আটলান্টিকের নিচে বসছে উচ্চগতির ইন্টারনেট ক্যাবল। ফেইসবুক ও মাইক্রোসফট যৌথভাবে আটলান্টিক মহাসাগরের নিচে উচ্চগতির ইন্টারনেট ক্যাবল বসানোর পরিকল্পনা গ্রহণ করেছে।

আটলান্টিকের নিচে বসছে উচ্চগতির ইন্টারনেট ক্যাবল। ফেইসবুক ও মাইক্রোসফট যৌথভাবে আটলান্টিক মহাসাগরের নিচে উচ্চগতির ইন্টারনেট ক্যাবল বসানোর পরিকল্পনা গ্রহণ করেছে। ফেইসবুক ও মাইক্রোসফট কর্তৃপক্ষ জানিয়েছে, ক্যাবল বসাতে তারা টেলিকমিউনিকেশন প্রতিষ্ঠান টেলসিয়াসের সঙ্গে কাজ করছে।

৬ হাজার ৬০০ কিলোমিটার দীর্ঘ এই ক্যাবল সিস্টেম দিয়ে প্রথমবারের মতো যুক্তরাষ্ট্র ও দক্ষিণ ইউরোপ অঞ্চলকে সংযুক্ত করা হচ্ছে। স্পেন থেকে এই ডেটা নেটওয়ার্ক আফ্রিকা, এশিয়া, মধ্যপ্রাচ্যসহ ইউরোপের অন্য অংশকে যুক্ত করবে।

মূলত বর্তমানে ইন্টারনেট চাহিদা বেড়ে যাওয়া এবং গ্রাহকদের দ্রুত ও নির্ভরযোগ্য ইন্টারনেট সুবিধা দিতে “এমএআরইএ” নামের ওই ক্যাবল বসানোর কাজ ২০১৭ সাল নাগাদ সম্পন্ন হবে। বর্তমান ও ভবিষ্যৎ বৈশ্বিক চাহিদার কথা মাথায় রেখে ২০০টিরও বেশি ক্লাউড সেবার জন্য মাইক্রোসফট ক্লাউড অবকাঠামোর ওপর বিনিয়োগ অব্যাহত রেখেছে। “এমএআরইএ” হবে আটলান্টিক অতিক্রম করা সর্বোচ্চ সক্ষমতার ক্যাবল, যা প্রতি সেকেন্ডে ১৬০ টেরাবাইট পর্যন্ত তথ্য স্থানান্তর করতে পারবে।

One thought on "ইন্টারনেট ক্যাবল বসছে আটলান্টিকের নিচে"

Leave a Reply