সাবমেরিন কেবলের বিকল্প দুটি আন্তর্জাতিক টেরেস্ট্রিয়াল কেবলের মেরামত শেষ না হওয়ায় বাংলাদেশের ব্যবহারকারীদের ইন্টারনেটে ধীর গতির সমস্যায় ভুগতে হতে পারে পুরো জানুয়ারি মাসজুড়ে।

জানুয়ারির তৃতীয় সপ্তাহে পরিস্থিতি স্বাভাবিক হতে পারে বলে এর আগে আশা করা হলেও টাটা ইনডিকম ও ভারতী এয়ারটেলের আন্তর্জাতিক টেরেস্ট্রিয়াল কেবল (আইটিসি) এখনও মেরামত হয়নি বলে ইন্টারনেট গেইটওয়ে কোম্পানি ফাইবার অ্যাট হোমের প্রধান প্রযুক্তি কর্মকর্তা সুমন আহমেদ সাবির জানিয়েছেন। শুক্রবার তিনি বলেন, ‘ভারতী এয়ারটেলের কেবল মেরামত কাজ কয়েকদিনের মধ্যে শেষ হতে পারে। আর এ মাসের শেষ নাগাদ টাটা ইনডিকমের কেবল ঠিক হতে পারে।’ বাংলাদেশের দৈনিক ইন্টারনেট ব্যবহারের পরিমাণ ৪০০ জিবিপিএসের বেশি। এই ৪০০ জিবিপিএসের মধ্যে ১২০ জিবিপিএস রাষ্ট্রায়ত্ত বাংলাদেশ সাবমেরিন কেবল কোম্পানি লিমিটেডের (বিএসসিসিএল) মাধ্যমে আসে। বাকি ২৮০ জিবিপিএস আইটিসির ব্যান্ডউইথ, যা ভারত থেকে আমদানি করা হয়। বাংলাদেশের ছয়টি আইটিসি অপারেটর প্রায় চার বছর ধরে প্রতিবেশী ভারত থেকে এই ব্যান্ডউইথ কিনে দেশে সরবরাহ করছে। এর বড় একটি অংশ টাটা ইনডিকম ও ভারতী এয়ারটেল দিচ্ছে বলে সুমন আহমেদ সাবির জানান। ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর সংগঠন আইএসপি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (আইএসপিএবি) সভাপতি এম এ হাকিমও গ্রাহকদের সমস্যা নিয়ে একই কথা বলেছেন। তিনি বলেন, ‘ধীরগতি সমস্যা এ মাস পর্যন্ত চলবে।’ আইএসপিএবি এর আগে বলেছিল, কেবল কাটা পড়ায় বাংলাদেশের গ্রাহকদের ২০ জানুয়ারি পর্যন্ত ভুগতে হতে পরে।
২০১২ সালের আগে বাংলাদেশ আন্তর্জাতিক টেলিযোগাযোগ সংযোগের জন্য একটি মাত্র সাবমেরিন কেবলের ওপর নির্ভর করত। ২০১২ সালের অক্টোবর থেকে আইটিসি অপারেটরগুলো কাজ শুরু করে। এসব অপারেটর টেরেস্ট্রিয়াল অপটিক্যাল ফাইবার লাইনের মাধ্যমে ভারতীয় বিভিন্ন টেলিযোগাযোগ কোম্পানির সঙ্গে যুক্ত। কোনো কারণে সাবমেরিন কেবল তিগ্রস্ত হলেও এই বিকল্প ব্যবস্থায় তারা বাংলাদেশকে আন্তর্জাতিক টেলিযোগাযোগ নেটওয়ার্কে যুক্ত রাখতে পারে। চলতি বছরই একটি কনসোর্টিয়ামের আওতায় সি-মি-ইউ-৫ নামের দ্বিতীয় সাবমেরিন কেবলে যুক্ত হওয়ার কথা রয়েছে বাংলাদেশের। সেেেত্র বাংলাদেশ অতিরিক্ত ১ হাজার ৩০০ গিগাবাইট ব্যান্ডউইডথ পাবে বলে সরকার আশা করছে।

সল্প মূল্যে যেকোন ধারনের WeB site যোগাযোগ করুন +8801729644424

আমার ফেসবুক আইডি – Dean Rakib

13 thoughts on "ইন্টারনেটে ধীরগতি জানুয়ারি জুড়েই"

  1. MIRAJ AHMED Contributor says:
    ভাই এমনিতেও ধির গতি আর আজ সকাল থেকে ★500★78# এর fb pack টাও বন্ধ কইরা দিসে হারামির ফোন GP….
    কেউ কিছু করেন।
    1. akram09 Author says:
      bai aj sokale n. onek agei off koira disa
  2. akash chandra paul Contributor says:
    ভাই প্লিজ আমাকে টিউনার বানান আমি অনেক গুল পোস্ট করেছি সব গুলই পেন্ডিং gp free net এর ও পোস্ট করেছি।ফ্রি টিভি দেখার পোস্ট করেছি প্লিজ আমাকে টিউনার বানান।রানা ভাই প্লিজ আমার post গুলা দেখেন।
  3. yasir210 Contributor says:
    Akash vai apnar fb link ta den
  4. sanzidrana Contributor says:
    gada tph dst…..Shuhahur
  5. Azim Ahmed Contributor says:
    Are vai copy maro valo kotha tai bole ajker date ta to dekhba naki..akhn february
  6. Sumon Ahmed Contributor says:
    বালের পোষ্ট
  7. jeem7122 Contributor says:
    Wow box A dekcilam ….
  8. Alrt For all! Contributor says:
    Hey, vai gore ke calender nai?
  9. Mishu24 Subscriber says:
    free tv coment then

Leave a Reply