33_apppppp-large

গুগল প্লে স্টোরে বর্তমানে ২ মিলিয়নের বেশি অ্যাপস আছে। গ্রাহক চাইলেই নিজেদের অ্যানড্রয়েড চালিত ফোনে সেখান থেকে নিজেদের প্রয়োজনীয় অ্যাপস ডাউনলোড করে নিতে পারেন। ৬ বছর আগে এই স্টোরের নাম ছিল অ্যানড্রয়েড মার্কেট। আর সেখানে ছিল মাত্র ৩০,০০০ হাজারের মতো অ্যাপ। এখন সত্যিই এই স্টোরে এমন কিছু অ্যাপ আছে যা ছাড়া আমরা আমাদের দিনের কথা ভাবতেই পারি না।

গতকাল অ্যাপ স্টোর অপটিমাইজেশন ফার্ম সেন্সর টাওয়ার একটি প্রতিবেদন প্রকাশ করেছে। সে প্রতিবেদনটি বলছে যে, ২০১৬ সালের প্রথম প্রান্তিকে গুগল প্লে স্টোর থেকে ১১.১ বিলিয়ন অ্যাপ ডাউনলোড করা হয়েছে। গত বছরের একই প্রান্তিকে যে পরিমাণ ডাউনলোড হয়েছিল তা থেকে এবারের ডাউনলোডের পরিমাণ ৬.৭% বেশি।

গুগল প্লে স্টোরে যতোগুলো টুল-সম্পর্কিত অ্যাপস আছে তার তুলনায় গেমস অ্যাপ আছে কমপক্ষে পাঁচগুন বেশি। এবারের প্রথম প্রান্তিকে গেমস সম্পর্কিত অ্যাপের ডাউনলোডের সংখ্যা বৃদ্ধির হার ১%। এ সময়ে সবচেয়ে বেশি ডাউনলোডের বৃদ্ধি হয়েছে ফটোগ্রাফি সংক্রান্ত অ্যাপের ক্ষেত্রে। এখানে বৃদ্ধি পেয়েছে শতকরা ২০ ভাগ। গত জানুয়ারি থেকে মার্চ মাসের মধ্যে গেমস অ্যাপসের তুলনায় টুলস সংক্রান্ত অ্যাপের ডাউলোডের সংখ্যা ছিল ৪গুন বেশি।

সেন্সর টাওয়ারের দেয়া তথ্য উপাত্ত অনুসারে বছরের প্রথম প্রান্তিকে গুগল স্টোরের সবচেয়ে বেশি ডাউনলোড হওয়া তিনটি অ্যাপের মধ্যে ছিল সোস্যাল মিডিয়া অ্যাপ। প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থানে থাকা এই তিনটি অ্যাপ হলো যথাক্রমে ফেসবুক ম্যাসেঞ্জার, ফেসবুক ও স্ন্যাপপচ্যাট। যৌথভাবে চতুর্থ স্থানে আছে ক্যান্ডি ক্র্যাশ ও জেলি সাগা এবং পঞ্চম স্থান দখল করে আছে প্যান্ডোরা। অন্যান্য পরিচিত অ্যাপ যেমন ইন্সটাগ্রাম আছে ৭ স্থানে এবং হোয়াটসআপ ১২তম স্থানে।

 

ভালোবাসার কবিতা , ভালোবাসার মেসেজ ও দারুন দারুন জোকস পেতে আমাদের ফেসবুক পেতে লাইক দিন  পেজের সাথে থাকুন 

 

Leave a Reply