বর্তমান সময়ে প্রায় সবার পকেটেই একটি অ্যান্ড্রয়েড ফোন আছে।

তবে অ্যান্ড্রয়েড ফোনের অনেক ব্যবহারই আমরা জানি না। বিডি২৪ লাইভের পাঠকদের জন্য অ্যান্ড্রয়েডে এমন আটটি গোপন ব্যবহার দেয়া হলো, যা প্রায় ৯০ ভাগ ব্যবহারকারীই জানে না।

লেখাকে শব্দে রুপান্তর:
অ্যান্ড্রয়েড ফোন ব্যাবহারকারীরা ইচ্ছা করলেই ফোনে আসা ম্যাসেজ শব্দে রুপান্তর করতে পারেন। ফলে ম্যাসেজ আর পড়তে হবে না, সয়ংক্রিয়ভাবে তা আপনাকে পড়ে শুনানো হবে। এ জন্য আপনাকে ফোনের ‘সিটিংস’ থেকে ‘অ্যাক্সেসিবিলিটি’তে যেয়ে ‘টেক্সট টু স্পিস’ অপশন নির্ধারন করতে হবে।

রিমোট কন্ট্রোল:
ইচ্ছা করলেই আপনার অ্যান্ড্রয়েড ফোন রিমোট কন্ট্রোল করতে পারেন। এ জন্য ‘Settings -> Security -> Device administrators >Android Device Manager’ থেকে ‘Remotely locate this device’ ও ‘Allow remote lock and erase’ অপশন নির্ধারন করতে হবে। এই সেবাটির মাধ্যমে আপনার ফোন হারিয়ে গেলে বা চুরি হলে সহজেই আপনার ফোনের লোকেশন জানতে পারবেন এবং ফোন লক করতে পারবেন।

গেস্ট মুড চালু করা:
আপনি ইচ্ছা করলেই অন্যদের ব্যবহারের জন্য আপনার ফোনে গেস্ট মুড চালু করতে পারেন। এত আপনার গোপন তথ্য নিরাপদ থাকবে। এ জন্য ফোনের উপরের অংশ থেকে দুই আঙ্গুল দিয়ে নিচের দিকে টান দিতে হবে। এরপর উপরে ডানদিকে একটি ‘ইউজার আইকন’ দেকতে পাবেন। এখান থেকে ‘Add guest’ নামে একটি আইকন থাকবে। যেখান থেকে আপনি নির্ধারন করতে পারবেন অন্যরা আপনার ফোন থেকে কি কি সেবা গ্রহন করতে পারবে।

ফেসিয়াল মাউস (মূখভঙ্গির মাধ্যমে ফোন নিয়ন্ত্রন):
অনেক সময় আপনার ফোন ব্যাবহারের প্রয়োজন হয় কিন্তু আপনি হাত ব্যবহার করতে পারছেন না। এমন অবস্থায় আপনি ‘EVA Facial Mouse’ নামের একটি ফ্রি অ্যাপ ব্যবহার করে মুখের ভঙ্গির মাধ্যমে আপনার ফোন নিয়ন্ত্রন করতে পারেন।

স্ক্রিন বড় করা:
অনেকেরই চোখের শক্তি কম। তারা ইচ্ছা করলে ফোনের মেনুগুলো বড় করে দেখতে পারেন। এ জন্য ফোনের ‘Settings -> Accessibility -> Magnification gestures’ অপশন নির্ধারণ করতে হবে।

হটস্পট ব্যাবহার:
আপনার সাথে একটি অ্যান্ড্রয়েড ফোন থাকলে আপনাকে আলাদাভাবে মডেম বা রাউটার কিনতে হবে না। আপনার ফোন থেকেই ব্যাবহার করতে পারেন হটস্পট। এ জন্য ‘Settings -> Tethering and portable hotspot’ এ যেয়ে ‘Portable WLAN hotspot’ অপশনটি নির্ধারন করতে হবে।

সহজে পাওয়ার সেইভ:
অ্যান্ড্রয়েড ফোনের পাওয়ার সেইভ করার জন্য একটি ‘পাওয়ার সেইভ’ অপশন থাকে। তবে অনেকেই জানে না ফোনের ওয়াল পেপারে বা ব্যাকগ্রাউন্ড স্ক্রিন হিসেবে যদি কালো বা ডার্ক টাইপের ওয়াল পেপার ব্যাবহার করেন তবে কমবে ব্যাটারির ব্যাবহার। কালো বা ডার্ক টাইপের ওয়াল পেপার ব্যাবহারে ‘অটোমেটিক পিক্সেল হাইলাইটিং’ বন্ধ হয়ে যায়। ফলে বাড়ে চার্জের স্থায়ীত্ব।
সব অ্যান্ড্রয়েডে থাকা গোপন একটি গেম:

অ্যান্ড্রয়েড ২.৩ ভার্সন থেকে শুরু করে গুগল তার ব্যাবহারকারীদের জন্য তাদের সব ডিভাইসে একটি গোপন গেম দিয়ে রেখেছে। যদিও গেমটি বের করা অনেক কষ্টসাধ্য। এই গেমটির জন্য ‘Settings’ থেকে ‘ About phone or About tablet’ এ যেতে হবে। এরপর দ্রুত ‘Android version’ এ ক্লিক করতে হবে। ‘Android version’ এ ক্লিক করার পর ছোট একটি আইকন দেখা যাবে। ঔ আইকনে দ্রুত ক্লিক করলে একটি মিনি গেম ওপেন হবে।

ফেছবুকে আমি


ভাল ভাল টিপস পেতে আমার সাইটে ঘুরে আসবেন nazimb2.ml

4 thoughts on "অ্যান্ড্রয়েডের ৮টি গোপন ব্যবহার, যা আপনি জানেন না"

  1. roy bishal Contributor says:
    phn er location ber korbo kivabe
  2. Mahfuz Tushar Contributor says:
    সমকাল থেকে কপি মাইরা দিলেন!

Leave a Reply