সবাই কে সালাম। আমি মেহেদী হাসান। সার্চ ইঙ্গিন অপটিমাইজেশন নিয়ে দীর্ঘ দিন ধরে কাজ করছি।বিভিন্ন বেস্ততা আর ট্রিকবিডির এই বেহাল অবস্থার কারনে এখন আর নিয়মিত লেখালেখি করি নাহ। তবুও আজ মন চাইলো খুব তাই লিখতে বসলাম চলুন শুরু করা যাক।

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এর কথা তুললেই ব্যাকলিঙ্ক এর কথা বলা হয়। বর্তমানে গুগল মামা সহ অন্যান্য সার্চ ইঞ্জিন গুলো ব্যাকলিঙ্ক এর উপরে কড়া নজর রাখে। আপনি যদি গুগল এর প্রাইভাসি পলিসি পেজ পড়ে থাকেন তাহলে দেখাবেন তারা বলেছে – We don’t care about the quantity (পরিমান), we just care about quality. খাঁটি বাংলা ভাষাই – তারা কোন কিছুর পরিমাণ এর দিকে নজর রাখে নাহ। আপনার ব্যাকলিঙ্ক এর পরিমাণ যত বেশিই হক নাহ কেন, সেই ব্যাকলিঙ্ক গুলো ইউনিক নাহ হলে বা কুয়ালিটি খারাপ হলে তার কোন দাম থাকবে নাহ। উল্টা, আপনার ব্লগ বা ওয়েবসাইট এর ক্ষতি হবে।

এবার বুঝাই ব্যাকলিঙ্ক টা আসলে কি আর কাকে বলা হয়…?

ব্যাকলিঙ্ক হল বড় বড় হাই র‍্যাংক এর ব্লগ বা ওয়েব সাইটে বিভিন্ন কনটেন্ট লিখে এবং কোন প্রকার স্পাম না করে সুন্দর ও মার্জিত ভাবে আপনার সাইটের লিংক ডুকিয়ে দেয়া আরো সুন্দর ভাবে নিচে বুঝিয়ে দেয়া আছে কস্ট হলেও একটু সময় নিয়ে পড়বেন আশা করি।

উন্নত কুয়ালিটি ব্যাকলিঙ্ক কি ও কি ভাবে পাবেন?

একটা সময় ছিল, অল্পকিছু ব্যাকলিঙ্ক আর কিছু আর্টিকেল থাকলেই পেজ রেঙ্ক ও সার্চ রেঙ্ক বাড়িয়ে দেওয়া যেত। বর্তমানে ঐ সব দিন নাই। আপনাকে আপনার ব্লগ বা ওয়েবসাইট এর জন্য রিলেভেন্ত ব্যাকলিঙ্ক (Relevant Backlink) জোগাড় করতে হবে। শুধুতাই নাহ, আপনি আপনার ইচ্ছামতো ব্যাকলিঙ্ক তৈরি করতেও পারবেন নাহ। নেচারাল ভাবে আপনাকে ব্যাকলিঙ্ক তৈরি করতে হবে।

রিলেভেন্ট ব্যাকলিঙ্ক (Relevant Backlink):

মনে করেন আপনার একটা ব্লগ আছে “Technology Blog”। তাহলে, আপনাকে অন্যসব Technology Blog খুজে বের করতে হবে। আপনি সার্চ করেও বের করতে পারেন অথবা কোড দিয়েও পারেন। কোডটা নিচে দেখুনঃ “Technology News” site:.gov inurl:blog “post a comment”

উপরে “Technology News” এর জায়গাই আপনার কি ওয়ার্ড দিন। আর নিচের সব গুলোও একই ভাবে পরিবর্তন করুন।

“Technology News”” site:.edu inurl:blog “post a comment”
“Technology News”” “This blog uses premium CommentLuv”
“Technology News”” “Notify me of follow-up comments?”

এবার আপনার সব রিলেভেন্ত ব্লগ গুলো একটা এক্সেল ফাইলে লিস্ট হিসাবে সেভ করুন ও ঐ সব ব্লগ থেকে ব্লগ কমেন্ত, গেস্ত ব্লগ ইত্যাদির মাধমে ব্যাকলিঙ্ক নিন।

নেচারাল ব্যাকলিঙ্ক (Natural Backlink):

যখন আপনি ব্যাকলিঙ্ক এর আশাই যেকোন আবল-তাবল ওয়েবসাইট থেকে বা ব্লগ থেকে ব্যাকলিঙ্ক নিবেন তখন সেটা নেচারাল হবে নাহ। আপনাকে এমন ভাবে ব্যাকলিঙ্ক তৈরি করতে হবে যেন, সার্চ ইঞ্জিন গুলো ভাবে সব কিছু নেচারালি হচ্ছে। অনেক ব্যাকলিঙ্ক মানে অনেক রেঙ্ক এইটা এখন আর নাই। আপনি প্রতিদিন ৭ থেকে ১০ ব্যাকলিঙ্ক তৈরি করেন, তাহলে আপনি ভালো রেঙ্কিং পাবেন। তবে, অবশ্যই সকল ব্যাকলিঙ্ক নেচারাল হবে ও রিলেভেন্ত হবে।

একই দিনে, ৭০/৮০টা ব্যাকলিঙ্ক করার চেষ্টা করলে, সার্চ ইঞ্জিন গুলো বুঝবে আপনার সাইট এর কুয়ালিটি খারাপ ও আপনি সেম্প করতেছেন। আপনার ওয়েবসাইট এর রেঙ্কিং তো বাড়বেই নাহ, উল্টা কমে যাবে।

ভালো মানের ব্যাকলিঙ্ক কিভাবে পাবেন?

