স্মার্টফোন নির্মাতা তাইওয়ানের প্রতিষ্ঠান আসুস। এর অন্যতম জনপ্রিয় স্মার্টফোন সিরিজ জেনফোন। উন্নতমানের ক্যামেরা, বড় ডিসপ্লে এবং ডিজাইনের কারণে জনপ্রিয়তা পেয়েছে জেনফোন সিরিজের স্মার্টফোনগুলো।

সবশেষ জেনফোন ২ স্মার্টফোনটি বাজারে এনেছিল আসুস। এরপর জেনফোন ২-এরই বিভিন্ন সংস্করণ বাজারে ছাড়ে প্রতিষ্ঠানটি।

এবার আসতে যাচ্ছে জেনফোন সিরিজের নতুন স্মার্টফোন ‘জেনফোন ৩’। বেশ জমকালো আয়োজনের মধ্য দিয়েই নতুন এই স্মার্টফোনটির ঘোষণা দিতে যাচ্ছে আসুস। এ খবর জানিয়েছে স্মার্টফোনবিষয়ক ওয়েবসাইট জিএসএম এরিনা, ফোন এরিনা ও ফোন অ্যানড্রয়েড।

তাইওয়ানের রাজধানী তাইপেতে কম্পিউটেক্স মেলার সময় নতুন ফোনের ঘোষণা দেবে আসুস। ঐতিহ্যগতভাবে এই মেলা চলাকালীনই নতুন ফোনের ঘোষণা দিয়ে থাকে আসুস। ৩১ মে থেকে ৪ জুন পর্যন্ত অনুষ্ঠিত হবে এই মেলা।

মেলা শুরুর আগের দিন ৩০ মে বড় একটি ইভেন্টের আয়োজন করেছে আসুস। ধারণা করা হচ্ছে, সেই জমকালো ইভেন্টেই জেনফোন ৩-এর ঘোষণা দিতে পারে আসুস।

গত মাসে দুটি ছবি ফাঁস হয়েছে অনলাইনে। দাবি করা হচ্ছে, এ ছবি দুটি ‘জেনফোন ৩’ ও ‘জেনফোন ৩ ডিলাক্স’ স্মার্টফোন দুটির। যদিও আসুসের পক্ষ থেকে এ ছবি দুটির ব্যাপারে কোনো কিছু জানানো হয়নি।

‘জেনফোন ৩’ ও ‘জেনফোন ৩ ডিলাক্স’ স্মার্টফোনে থাকতে পারে ৫ দশমিক ৫ ইঞ্চি ও ৫ দশমিক ৯ ইঞ্চির স্ক্রিন। দুটি ফোনেই রয়েছে মেটাল বডি। সেট দুটি ফ্রন্ট প্যানেলে থাকতে পারে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার।

জেনফোন ৩ চলবে অ্যানড্রয়েড ৬.০ মার্শম্যালো অপারেটিং সিস্টেমে। এতে থাকতে পারে ইউএসবি টাইপ-সি পোর্ট, ৩ জিবি র‍্যাম। এর প্রসেসর হতে পারে কোয়ালকমের।

জেনফোনের পাশাপাশি নতুন মডেলের জেন প্যাড ট্যাবলেট, জেনবুক ল্যাপটপ ও জেনওয়াচের ঘোষণা দিতে পারে আসুস। আর সেই সঙ্গে আসতে পারে আসুসের ভিআর (ভার্চুয়াল রিয়েলিটি) সেট।

অন্যরা যা পড়ছে

জল্পনা কল্পনার অবসান করে উন্মুক্ত হল শাওমি মি ম্যাক্স

ইমেইল মার্কেটিং দিয়েই হোক ফ্রিল্যান্সিং এর শুরু (প্রথম পর্ব)

১০০ বছর পরে বাঙালির যৌনতা কোন পথে

Leave a Reply