নিজের কাজগুলো লিখে রাখুন

স্মৃতিশক্তি বাড়ানোর একটা সহজ উপায় হলো নিজের মতো করে কাজের রুটিন তৈরি করা এবং তা মেনে চলা। রুটিন পালন করে কোনো কাজ করলে মস্তিষ্ক অনেক বেশি মনে রাখতে পারে।

‘ব্রেন গেম’ খেলা
ভিডিও গেম নয়, খেলতে হবে ‘ব্রেন গেম’। ইন্টারনেটে এ ধরনের গেমের ভিডিও দেখা যেতে পারে। কিন্তু এই খেলা ভালো লাগতে হবে। শুধু স্মৃতিশক্তি বাড়ানোর জন্য খেললে লাভ হওয়ার সম্ভাবনা খুবই কম। এ ক্ষেত্রে প্রতিদিন সকালে ‘শব্দজট’ খেলার অভ্যাস করা যেতে পারে।

পর্যাপ্ত পানি ও দুধ পান
খাদ্যাভ্যাসের সঙ্গে স্মৃতিশক্তির সম্পর্ক ঘনিষ্ঠ। এ ক্ষেত্রে ফাস্ট ফুডজাতীয় খাবার এড়িয়ে চলতে হবে। গরুর দুধ ও পানি বেশি করে খেতে হবে।

একই পথে বাড়ি ফেরা নয়

অফিস কিংবা কর্মস্থল থেকে প্রতিদিন একই পথে বাড়ি ফেরার অভ্যাসটা বদলাতে হবে।

বাড়ি ফেরার রাস্তা কয়েকটা থাকলে একেক দিন একেকটা ব্যবহার করা যেতে পারে। এতে স্মৃতিশক্তি বাড়ে বলে গবেষণায় প্রমাণ মিলেছে।

নতুন কিছু শেখার চেষ্টা
নতুন কোনো কাজ শেখার চেষ্টা করলে স্মৃতিশক্তি বাড়ে। এই যেমন, কাগজের পেন তৈরি করা শেখা যেতে পারে। এতে স্মৃতিশক্তি বাড়বে। মানসিক চাপ থেকে এড়িয়ে চলতে হবে। মানসিক চাপ বাড়লে স্মৃতিশক্তি কমতে শুরু করে। বন্ধু ও পরিচিতের সংখ্যা বাড়ালেও উপকার মিলবে।

See More.. Online Earning Payment Bikash or Rocket or Mobile Reacherg

6 thoughts on "স্মৃতিশক্তি বাড়ানোর কৌশল |"

  1. Md Khalid Md Khalid Author says:
    ha vaia egulo khub e khube e important ….. guruttopurno,,, thank you…. ami egulo kichu andaje kortam ar kichu ache ja jantam na………………. now wkta vitti pelam…….. egula l joro buddir lokeder bujhano dorkar…… . thank you.
  2. Firoj Devil Dibbo Contributor says:
    Report na diye takte parlam na ….keno report disi seta jante amar profile check koro
  3. Md Arif Hosan Md Arif Hosan Contributor says:
    ek post koy ber kora lage, faltu sob
    1. Najmul Islam Najmul Islam Author Post Creator says:
      Mathy problem ace tomar

Leave a Reply