দেশে প্রতি এক মিনিটে ১২টি মুঠোফোন বিক্রি হয়। এর মধ্যে সাতটিই স্মার্টফোন। গুগলের বাংলাদেশ কমিউনিটি গুগল ডেভেলপার গ্রুপ (জিডিজি) ঢাকা ও স্থানীয় প্রযুক্তি প্রতিষ্ঠান প্রিনিয়ার ল্যাবের এক যৌথ গবেষণা প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

গতকাল শনিবার মোবাইল ফোন প্রযুক্তি নিয়ে অনুষ্ঠিত জাতীয় মোবাইল সম্মেলন ‘মোবিকন- ২০১৬’-এ উল্লিখিত প্রতিবেদন উপস্থাপনা করা হয়।  জিডিজি ঢাকা ও প্রিনিয়ার ল্যাবের আয়োজনে ঢাকার বসুন্ধরা আবাসিক এলাকার একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হয় মোবাইল প্রযুক্তির দিনব্যাপী এই সম্মেলন।

GOO

বসুন্ধরার একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে গতকাল শনিবার অনুষ্ঠিত মোবাইল ফোন প্রযুক্তিবিষয়ক জাতীয় মোবাইল সম্মেলন ‘মোবিকন- ২০১৬’এ অংশগ্রহণকারীদের একাংশ।

 

 

মোবিকন- ২০১৬ সম্মেলনে মোবাইল প্রযুক্তির পুরো ইকো সিস্টেম তুলে ধরা হয়। পাশাপাশি অংশগ্রহণকারী  প্রযুক্তি উদ্যোক্তাদের উদ্ভাবনের স্বীকৃতি হিসেবে প্রদান করা হয় ‘মোবাইল ইনোভেশন অ্যাওয়ার্ড’।

সমাপনী অধিবেশনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) সভাপতি শামীম আহসান।

প্রধান অতিথির বক্তব্যে শামীম আহসান বলেন, তরুণ প্রজন্মের নেতৃত্বে এগিয়ে যাবে প্রযুক্তিভিত্তিক বাংলাদেশ। কোনো কিছু শুরু করাটাই বড়। উদ্যোগে পরিকল্পনা ও উদ্ভাবনী সেবার কোনো বিকল্প নেই।

সমাপনী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন ইনডিপেনডেন্ট বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ওমর রহমান, দৈনিক ইত্তেফাকের নির্বাহী পরিচালক ও প্রকাশক তারিন হোসেন । অধ্যাপক ওমর রহমান বলেন, প্রযুক্তি শিক্ষার জন্য যে কম্পিউটার বিজ্ঞান পড়তে হবে এমনটা নয়। নিজের চেষ্টা থাকলে যে কেউ সফটওয়্যার উন্নয়নে অবদান রাখতে পারেন। অধ্যাপক রহমান তরুণ প্রজন্মের সবাইকে কোডিং শেখার আহ্বান জানান।

ইত্তেফাকের নির্বাহী পরিচালক তারিন হোসেন বলেন, আগামীর বাংলাদেশকে নেতৃত্ব দেবে প্রযুক্তি। আর প্রযুক্তিকে এগিয়ে নেবে নবীন উদ্ভাবনী শক্তি।

সবশেষে এবারের মোবিকনে অংশ নেওয়া ২০টি মোবাইল অ্যাপ থেকে বাছাই করে সেরা তিন উদ্যোগকে মোবাইল ইনোভেশন অ্যাওয়ার্ড দেওয়া হয়। উদ্যোগগুলো হলো, চিকিৎসাবিষয়ক সফটওয়্যার- আরএক্স ৭১, আইভিআর ভিত্তিক মোবাইল রেডিও সেবা- কানামাছি স্টেশন এবং  রেস্তোরাঁবিষয়ক অ্যাপ- ইট কিট।  তাদের জন্য থাকবে ফ্রি ইউএক্স রিভিউ, ইনভেস্টর মিটিং এবং আরো অনেক আয়োজন। দর্শনার্থীদের জন্যও ছিল গুগলের পক্ষ থেকে নানা গিফট ।

সকাল ১০টা থেকে শুরু হয়ে রাত ৮টা পর্যন্ত চলে মোবাইল প্রযুক্তিবিষয়ক এই সম্মেলন। দিনব্যাপী সম্মেলনে গুগল বাংলাদেশের মার্কেটিং কনসালট্যান্ট হাসমী রাফসানজানী, গ্রামীণফোনের হেড অব ইন্টারনেট অব থিংস রবিধর পারশার, রবি আজিয়াটার হেড অব ডিজিটাল সার্ভিসেস মানজার রহমানসহ আমন্ত্রিত বিশেষজ্ঞরা বিভিন্ন বিষয়ভিত্তিক অধিবেশন পরিচালনা করেন।

গুগল ডেভেলপার গ্রুপের কমিউনিটির উপদেষ্টা ও প্রেনিউর ল্যাবের প্রধান নির্বাহী আরিফ নিজামী বলেন, দেশে মোবাইল প্রযুক্তির উদ্ভাবনে কাজ করতে এই সম্মেলন অনেক গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারে।

এই আয়োজনের অনুপ্রেরক হিসেবে রয়েছে প্রেনিউর ল্যাব, ভেন্যু হোস্ট ইনডিপেনডেন্ট ইউনিভারসিটি, মিডিয়া পৃষ্ঠপোষক টেকশহরডটকম এবং রেডিও পার্টনার রেডিও স্বাধীন।

 

Leave a Reply