Home » Php » অনলাইন নিরাপত্তার জন্য ৫টি সুপার সহজ টিপস।

2 years ago (Oct 01, 2015) 769 views

অনলাইন নিরাপত্তার জন্য ৫টি সুপার সহজ টিপস।

Category: Php by

সবাই কেমন আছেন? আজ আপনাদের ইন্টারনেট নিয়ে কিছু আলোচনা করব।আর কথা বারাই না কাজে কথায় আসি।
গত ১০ ফেব্রুয়ারী ছিল নিরাপদ ইন্টারনেট দিবস। এই দিবসটি সবাইকে মনে করিয়ে দেয় ইন্টারনেট বিপদ থেকে রক্ষার কথা। ইন্টারনেট এবং মোবাইল প্রযুক্তি ব্যবহারে আমাদের আরও দায়িত্বশীল হতে উত্সাহিত করে। এই দিনটি আরও মনে করিয়ে দেয় ব্যক্তিগত তথ্য কতটা নিরাপদ করা হয়েছে।
প্রত্যেক ব্যক্তির নিরাপদ অনলাইন ব্যবহার এর ব্যবস্থা গ্রহণ করা উচিত। যে কেউ অনলাইনে নিজেদের রক্ষা করার জন্য কি করতে পারেন তার কিছু খুব সহজ টিপস দেয়া হল।

দুই ফ্যাক্টর প্রমাণীকরণ ব্যবহার করুন:

দুই ফ্যাক্টর প্রমাণীকরণ ব্যবহার করতে হবে। অর্থাৎ দুটি পাসওয়ার্ড ব্যবহার করতে হবে। ফলে অন্য কোন ডিভাইস অথবা সার্ভিস থেকে লগ ইন করলে টেক্সট ম্যসেজের মাধ্যমে ব্যবহারকারীকে জানানো হবে। অনেক প্রধান ওয়েবসাইট দুই ফ্যাক্টর কনফার্মেশন প্রদান করে থাকে। এর মধ্যে গুগল ছিল প্রথম। তবে বর্তমানে অ্যাপলের আইক্লাউড, ড্রপবক্স, মাইক্রোসফট, টুইটার এবং ফেসবুক কিছু লগ ইন অ্যাপ্রুভাল প্রদান করে থাকে।

ব্রাউজার এবং ডিভাইস আপডেট করুন:

অপারেটিং সিস্টেমের ব্রাউজার এবং ডিভাইস প্রায়ই আপডেট প্রয়োজন পড়ে। এটা খুব বিরক্তিকর তবে এর দরকার আছে। রিসার্চাররা প্রতিনিয়ত সিকিউরিটি হোল আবিষ্কার করছে ফলে কোন আপডেট নোটিশ আসলে অগ্রাহ্য করা উচিত নয়।

গুগল সিকিউরিটি চেক আপ নিন:

গুগল ১৭ ফেব্রুয়ারি পর্যন্ত ২জিবি স্টোরেজ স্পেস অফার দিয়েছিলো এই দিবসে এবং এটি কয়েক মিনিট সময় নেয় আপনার গুগল অ্যাকাউন্ট কুইক টেস্ট করার জন্য।

পারলে HTTPS ব্যবহার করুন:

HTTPS হল হাইপার টেক্সট ট্রান্সফার প্রটোকলের নিরাপদ ভার্সন যা ওয়েব অ্যাড্রেসের www এর আগে
এই লেটার বসে। এখানে শেষ S লেটারটি একটি বড় পার্থক্য প্রদান করে। আপনি যে ওয়েবসাইট ব্যবহার করছেন HTTPS ব্যবহারে তা সঠিক করে।

Report

About Post: 21126

Hi, this is and its my bio

One response to “অনলাইন নিরাপত্তার জন্য ৫টি সুপার সহজ টিপস।”

  1. Md Khalid Khalid (Author) says:

    অসংখ্য………….

Leave a Reply