ইন্টারনেটে পাসওয়ার্ড নিয়ে কম বিড়ম্বনায় পড়তে হয় না। এত সব ওয়েবসাইটের পাসওয়ার্ড মনে রাখা কঠিন। ভুলে গেলে পাসওয়ার্ড উদ্ধার করা আরেক ঝামেলা। এদিকে নিরাপত্তার স্বার্থেই সব ওয়েবসাইটে এক কিংবা সহজ কোনো পাসওয়ার্ড ব্যবহার করতে নিষেধ করেন বিশেষজ্ঞরা। তাহলে উপায় কী?


পাসওয়ার্ড ম্যানেজার সফটওয়্যার ব্যবহার করে সহজে এই সমস্যার সমাধান পাওয়া সম্ভব। এই সফটওয়্যারগুলো কম্পিউটার কিংবা মুঠোফোনে ইনস্টল করে নিলে বিভিন্ন ওয়েবসাইট কিংবা অ্যাপে ব্যবহার করা পাসওয়ার্ড নিরাপদে সংরক্ষণ করা যায়। এতে বারবার পাসওয়ার্ড লেখা কিংবা মনে রাখার ঝামেলা থেকে মুক্তি পাওয়া যায়। পাসওয়ার্ড ব্যবস্থাপনা সফটওয়্যারের মাস্টার পাসওয়ার্ড মনে রাখলেই হলো। সফটওয়্যারটি চালুর সময় একবার সে পাসওয়ার্ড দিতে হয়।
পাসওয়ার্ড ব্যবস্থাপনা সফটওয়্যার হিসেবে লাস্টপাস সবচেয়ে জনপ্রিয়, নির্ভরযোগ্যও। কম্পিউটারের জন্য সফটওয়্যারটি নামিয়ে নিয়ে বিনা মূল্যে ব্যবহার করা গেলেও স্মার্টফোনে ব্যবহার করতে হলে নির্দিষ্ট ফি দিতে হতো। তবে নভেম্বর মাস থেকে লাস্টপাসের সব ধরনের সেবা বিনা মূল্যে দেওয়ার ঘোষণা দেওয়া হয়েছে। এতে কম্পিউটার হোক কিংবা স্মার্টফোন, যেকোনো একটি যন্ত্রে সংরক্ষণ করা পাসওয়ার্ড পাওয়া যাবে নিজের ব্যবহার করা সব যন্ত্রে।
লাস্টপাসের প্রিমিয়াম সংস্করণও রয়েছে। এতে অতিরিক্ত কিছু সুবিধা পাওয়া যাবে। প্রিমিয়াম সংস্করণে কোনো বিজ্ঞাপন দেখাবে না। তবে সেটির জন্য মাসে এক ডলার করে ব্যয় করতে হবে।
সফটওয়্যারটি কম্পিউটারের জন্য Download Here ঠিকানায়, অ্যান্ড্রয়েডে Download Here ঠিকানায় এবং আইওএস যন্ত্রে Download Here ওয়েব ঠিকানায় পাওয়া যাবে।

দেখে নিন কিভাবে ট্রিকবিডিতে ট্রেইনার হবেন এবং ট্রিকবিডিতে পোষ্ট করার জন্য নীতিমালা ।

6 thoughts on "ইন্টারনেটে পাসওয়ার্ড নিয়ে বিড়ম্বনায় পড়তে হয় । এত সব ওয়েবসাইটের পাসওয়ার্ড মনে রাখা কঠিন। ভুলে গেলে পাসওয়ার্ড উদ্ধার করা আরেক ঝামেলা।তাই আপনাদের জন্য নিয়ে এলাম পাসওয়ার্ড মনে রাখার এপ্স"

  1. mdrasel1241 Contributor Post Creator says:
    Author Der bolsi
    লেখা কালার করব কিভাবে?
    1. Reja BD Author says:
      Fb Inbox
  2. Mehedi Hasan Author says:
    Html diye ami color kori.
    1. mdrasel1241 Contributor Post Creator says:
      thanks,,, siksi
  3. New Hridoy Contributor says:
    apps er name ullekh koren na kan……haa
  4. SUPTO Author says:
    You broke this rule : “কপি পোষ্ট টাইপ পোষ্ট
    একেবারেই গ্রহনযোগ্য নয়… নিজে যা জানেন সেটাই তুলে ধরার চেষ্টা করুন… অন্যের কিছু নিজের নামে চালাবেন না।” It’s the news of Prothom-Alo. You should write down the source link.

Leave a Reply