস্ট্রেশন করাটাই রেকোমেন্ড করব কারন এতে আপনি এবং আমি দুজনেই বিনান্স এর কাছে থেকে কিছু সুযোগ সুবিধা পাবো। তবে আপনি চাইলে রেফার ছাড়াও রেজিস্ট্রেশন করতে পারেন সেটা আপনার ব্যাপার। আশা করি কিভাবে রেজিশট্রেশন করতে হয় সেটা সকলেই জানেন। তাহলে আজকে এই পর্যন্তই আগামি পর্বে শেখাব বিনান্স এ কিভাবে ট্রেড করবেন।

বাকি পর্বের লিংক

4 months ago (Feb 13, 2018)

About Author (9)

Nabil Mahmud Nabil Mahmud
author

19 responses to “জেনে নিন ক্রিপ্টোট্রেডিং কি? এবং কিভাবে ক্রিপ্টোকারেন্সি ট্রেডিং করে ইনকাম করবেন পর্ব-১।”

  1. mdehsanurrahman Contributor says:

    বিনান্সে কিভাবে কি করব?সেটাত বললেন না।

  2. Tofiqul islam Tofiqul islam Contributor says:

    vai account ki verified korta hova

  3. Jubel1122 Contributor says:

    আগ্রহী,পরের পোষ্টের জন্যে ওপেক্ষা করছি।a-z গাউড পেলে শুরু করবো

  4. millatbd Contributor says:

    id kora JAY NA.

  5. Ruhan Raj Ruhan Raj Contributor says:

    binance এ মোবাইল দিয়ে ট্রেড করতে সমস্যা হবে আপনাকে কে বলেছে? desktop mode দিয়ে খুব দারুন ভাবে করা যায়,
    তাছাডা binance er mobile app ও আছে,, প্লে স্টোর এ পাবেন।

    আর cryptopia নামের ও একটা খুব দারুণ মার্কেট আছে ট্রেড এর জন্য

    • Nabil Mahmud Nabil Mahmud Author Post Creator says:

      পোস্টটি হয়তো আপনি ভালোভাবে পরেননি আমি ট্রেড এর প্রব্লেম এর কথা বলিনি আমি বলেছি মার্কেট গ্রাফ এর কথা যেটা মোবাইল এ নতুনদের বুঝতে অসুবিধা হতে পারে আর এপ্স এর কথা আমি পোস্ট এই বলছি।

  6. Mahmud121 Mahmud121 Contributor says:

    How to register in faucethub

  7. Alve Alve Contributor says:

    শুনেছি ক্রিপ্টোকারেন্সি এর বিজনেস নাকি অবৈধ। এটা কি সত্য?

  8. Naiem Islam Naiem Islam Contributor says:

    Amr 100$ btc lagbe, invest korbo kew sell dibn

  9. Echo Seven hamim2114 Contributor says:

    অনেক ধন্যবাদ সুন্দর করে বুঝানোর জন্য,,পরের পর্বের অপেক্ষায় রইলাম।।

  10. Afjal Hossain Afjal Hossain Contributor says:

    অসাধারণ এরপরও ভাল কমেন্ট নাই,,next পাট চাই,, ভাই

  11. Kayum Kayum Subscriber says:

    bro…tumi ki amader fb message group “Trading tips BD” te join aso??

Leave a Reply

Switch To Desktop Version