সায়েন্স ফিকশন পড়তে কে না ভালবাসে। সায়েন্স ফিকশন মানেই প্রযুক্তি – নিউক্লিয়ার বোমা – দশম প্রজন্মের রোবট – ফিজিক্সের সূত্র ইত্যাদি ইত্যাদি। এত জটিলতার ভীড়ে বিজ্ঞানের কাহিনীগুলোকে সাধারণভাবে তুলে ধরতে পারেন খুব কম লেখকই। সেই কম সংখ্যক লেখকের মধ্যে আলেকজান্ডার বেলায়েব একজন।

দি এম্ফিবিয়ান ম্যান উপন্যাসটি খুব পুরোনো হওয়া সত্ত্বেও আমার খুব প্রিয়। উপন্যাসটি পড়ার সময় আমার মোটেই মনে হয় নি অতিপ্রাকৃতিক বা কাল্পনিক কিছু পড়ছি। বরং মনে হয়েছে যেন আমাদের আশেপাশে অসংখ্য এম্পফিবিয়ান ম্যান ঘোরাঘুরি করছে। এই সায়েন্স ফিকশনে আলেকজান্ডার বেলায়েব শুধু বিজ্ঞানের থিওরিই কপচাননি বরং মানবতা ভালবাসা আর অহংকারে ভরা এই জটিল পৃথিবীরই এক অংশ তুলে ধরেছেন।

দি এম্পিবিয়ান ম্যান

Image
মূল প্লট
দক্ষিন আমেরিকার আর্জেন্টিনার উপকূলের বাসিন্দাদের মুখে মুখে এক অদ্ভুত প্রাণীর গুজব রটল। সাগরে নাকি এক আজব প্রাণী বাস করে। দেখতে প্রায় মানুষের মত। কিন্তু মানুষ নয়। প্রাণীটি রাতে ভয়ঙ্কর শব্দ করে। দিনে জেলেদের ভয় দেখায়। তাদের মাছ ধরার জাল কেটে দেয়। জেলেরা প্রাণীটার ভয়ে সাগরে যেতে ভয় পায়। তারা তার নাম দিয়েছে সী মনষ্টার বা সাগর দানব।

সাগর দানবের স্রষ্টা ডাঃ সেলভেতর। তিনি তার জীবনের প্রায় পুরোটা ব্যয় করেছেন এম্পিবিয়ান ম্যান তৈরীর পেছনে। তিনি তৈরী করেছেন এমন এক মানুষ যে ডাঙায় আর জলে উভয় স্থানেই থাকতে পারে।

এম্ফিবিয়ান ম্যান চেষ্টা করে চলে মানব সমাজের সাথে মানিয়ে চলতে। দুষ্টুমির পাশাপাশি অবাক চোখে সে ডাঙ্গার আর জলের পৃথিবীটাকে দেখে। কিন্তু জানে না তাকে খুন করার জন্য তৈরী একদল বিপদজনক মানুষ।

বিস্তারিত
বইয়ের নাম: দি এম্পিবিয়ান ম্যান (TheAmphibian Man/Человек-амфибия)
লেখক: আলেকজান্ডার বেলায়েভ
জেনার: সায়েন্স ফিকশন
মূল ভাষা: রাশিয়ান
প্রথম প্রকাশ: ১৯২৮

ডাউনলোড
গুগোল বা ইয়াহু মামার কাছে জিজ্ঞেস করলেই ডাউনলোড করতে পারবেন। আমি লিংক দিতে পারছি না বলে দুঃখিত। কারণ এই পোষ্টটি দিয়ে আমি অথোর রিকুয়েস্ট পাঠাব। লিংক যুক্ত করে তাই লেখাকে দুর্বল করতে চাচ্ছি না।

তবে আমি কি ওয়ার্ড দিয়ে দিচ্ছি। এগুলো ব্যবহার করে সার্চ করলেই বাংলা পিডিএফ ফাইল পেয়ে যাবেন আশা করি। আর না পেলে কমেন্টে জানাবেন লিংক শেয়ার করার চেষ্টা করব।

কি ওয়ার্ড: amphibian man bangla pdf

টাটা বাইবাই

তো, আজ এই পর্যন্তই। ভাল লাগলে জানাবেন, আরো রিভিউ লিখতে চেষ্টা করব। আর খারাপ লাগলে বকা তো দিবেনই, এটা বলে দিতে হবে না। ভাল থাকুন, সুস্থ থাকুন আর ভাল ভাল বই পড়তে থাকুন।

11 thoughts on "দি এম্পিবিয়ান ম্যান – আলেকজান্ডার বেলায়েভ || ক্লাসিক সায়েন্স ফিকশন রিভিউ"

  1. Sayem Contributor says:
    ডাউনলোড লিংক ঠিক করেন
  2. CrYsTaL NaHiD CrYsTaL NaHiD Contributor says:
    Science Fiction kisu 720p movie er downlink niye ekta post koren taratari
  3. M.Rubel M.Rubel Author says:
    ভাই ছবি টা দেখে খুব ভালো লাগলো
    1. #Ahmed Anik AhmED Author Post Creator says:
      ধন্যবাদ ভাই।
  4. SUPER MAN arifkhan1122 Subscriber says:
    Rana my post review now
  5. #Ahmed Anik AhmED Author Post Creator says:
    রিভিউটা পড়ার জন্য ধন্যবাদ। ???
    ডাউনলোড করুন http://goo.gl/g39GHf
  6. Mohd. Jahed jahed9631 Contributor says:
    I love to read pdf…. thanks
    1. #Ahmed Anik AhmED Author Post Creator says:
      welcome bro…stay tuned!! ??

Leave a Reply