আমাদের মধ্যে যাদের ওয়েবসাইট আছে, তারা এটা ভালো করি জানি যে, গুগলে ওয়েবসাইট সাবমিট না করলে ভালো কোনো ফলাফল পাওয়া যায়না। কেননা এর মাধ্যমেই একটি ওয়েবসাইটের এসইও করা হয় এবং সাধারণ ভিজিটরের কাছে গুগল সাইটটি পৌছে দেয়। যার মাধ্যমে আমাদের সাইটটি সকলের কাছে পরিচিত হয়ে উঠে। যাকে বলে গুগল সার্চ ইনডেক্স। তবে গুগলে ওয়েবসাইট সাবমিট করতে গুগলের কিছু নিয়মনীতি আছে, তারমধ্যে গুরুত্বপূর্ণ হলো আপনার ওয়েবসাইটটি মোবাইল ফ্রেন্ডলি কিনা। তো এই বিষয়ে আমরা আজকে এই পোস্টের মাধ্যমে শিখবো তাও আবার গুগলেরই সাহায্য নিয়ে। তো বিষয়টি বুঝার জন্য ভালো করে নিচে ফলো করুন।

আপনার ওয়েবসাইটটি মোবাইল ফ্রেন্ডলি কিনা দেখতে প্রথমে এই লিংকে ক্লিক করুন। তারপর দেখুন নিচের স্ক্রিনশটের মত পেজ আসবে।

এইবার উপরের স্ক্রিনশটের মত বক্সে আপনার ওয়েবসাইটটির লিংক টাইপ করুন। (যেমনঃ আমি এখানে আমার ওয়েবসাইট www.banglarapps.epizy.com লিংক দিয়েছি।) তারপর। “Run Test” বাটনে ক্লিক করুন। তারপর কিছুক্ষণ অপেক্ষা করুন লোডিং হবে। ভেরিফিকেশন ক্যাপসার বক্স আসতে পারে তা পূরণ করুন। তারপর দেখুন নিচের স্ক্রিনশটের মত একটা পেজ এসেছে।

উপরের স্ক্রিনশটে দেখুন সবুজ অক্ষরে বড় করে লেখা আছে “Page is mobile-friendly”. মানে এই সাইটটি পুরোপুরি মোবাইল ফ্রেন্ডলি। আর দেখুন এখানে দুইটা অপশন আছে। একটা হলো “SUBMIT TO GOOGLE” আর আরেকটা হলো “VIEW SCREENSHOT”. এই দুইটা অপশনের প্রথম অপশনটির মাধ্যমে আপনার ওয়েবসাইটটি গুগলে সাবমিট করতে পারবেন। আর দ্বিতীয় অপশনের মাধ্যমে আপনি যে সাইটটি এখানে চেক করেছেন সে সাইটটির স্ক্রিনশট দেখতে পারবেন। উপরের স্ক্রিনশটে আরেকটা বিষয় খেয়াল করুন। সেটা হলো “Page loading issues”. অর্থাৎ ওয়েবসাইটটি ধীর গতিতে লোডিং হওয়ার কারণে এটা শো করেছে।

গুগলে চেক করার পর দেখুন আমার ওয়েবসাইটটির উপরের স্ক্রিনশট। আর যদি আপনার ওয়েবসাইটটি মোবাইল ফ্রেন্ডলি না হয়, তাহলে নিচের স্ক্রিনশটের মত আসবে।

দেখুন উপরের স্ক্রিনশটে এই সাইটটি মোবাইল ফ্রেন্ডলি না হওয়ার কারণে লাল অক্ষরে বড় করে লেখা আছে “Page is not mobile friendly”. তো আপনার সাইটটি মোবাইল ফ্রেন্ডলি করতে কি কি করতে হবে, সে বিষয়ে গুগল আপনাকে কিছু সাজেশন দিয়েছে স্ক্রিনশটে আমি তা স্কয়ার করে দিয়েছি।

তো আরকি! এইভাবে আপনার ওয়েবসাইটটি মোবাইল ফ্রেন্ডলি কিনা দেখে তারপর গুগলে সাবমিট করুন। তো অনেকেই আছেন গুগলে নিজের ওয়েবসাইট সাবমিট করেছেন বা করতে পারেন। তাই আমি আর এখানে উল্লেখ করলামনা। আর যারা পারেননা, তারা গুগল মামার সাহায্য নিতে পারেন। অথবা যদি বলেন আমি পরবর্তীতে এই বিষয় নিয়ে একটি পোস্ট করার চেষ্টা করব।

13 thoughts on "Google এর মাধ্যমে চেক করে নিন, আপনার ওয়েবসাইটটি মোবাইল ফ্রেন্ডলি কিনা!"

  1. Maruf Saimum Contributor says:
    trick4bd.com এর জন্য কিছু ইডিটর লাগবে হতে চাইলে রেজিস্ট্রেশন করেন
  2. Dihan_hassan Contributor says:
    Bro ata ki browser use kortecho?
      1. Dihan_hassan Contributor says:
        Chrome er interfaces to ai rokom na…..
  3. Sabit Ahmad Sabit Ahmad Author says:
    Vaia ekta motamoti kom takar moddha domain o hosting kinta koto taka lagba
    1. Mahbub Pathan Mahbub Pathan Author Post Creator says:
      domain 1000 ar hosting 1500-2000
  4. simun bd Contributor says:
    good post mama
    1. Mahbub Pathan Mahbub Pathan Author Post Creator says:
      thanks mama

Leave a Reply