আমরা সবাই UPS এর সাথে পরিচিত । কম্পিউটারের জন্য আমরা UPS ব্যাবহার করে থাকি । সাধারনত যখন আমাদের বাসা বাড়িতে অথবা অফিসে বিদ্যৎ চলে যায় তখন কম্পিউটার Shutdown করার জন্য কিছু সময় প্রয়োজন হয়। আর সেই বিদ্যৎ backup UPS দিয়ে থাকে। ইউপিএস এর পূর্ণ নাম হলো Uninterruptible Power Supply । ইউপিএস (UPS) এমন একটি ইলেক্ট্রিক্যাল ডিভাইস যা কিছু সময়ের জন্য বিদ্যুৎ সঞ্চয় করে রাখতে পারে। সাধারনত UPS দুই ধরনের হয়ে থাকে :

  1. ১. অফলাইন ইউপিএস (Offline UPS)
  2. ২. অনলাইন ইউপিএস (Online UPS)

অফলাইন ইউপিএস : অফলাইন ইউপিএস (Offline UPS) মূল সিস্টেমের লোড সরাসরি ইনপুট পাওয়ারের সাথে সংযুক্ত থাকে। যখন মেইন পাওয়ার সাপ্লাই সংযোগ দিতে ব্যর্থ হয়, তখন এটি পাওয়ার ব্যাকআপ দেয়।

See Models and price of Offline UPS here.

অনলাইন ইউপিএস : অনলাইন ইউপিএস (Online UPS) ডাবল কানভার্সন পদ্ধতি ব্যবহার করে। এটি প্রথমে এসি ভোল্টেজ কে ডিসি ভোল্টেজে রূপান্তর করে। তারপর, ইনভার্টিং করে আবার ডিসি ভোল্টেজ কে এসি ভোল্টেজে রূপান্তর করে। সাধারণত অনলাইন ইউপিএস ৫ মিনিট থেকে ২ ঘন্টা পর্যন্ত বিদ্যুৎ সরবরাহ করতে পারে।

See Models and price of Online UPS here.

অফলাইন ইউপিএস এবং অনলাইন ইউপিএস এর মধ্যে পার্থক্য : অনলাইন ইউপিএস ও অফলাইন ইউপিএসের মধ্যে মূল পার্থক্য হলো এসি মোড থেকে ডিসি মোডে পার্থক্য। অনলাইন ইউপিএস এসি মোড থেকে ডিসি মোডে যাওয়ার সময় কোন সময় নেয় না। আর অফলাইন ইউপিএস কয়েক মিলিসেকেন্ড সময় লাগে। অনলাইন ইউপিএসে কারেন্ট প্রবাহ ব্যাটারির মধ্য দিয়ে হয় । তাই পিসি চলাকালীন এর ব্যাটারি চার্জ হয়। অফলাইন ইউপিএস মূল কারেন্ট প্রবাহের সাহায্যে পিসিতে পাওয়ার সাপস্নাই দিয়ে থাকে তাই পাওয়ার ইনভার্ট করার জন্য সময়ের প্রয়োজন হয়। অনলাইন ইউপিএসে ফায়ারওয়াল দেয়া থাকে যার কারণে ভোল্টেজ আপডাউন করলে পিসির কোন সমস্যা হয় না। আর অফলাইন ইউপিএসে ফায়ারওয়াল দেয়া থাকে না। এর জন্য এই দুই ধরনের ইউপিএসের দাম ও ভিন্ন ইয়। সাধারনত অনলাইন ইউপিএস এর দাম অফলাইন ইউপিএসের থেকে বেশী।

এই আর্টিকেল টি যদি ইউসফুল মনে করেন তবে নিচের কমেন্ট বক্স এ আপনার মতামত দিতে পারেন।

Leave a Reply