ইন্টারনেটের প্রায় প্রতিটা ফটো বা ইমেজ-এর কপিরাইট আছে। এই সব ইমেজ যদি আপনার ওয়েবসাইটে কপি করে ব্যবহার করেন। তাহলে এর জন্য আপনি আইন অনুযায়ী শাস্তিরযোগ্য আপরাধী। কারণ ঐ ইমেজের মালিক বা যে ব্যক্তি তৈরি করেছেন উনার অনুমিত ছাড়া ব্যবহার করেছেন। এক্ষেত্রে এটা ব্যবহারের জন্য মালিকের অনুমতি লাগবে। তা না করলে অনেক সময় আপনার ওয়েবসাইট গুগল থেকে পেলান্টি খেতে পারে বা র‍্যাংক কমে যেতে পারে।

এধরেন আপনি আপনার প্রতিষ্ঠানের জন্য ক্যালেন্ডার ছাপাতে চান। এজন্য যদি গুগল থেকে ইচ্ছা অনুযায়ী ইমেজ / ফটো নিয়ে ক্যালেন্ডারে বসান। তাহলে যদি উক্ত ইমেজের কপিরাইট মালিক আপনার নামে বা কোম্পানির নামে মামলা করে। তাহলে এর জন্য ক্ষতিপূরণ দিতে হবে, এমন কি জেল হতে পারে।

এজন্য আপনার ব্যবসায়িক কাজে বা ওয়েবসাইটে ব্যবহারের জন্য কপিরাইট ফ্রি ফটো ব্যবহার করতে পারেন। এতে কোনো সমস্যা হবে না। গুগলে অসংখ্য এধরণের কপিরাইট ফ্রি ইমেজ/ ফটো পাবেন। এর জন্য গুগলে গিয়ে সার্চ করতে হবে একটু আলাদা পদ্ধতিতে। এই লিংকে (এখানে ক্লিক করে) গিয়ে সার্চ করে হবে। প্রথম বক্সে যা সার্চ করতে চান তা লিখবেন। নিচের দেখুন **Usage Rights** নামে সেকশন বক্স আছে। এখানে **Free to Use and Share** সিলেক্ট দিন।

উপরের Usage Rights সেকশন Free to Share and Modify দিবেন, যদি আপনি ওয়েবসাইটের মডিফাই/ ইডিট করে ইমেজ সেয়ার করতে চান। ব্যবসায়ীক কাজে ব্যবহার জন্য ইমেজ খুজলে ঐ যায়গায় Free to share, Modify and Commercially Use দিয়ে সার্চ করবেন।

ওয়েবসাইট / ব্যবসার ইমেজ নিজে বানালে সবচেয়ে বেশি ভাল হয়। এক্ষেত্রে নিজের ইচ্ছা প্রছন্দ অনুযায়ী সুন্দর ফটো বানিয়ে ওয়েবসাইটকে আরু আকর্ষণীয় করে তুলতে পারেন। পিসি ব্যবহারকারি হলে ফটোশপ সফটওয়্যার ব্যবহার করে ইমেজ তৈরি করা শিখে নিন। এবিষয়ে ইউটিউবে ভাল ভাল টিউটোরিয়াল পাবেন বাংলাতেই। আর যদি এন্ড্রোইদ ফোন ব্যবহার করেন তাহলে মাত্র ৪ এম্বির একটা এপ (Photoeditor) দিয়ে অনেক ধরণের ইমেজ বানাতে পারবেন। অ্যাপ লিনক (Playstore) থেকে ইনস্টল করে নিন।

সৌজন্যেঃ টেকওলি ডট কম

9 thoughts on "কিভাবে গুগল থেকে কপিরাইট মুক্ত ফ্রি ইমেজ বা ফটো সার্চ করবেন"

  1. Ashraf uddin Ashraf uddin Author says:
    নাইস পোস্ট
    1. Oliur Rahman Oliur Rahman Author Post Creator says:
      আপনাদের মন্তব্য থেকে অনুপ্রেরণা পাই। ধন্যবাদ।
  2. Arafat Contributor says:
    ভালো পোস্ট
    1. Oliur Rahman Oliur Rahman Author Post Creator says:
      ধন্যবাদ ভাই
    1. Oliur Rahman Oliur Rahman Author Post Creator says:
      ধন্যবাদ ভাই
  3. ThioJoe ThioJoe Contributor says:
    মফিজ মার্কা পোষ্ট । আসল পোষ্টের লিংক https://trickbd.com/tools/333426
    1. Oliur Rahman Oliur Rahman Author Post Creator says:
      আপনি যে লিনক দিয়েছেন। উক্ত পুস্ট মুলত ক্রোম ব্রাউজার ব্যবহার কারি ও ডেক্সটপ ব্যবহার কারিদের জন্য।

      আমার এখানের পুস্টি অন্য অন্য ধরণের। এখানে খুব সহজে অফিসিয়াল গুগলের এডভান্স ইমেজ সার্চের লিনক দেওয়া হয়েছে। আপনার মত লোকদের এগুলা চোখে পড়ে না।

    2. Oliur Rahman Oliur Rahman Author Post Creator says:
      আমার এই পুস্টের পদ্ধতিতে যেকোনো ব্রাউজার ব্যবহার করে সার্চ করতে পারবেন ওপেরা ও ইউসি সিহ

Leave a Reply