ভালো মানের ব্যাকলিঙ্ক পেতে হলে আপনাকে ব্লগ কমেন্ত, গেস্ট ব্লগিং, ফোরাম টিউনিং, ডিরেক্টরি সাবমিশন করতে হবে। মাত্র এই ৪টা জিনিষ ভালোভাবে ব্যবহার করতে পারলে আপনি ভালো মানের ব্যাকলিঙ্ক পাবেন ও সার্চ রেঙ্কিং বাড়াতে পারবেন। উপরে যেই কোডগুলো দিয়েছি আপনি সেগুলো ব্যবহার করতে আপনার সব relevant ব্লগ গুলো গুগল ড্রাইভ বা এক্সেল ফাইলে সেভ করুন। এবার প্রতিদিন ৬টা করে ব্লগ কমেন্ত করতে পারেন। ১ দিন পরপর ১টা গেস্ট ব্লজ্ঞিং করতে পারেন ও প্রতিদিন ৩টা ফোরাম টিউন করতে পারেন এবং ৩টা ডিরেক্টরি সাবমিশন করতে পারেন। ব্লগ এর আর্টিকেল কুয়ালিটি ভালো থাকলে, অনপেজ এসইও ভালোভাবে কড়া থাকলে আপনি ভালো রেঙ্কিং পেতে পারেন।

অনেকেই ভাবেন, সোশ্যাল বুকমার্ক ব্যাকলিঙ্ক এর জন্য করা হয়, কিন্তু নাহ। সোশ্যাল বুকমার্ক visibility বাড়াই মাত্র।অনেকেই ভাবেন, ডিরেক্টরি সাবমিশন এখন আর কাজে লাগে নাহ এটা একটা ভুল ধারনা। আপনাকে সব ব্যাকলিঙ্কই relevant করতে হবে। আপনি relevant ডিরেক্টরি গুলোতে সাবমিশন করেন তাহলেই বুঝতে পারবেন।

সবই কি relevant হতে হবে, নাহ হলে হয় নাহ?

কিছুকিছু ক্ষেত্রে, হাই রেঙ্কিং এর জন্য আমরা হাই রেঙ্কিং এর কিছু সাইট থেকে ব্যাকলিঙ্ক নিয়ে থাকি। যেমন নিচে কিছু ওয়েবসাইট দিলাম, আপনি পেজ রেঙ্ক ৯ এর ব্যাকলিঙ্কও পেতে পারেন। এই সব ক্ষেত্রে ব্যাকলিঙ্ক সম্পূর্ণ relevant নাহ হলেও চলে।

YouTube.com
GoYouTube.com
Google+
Mozilla.org
TricKBD.Com

BDMoU.xyZ

এরকম আরো অনেক হাই র‍্যাংক এর ব্লগে আপনি কন্টেন্ট লিখে আপনার সাইটের জন্য একটি সুন্দর ব্যাকলিংক নিয়ে নিতে পারেন।

এর পরের টিউনে দেখাবো কিছু হাই র‍্যাংক এর ব্লগ এবং কিভাবে আপনার টিউন গুলো সেখানে সাবমিট করে সুন্দর একটা হাই র‍্যাংক এর ব্যাকলিংক পাবেন

আরো নতুন নতুন সব টিউন পেতে ভিসিট করুন এবং আপনার জানা বিষয় গুলো শেয়ার করার জন্য হয়ে জান সম্মানিয় একজন টিউনারBDMoU.xyZ এই সাইটে

8 thoughts on "সার্চ ইঙ্গিন অপটিমাইজেশন নিয়ে দীর্ঘ দিন ধরে কাজ করছেন কিন্তু র‌্যাকিং বাড়ছে না? আমার এই পদ্ধতি ফলো করুন!!আসা করি কাজে দিবে!!"

  1. azizulhaque azizulhaque Contributor says:
    Write a post and free earn money.
    কিছু Author দরকার dependbd.com
    1. ★ jubaer hasan raj ★ Subscriber says:
      সব স্পামার ধংস হইসে এবার আপনার পালা
    2. oreo oreo Contributor says:
      bor toder ki kono kaj nai
  2. Imranpabna Imranpabna Contributor says:
    ভাইয়ারা প্লিজ রমজান মাসে কেও গান বাজনা খারাপ মুভি দেখা এগুলা থেকে বিরত থাকো… আজ তারাবি নামায পড়তে গিয়ে যা দেখলাম অবাক হয়ে তাকিয়ে ছিলাম লাস্ট কাতারের সবগুলার হাতে মোবাইল সবাই ফোন নিয়ে বিজি কেও coc কেও fb কষ্ট হয় আমরা মুসলমান
  3. Naeem42 Contributor says:
    mehedi by fb link ta den
    1. Mehadi Hasan Mehadi Mehadi Hasan Mehadi Author Post Creator says:
      m.facebook.com/bmmehadi
  4. azizulhaque azizulhaque Contributor says:
    অাম‌ি কোন স্যামার না। অামার কিছু টিউনার দরকার।

Leave a Reply