সবাই আশা করি আল্লাহর রহমতে ভালোই আছেন, আমিও ভালো আছি।আর কথা না বাড়িয়ে টপিকে চলে যাই,আমরা অনেকেই অনেক সময় খালি পেটে অনেক কিছু খেয়ে থাকি, এই বাচ্চাদের কথাই ধরুন নাহ➡স্কুলে টিফিন টাইমে সিংগারা,পুরি,ঝাল-মুড়ি, রুটি, আচার, চিপস ইত্যাদি খেয়ে থাকে, যেসব খাবার খালি পেটে খেলে সমস্যা হয় শরীরের মারাত্মক ক্ষতি হয়, সেই নিয়ে আজকের পোস্ট,,,,

১. কোল্ড ড্রিংক এবং সোডা:
সোডা বা কোল্ড ড্রিংক অম্লমিশ্রিত পানীয়। খালি পেটে এই ধরনের পানীয় পান করলে আপনার অন্ত্রে অম্লের পরিমাণ বৃদ্ধি পায়। এর পরিণামে পেটে টান ধরার মতো বেদনা এবং গা-বমি ভাব দেখা দিতে পারে।

২. ওষুধ:
কিছু ওষুধ ডাক্তাররাই খালি পেটে খাওয়ার নির্দেশ দেন। সেই ধরনের ওষুধ বাদ দিলে, সাধারণভাবে কোনও ওষুধই খালি পেটে খাওয়া উচিৎ নয়। কারণ খালি পেটে ওষুধ খেলে শরীরে অ্যাসিডের মাত্রায় ভারসাম্যে গোলযোগ দেখা যায়।

৩. টম্যাটো:
টম্যাটোতে যে অ্যাসিড থাকে তা অন্ত্রের স্বাভাবিক অ্যাসিডের সঙ্গে বিক্রিয়া ঘটিয়ে শরীরে অদ্রবণীয় একটি অর্ধ-তরলের জন্ম দেয়। তা থেকেই ‘স্টমাক স্টোন’ জন্ম নেয়।

৪. কফি:
সকালে ঘুম থেকে উঠে খালি পেটে কফি খাওয়া অনেকেরই অভ্যাস। কিন্তু ডাক্তাররা বলছেন, খালি পেটে কফি খেলে যেমন অ্যাসিডিটির সমস্যা যেমন থাকে, তেমনই এই অভ্যাসের ফলে শরীরে হরমোনঘটিত ভারসাম্যহীনতা দেখা দেয়।

৫. চা:
খালি পেটে দুধ-চা খেলে খালি পেটে কফি খাওয়ার মতোই ক্ষতি হয় শরীরের। অ্যাসিডিটির সমস্যা দেখা দেয় খালি পেটে দুধ-চা খেলেও।

৬. মদ:
মদ্যপানের অভ্যাস রয়েছে যাঁদের, তাঁরা নিশ্চয়ই খেয়াল করেছেন যে, খালি পেটে মদ খেলে নেশা হয় বেশি। শুধু নেশা নয়, শরীরের ক্ষতিও হয় এতেই বেশি। মদে এমন কিছু উপাদান থাকে যা খালি পেটে প্রবেশ করলে অন্ত্রের দেওয়ালের ক্ষয়সাধন করে।

৭. তেলমশলাওয়ালা খাবার:
তৈলাক্ত এবং মশলাযুক্ত, বিশেষত ঝাল খাবার খেলে শুধু যে পেটে ক্র্যাম্প বা ব্যাথা দেখা দেয় তা-ই নয়, নিয়মিত এই ধরনের খাবার খেয়ে গেলে আলসারও দেখা দিতে পারে।

৮. টক দই:
টক দই এমনিতে যথেষ্ট সহজপাচ্য খাবার, কিন্তু খালি পেটে টক দই মোটেই উপকারী নয়। টক দইতে যে ব্যাকটেরিয়া থাকে, তা পেটের গোলমালের কারণ হতে পারে।

৯. কলা:
খালি পেটে কলা খেলে শরীরে আকস্মিকভাবে ম্যাগনেসিয়ামের মাত্রা বৃদ্ধি পায়। যার ফলে শরীর ম্যাগনেসিয়াম ও ক্যালসিয়ামের ভারসাম্যে তারতম্য দেখা দেয়। কাজেই খালি পেটে কলা খাওয়া মোটেই কাজের কথা নয়।

১০. রাঙা আলু:
রাঙা বা মিষ্টি আলুতে ট্যানিন ও পেক্টিন থাকে, যা অতিরিক্ত গ্যাস্ট্রিক অ্যাসিডের ক্ষরণ ঘটায় অন্ত্রে। পরিণামে গলা-বুক জ্বালার সমস্যা দেখা দেয়।

সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন, ট্রিকবিডি এর পাশেই থাকুন।

আর সময় পেলে আমার সাইট থেকে ঘুরে আসবেন Please Click Here

3 thoughts on "খালি পেটে যেসব খাবার ভুলেও খাবেন না [Must See]:"

  1. Azizul Azizul Contributor says:
    copy post ha ha ha
    1. Emon Patwary@17 Emon [email protected] Author Post Creator says:
      No….Bro…….This Post I am collected from paper……আমি নিজে লিখেছি।।।

Leave a Reply