সম্মানিত ভিসিটর আজকের টিউন করার আগে আপানাকে সালাম দিয়ে শুরু করলাম “আসলামু আলাইকুম”। আশাকরি ভালো আছেন। আমি তরিকুল ইসলাম (তুষার) আপনাদের জন্য নিয়ে আসলাম এসইও এর পরিপূর্ণ টিউটোরিয়াল যারা নিজেদের সাইটে এসইও করতে চান তারা আমার টিউটোরিয়াল গুলো দেখে খুব সহজে করতে পারেন।

যারা আগের টিউন পড়েন নি তারা এখান থেকে নিচের লিঙ্কে ক্লিক করে দেখে নিতে পারেন:

এসইও ও সার্চইঞ্জিন কি? [লেকচার পর্ব ১]

On Page SEO

আজ আমরা অন পেজ এসইও / On page seo সর্ম্পকে জানবো। মনে আছে তো, On page seo কাকে বলে – কি মনে পড়ছে? মনে না পড়লে আর একবার দেখে নিন – আমি আমার website সর্ম্পকে যা বলছি তাই অন পেজ এসইও আর অন্যরা আমার ওয়েবসাইট সর্ম্পকে যা বলছে তাই off page seo.

HTML Tags

আমরা যখন একটি ওয়েব পেজ তৈরি করি, তার ভিতরে অনেক html tags – এর মধ্যে থেকে কিছু ট্যাগ search engine (se) এর জন্য খুবই গুরুত্বপূর্ণ। কারণ এসব ট্যাগ থেকেও se প্রাসঙ্গিকতা measure করে। যেমন: title tag, h1…h6 tags, bold, strong ইত্যাদি ট্যাগগুলো se এর কাছে খুবই গুরুত্ব বহন করে এবং সাধারনত এই ট্যাগগুলো সঠিকভাবে ব্যবহার করাই on page seo এর একটি গুরুত্বপূর্ণ অংশ।

HTML tags overview:

  • Title tag: এটা খুবই গুরুত্বপূর্ণ একটা ট্যাগ। বুঝতেই পারছেন এটা দিয়ে se শিরোনাম ঠিক করে।
  • meta description tag: এটাও দরকারি, কারন এই ট্যাগে যা লেখা থাকে se সাধারণত search result এ সেটা দেখায়, তাই এখানে খুবই দরকারি ও আকর্ষণীয় কথা লেখা উচিৎ। এই ট্যাগটার অতীতে value ছিল কিন্তু বর্তমানে এই ট্যাগের গুগলের কাছে কোন value নাই। google ranking এর ক্ষেত্রে এটিকে কোন factor হিসেবে বিবেচনা করেনা। এখনও হয়ত কিছু search engine এটাকে count করতে পারে কিন্তু আমি আপনাদের সেসব se এর নাম দিতে পারছি না। যেহেতু এই ট্যাগটি দরকারি নয়, তাই আমরা এটি নিয়ে আলোচনা করব না।
  • Hearder tags (H1—H6): এই ট্যাগগুলো গুরুত্বপূর্ণ। এর মাধ্যমে আমরা বিভিন্ন ধরনের হেডিং এর মধ্যে আমাদের desired keyword গুলো দিতে পারি। যা search result এ ভূমিকা রাখে।
  • Anchor text links (a href=”link”): এটাও দরকারি। এটার মাধ্যমে বিভিন্ন link তৈরি করা হয় এবং google লিঙ্ক করা পেজের সাথে এই পেজের relevancy measure করে।
  • Image alt attributes (alt tags): খুবই প্রয়োজনীয়। কারন আপনারা জানেন যে search কোন ছবি read করতে পারেনা। তাই alt tag ব্যবহার করলে search engine বুঝতে পারে আপনি কিসের ছবি ব্যবহার করছেন। এটা অবশ্য দৃষ্টি প্রতিবন্ধীদেরও সহায়তা করে। এটার মাধ্যমে আপনি google এর image search ও আপনি আপনার স্থান করে নিতে পারেন। এখান থেকেও visitor পাওয়ার ভাল সম্ভাবনা থাকে।

এখন থেকে নিয়মিত এসইও বাংলা টিউটোরিয়াল দেয়া হবে আর আমার ফেসবুক পেজ এ লাইক দিতে ভুলবেন না।

NB: কারো যদি এসইও নিয়ে কোন সমস্যা থেকে থাকে তাহলে আমার ফেসবুক পেজ মেসেজ করতে পারেন।

5 thoughts on "On page Seo সাথে পরিচিত HTML Tag [লেকচার পর্ব ২]"

  1. Nz Author says:
    একটা নিউ পোস্ট দিছি এডমিন প্লিজ চেক করেন আার আমাকে টুনার বানান
  2. Akash akashhalder.m Contributor says:
    kitkater notification panel lolipoper mato kivabe karbo kono softwar sara with root,,,,ai nia akta post din plz,,,,,
    1. Toriqul Islam Tusher Toriqil Islam Tusher Author Post Creator says:
      ভাই আসলে এটা আমার জানা নাই!
  3. Atikur Rahman Atikur Rahman Contributor says:
    vai amake keu help koren.
    ami trickbdte ekta post korsi ekkon oita pending dekay
  4. bappi banik bappi banik Author says:
    backlink ta akhono clear bujlam na.. kew parle video link dia help koren.

Leave a Reply