সুপ্রিয় বইপ্রেমী ভাইয়েরা

কেমন আছেন সবাই? আশা করি ভালোই আছেন। আমিও ভালোই আছি। আজকে আপনাদের জন্য নিয়ে এসেছি অত্যন্ত জনপ্রিয় অসাধারণ একটি উপন্যাস।

HSC শিক্ষার্থী ভাইয়েরা

এটি আপনাদের বাংলা সহপাঠ বইয়ের পাঠ্য উপন্যাস। আপনারা খুব সহজে মোবাইলের মাাধ্যমেই এখন এই বইটি পড়তে পারবেন।

 

বই বিষয়ক তথ্য

    • বইয়ের নাম : লালসালু
    • লেখকের নাম : সৈয়দ ওয়ালীউল্লাহ
    • বইয়ের ধরণ : উপন্যাস
    • প্রকাশকাল : ১৯৪৮
    • প্রকাশনী :ঢাকা-র কমরেড পাবলিশার্স

মূল প্লট


উপন্যাসটির কেন্দ্রীয় এবং প্রধান একটি চরিত্র হচ্ছে মজিদ। সে এক অভাবী গ্রামের বাসিন্দা ছিল। সে অভাব থেকে বাঁচতে চায়। অভাবের তাড়নায় সে গ্রাম ছাড়ে এবং জীবিকার জন্য আশ্রয় নেয় ধর্মীয় ধোঁকাবাজির।

শ্রাবণের শেষে নিরাক পড়া এক মধ্যাহ্নে মহব্বতনগর গ্রামে মজিদের প্রবেশ ঘটে নাটকীয়ভাবে। মাছ শিকারের সময় তাহের ও কাদের দেখে যে,মতিগঞ্জ সড়কের ওপর একটি অপরিচিত লোক মোনাজাতের ভঙ্গিতে পাথরের মূর্তির মতো দাঁড়িয়ে আছে। পরে দেখা যায়,ঐ লোকটিই গ্রামের মাতব্বর খালেক ব্যাপারীর বাড়িতে সমবেত গ্রামের মানুষকে “জালেম”, “বেএলেম” বলে তিরষ্কার করছে।

মজিদ নামের ঐ ব্যক্তি অলৌকিকতার অবতারণা করে মানুষ্কে জানায়,পীরের স্বপ্নাদেশে মাজার তদারকির জন্য তার ঐ গ্রামে আগমন। ঐ গ্রামের বাঁশঝোপের ভেতরে একটি পরিত্যক্ত কবরকে মজিদ “পীরের মাজার” বলে আখ্যায়িত করে। তার তিরষ্কার ও স্বপ্নাদেশের বিবরণ শুনে গ্রামের মানুষ ভয়ে ও শ্রদ্ধায় এমন বিগলিত হয় যে তার প্রতিটি হুকুম তারা গভীর আগ্রহে পালন করে।

বাঁশঝাড়সংলগ্ন কবরটিকে গ্রামবাসী পরিচ্ছন্ন করে ও ঝালরওয়ালা “লালসালু” কাপড়ে ঢেকে দেয়। তারপর মজিদকে আর পিছু ফিরে তাকাতে হয় না। খোদার প্রতি মানুষের ভয় কে অবলম্বন করে মজিদ আর্থিক উন্নতি করতে শুরু করে। মাজারটি পরিণত হয় মজিদের শক্তির উৎসে। গ্রামের কুসংস্কারাচ্ছন্ন বোকা মানুষগুলোর উপর সে তার ইচ্ছামত ফতোয়া জারি করে।

ধীরে ধীরে মজিদ ঘরবাড়ি ও অনেক জমিজমার মালিক হয়। সবই মাজার ব্যবাসায়। একসময় মজিদ বিয়েও করে। তার জীবন চলতে থাকে,সাথে ধর্মের নামে ব্যবসাও। ধীরে ধীরে মজিদ গ্রামবাসীর পারিবারিক জীবনেও নাক গলাতে শুরু করে। কিন্তু গ্রামের মাতব্বর খালেক ব্যাপারীর সাথে তার খুব খাতির। ফলে তাকে কেউ কিছু বলার সাহস পায় না। ব্যাপারিও তাকে একসময় ভীষণ মেনে চলে। এভাবে মজিদের প্রতিপত্তি আরও বেড়ে যায়।

মজিদের স্ত্রীর সন্তান হয় না বলে মজিদ আরেকটা বিয়ে করে। বিপত্তিটা ঘটে এখানেই । মজিদের এই স্ত্রী মজিদের কথা মানে না। সে যা বলে তার উল্টোটা করে। ফলে মজিদের অস্তিত্ত্ব ক্রমে বিলীন হতে শুরু করে এই দ্বিতীয় বিবির কারণে।

ঔপন্যাসিক অত্যন্ত কুশলী হাতে সমাজের এই ধর্ম ব্যবসাকে সুচারুভাবে তুলে ধরেছেন এই উপন্যাসে। আমাদের দেশে মানুষ কীভাবে ধর্মকে পুঁজি করে সম্পদের পাহাড় গড়ে তুলে,তা এই উপন্যাসটি পড়লে আপনি খুব ভালো ভাবে বুঝতে পারবেন।

তো ভাই, আর দেরি না করে এখনি Download করে নিন চমৎকার এই উপন্যাসটি।

Download Now

পোষ্টটি পড়ার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ। আশা করি বইটি আপনাদের ভালো লাগবে। ভুল ত্রুটি হলে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন। সবাই ভালো থাকুন এবং TrickBD এর সঙ্গেই থাকুন।

My Facebook Profile

8 thoughts on "[PDF REVIEW][HSC TEXT]বইপ্রেমী ভাইয়েরা,আপনাদের জন্য নিয়ে আসলাম “লালসালু” উপন্যাসটি। অসাধারণ এই Pdf বইটি এখনি Download করে নিন।"

  1. Saiful Khaled Saiful Khaled Contributor says:
    ভাই পারলে লাল সালু নাটকের ডাউনলোড লিংক দেন। খুবই দরকার ছিল ভিডিও নাটকটি। ধন্যবাদ অগ্রিম।
    1. @ishan Subscriber says:
      ইউটিউবে ঢুকে লাল সালু সাচ্ দিলেই এসে পড়বে আমার এক ছোট ভাইকে কয়দিন আগে ডাউনলোড করে দিছিলাম
      1. Saiful Khaled Saiful Khaled Contributor says:
        ভাই ধন্যবাদ। আগেই পেয়েছিলাম।
  2. Akash PK Akash PK Author says:
    pdf size koto bro?
    1. Muzzammil Hossain Muzzammil Hossain Author Post Creator says:
      Sorry Bro…….

      Post a ullekh korte vule geci…….

  3. Muzzammil Hossain Muzzammil Hossain Author Post Creator says:
    Only 4.94 MB………….
  4. MD masum billah MD masum billah Contributor says:
    HSC বাংলা সহপাঠ এর লাল সালু
    movie টি এখনেই Download করে নিন

    https://free.facebook.com/All-Bangla-Hindi-Movie-Update-1838120309775157/

Leave a Reply