বাংলাদেশে প্রথমবারের মতো সরকারি কাজে গতি আনার লক্ষ্যে উর্ধ্বতন কর্মকর্তাদের আন্তঃযোগাযোগ সহজ করতে ‘আলাপন’ নামে একটি মোবাইল অ্যাপ চালু করা হয়েছে । সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজস্ব কার্যালয়ে আলাপন অ্যাপের মাধ্যমে দু’জন কর্মকর্তার সাথেও ভিডিও কল করে কথা বলে অ্যাপটি আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করবেন।

বাংলাদেশে প্রথমবারের মতো সরকারি কাজে গতি আনার লক্ষ্যে উর্ধ্বতন কর্মকর্তাদের আন্তঃযোগাযোগ সহজ করতে ‘আলাপন’ নামে একটি মোবাইল অ্যাপ চালু করা হচ্ছে। আজ সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজস্ব কার্যালয়ে আলাপন অ্যাপের মাধ্যমে দু’জন কর্মকর্তার সাথেও ভিডিও কল করে কথা বলে অ্যাপটি আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করবেন। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

আলাপন অ্যাপ

চালু হওয়ার পর থেকে সরকারি উর্ধ্বতন কর্মকর্তারা ইন্টারনেটে সার্বক্ষণিক একে অন্যের সাথে এনক্রিপ্টেড চ্যানেলে যোগাযোগ করতে পারবেন। কথা বলার পাশাপাশি আলাপন অ্যাপে বার্তা আদান-প্রদানসহ ইনস্ট্যান্ট ম্যাসেজিং, কলারের অবস্থান প্রদর্শন এবং ফাইল শেয়ারিংয়ের সুযোগও পাবেন তাঁরা। কর্মকর্তাদের সার্বক্ষণিক যোগাযোগের মাধ্যমে সরকারি সেবার মান বাড়াতে সরকার এই অ্যাপ চালু করছে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের অধীনে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের ন্যাশনাল আইসিটি ইনফ্রা-নেটওয়ার্ক ফর বাংলাদেশ গভমেন্ট ফেজ-২ (ইনফো-সরকার)-এর উদ্যোগ আলাপন অ্যাপ বাস্তবায়ন করেছে বাংলাদেশী বহুজাতিক প্রযুক্তি প্রতিষ্ঠান রিভ সিস্টেমস।

এর আগে এই অ্যাপ বিষয়ে গত জুন মাসে এক অনুষ্ঠানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছিলেন, ‘আলাপন’ নামে বাংলাদেশের নিজস্ব একটি ইনস্ট্যান্ট মেসেজিং ও ভিওআইপি অ্যাপ চালু করা হবে। ফলে দেশের সরকারি কর্মকর্তা-কর্মচারীরা খুব সহজেই এই অ্যাপের মাধ্যমে তাদের দাপ্তরিক কাজগুলো করতে পারবেন। ভাইবার, হোয়াটসঅ্যাপের মতো একটি অ্যাপ তৈরির উদ্যোগ নিয়েছে আইসিটি বিভাগ। এই অ্যাপ বাংলাদেশের সবাই ব্যবহার করতে পারবেন।

তিনি আরও জানিয়েছিলেন, আশা করছি অল্প দিনের মধ্যে এই অ্যাপটি প্রধানমন্ত্রীর কাছে উপস্থাপন করতে পারব। আইসিটি বিভাগের নিজস্ব এই অ্যাপের মাধ্যমে ১৪ লাখ সরকারি কর্মকর্তা তাদের মধ্যকার ফাইল লেনদেন, ভিডিও কনফারেন্সসহ নানা যোগাযোগ ইন্টারনেটের মাধ্যমে স্বল্প পরিমাণ অর্থ খরচ করে ব্যবহার করতে পারবেন। প্রসঙ্গত, আলাপন অ্যাপ ব্যবহার করতে মোবাইল ফোনের অ্যাপ স্টোরে ‘Alapon’ লিখে সার্চ দিলেই অ্যাপ্লিকেশনটি পাওয়া যাবে, তবে এটি শুধুমাত্র সরকারি কর্মকর্তাদের জন্যই উন্মুক্ত।

নতুন কিছু পেতে~ TipsAdd.Com

3 thoughts on "চালু হল সরকারি কর্মকর্তাদের যোগাযোগ অ্যাপ ‘আলাপন’"

  1. Sabbir Contributor says:
    Admin,Amar post publish koren!!!!Puro ek mas dore panding e ace…
  2. Tanvirhd Contributor says:
    এটা কি সবাই ব্যবহার করতে পারবে নাকি শুধু সরকারী কর্মকর্তারা
  3. DH Sajib Contributor says:
    ভাই জানা থাকলে হেল্প করেন কিভাবে অনেক গুলো ফেসবুক একাউন্ট খোলা যাযায়…..? প্লীজ হেল্প করুন

Leave a Reply