Home » Uncategorized » চার্জ করা শেষে চার্জার না খুলে রাখলে কি কোন সমস্যা হয়? (জেনে রাখুন Part 2)

2 months ago (Oct 26, 2017) 1,848 views

চার্জ করা শেষে চার্জার না খুলে রাখলে কি কোন সমস্যা হয়? (জেনে রাখুন Part 2)

Category: Uncategorized Tags: , , , , , , by

🌹আসসালামু আআলাইকুম 🌹 সবাই কেমন আছেন,আশা করি ভাল আছেন কারন ট্রিকবিডির সাথে থাকলে ইনশাল্লাহ ভাল থাকবেন।

উন্নত প্রযুক্তি এবং সোসিয়াল মিডিয়া এখন সম্পূর্ণ বিশ্বব্যাপী, আমরা এখন স্বাভাবিকের চেয়ে আরও বেশি আমাদের ফোন এবং ইলেকট্রনিক্স পন্য ব্যবহার করছি – যার অর্থ আমাদের চার্জারগুলি আরও বেশি মূল্যবান হয়ে উঠছে।

আমাদের মধ্যে অনেকেই চার্জ করা শেষে চার্জার সকেটে লাগিয়ে রাখি, কিন্তু এই কাজটা কি বিদ্যুৎ খরচ করে? আপনি যখন চার্জার ব্যবহার করছেন না তখন চার্জার কি আনপ্লাগ করা উচিত? চলুন জেনে নেই।

চার্জ না করা অবস্থায় একটি চার্জার কতটুকু বিদ্যূৎ ব্যাবহার করে?

একটি চার্জার ঠিক কতটুকু বিদ্যুৎ ব্যাবহার করে এটি পরিক্ষা করার জন্য একটি সংস্থা ভিন্ন ভিন্ন ৬টি চার্জার ২৪ ঘন্টার জন্য লাগিয়ে রাখে। এবং ২৪ ঘন্টা পর দেখা যায় চার্জারগুলো মাত্র ০.৩ ওয়াট বিদ্যুৎ ব্যাবহার করেছে। তাহলে হিসাব করলে দেখা যায় এক বছরে এগুলো 2.628 কিলোওয়াট (kWh) ব্যবহার করবে। আপনার শক্তির হারের উপর নির্ভর করে, আপনার খরচ হবে বছরে ২৭টাকা থেকে ৬৩টাকা।আর হ্যাঁ এই হিসাব কিন্তু ৬টি চার্জারের জন্য, তাহলে একটি চার্জারের ক্ষেত্রে হিসাব করলে দেখা যায় বছরে ৪.৫টাকা থেকে ১০.৫টাকা মাত্র।

তাহলে এখন কি করনীয়?

উপরে আমরা সকল হিসাব করে দিয়েছি তাই এটা এখন সম্পুর্ন আপনার উপর নির্ভর করে যে আপনি কি করবেন। এখন আপনার মনে আরো একটি প্রশ্ন জাগতে পারে যে চার্জার যদি সকেটে লাগিয়ে রাখি তাহলে চার্জারে কোন ক্ষতি হবে কিনা, উত্তর হল ‘না’ চার্জারের কোন ক্ষতি হবেনা। চার্জারগুলো সেভাবেই তৈরি করা হয় যেন তারা ঘন্টার পর ঘন্টা বিদ্যুৎ লাইনের সাথে কোন সমস্যা ছাড়াই যুক্ত থাকতে পারে।

এখন মূল কথা হল আপনি যদি বছরে ১০টাকা বাচাতে চান তাহলে চার্জারটি খুলে রাখুন এবং যদি ১০টাকা বেশি খরচ করতে চান তাহলে লাগিয়ে রাখুন এটা সম্পুর্ন আপনার ব্যাপার। তবে হিসাবটা এখানে ১০ টাকার না হিসাবটা বিদ্যুৎ এর। কারন বিন্দু বিন্দু জল কনা দিয়েই নাকি সমুদ্র হয়, সেই হিসেবে এই পৃথিবীতে আপনি বা আমি একাই থাকিনা আরো অনেকেই থাকে সবাই যদি ২কিলোওয়াট করে নষ্ট করি তাহলে হিসাব করুন কত কিলোওয়াট বিদ্যুৎ প্রতি বছর নষ্ট হচ্ছে। সুতরাং যদি ভবিষ্যৎ প্রজন্মের জন্য কিছু বিদ্যুৎ বাচাতে চান তাহলে চার্জারগুলো আনপ্লাগ করে রাখুন।

========================
অনেক কষ্ট করে পোস্ট গুলা বানাই আপনাদের অনেক অজানা কিছু জানানোর জন্য, আর না ভাল লাগলে বলবেন। অতি দ্রুত সরিয়ে ফেলব। ১ম Part টা আমার আগের পোস্ট এ আছে , তো সবাই ভাল থাকবেন, নতুন কিছু পেতে । Trickbd এর সাথেই থাকবেন । সবার কমেন্ট আশা করি, ধন্যবাদ।

→→→→→♥Mojar Trick♥←←←←←← ভাল লাগলে এখানে ক্লিক করে আমাদের এই Channel টি Subscribe করে রাখুন। অনলাইনে আয় করা,নতুন কিছু অজানা ট্রিক,নতুন এপ্স এর সাথে পরিচয় সহ অনেক কিছু আছে।
ঘুরে আসতে পারেন।

আর হা সবসময় ট্রিকবিডির সাথে থাকুন

Report

About Post: 22479

OMOR FARUK ANIK

আমি প্রযুক্তিকে ভালবাসি, আর সেই জন্য Trickbd তে নিজের অজানা বিষয় শিখতে এসেছি এবং আমার জানা বিষয় অন্যকে শিখাতে এসেছি।।। আমি ফেজবুকে Facebook.com/OmorFarukAnikBD

9 responses to “চার্জ করা শেষে চার্জার না খুলে রাখলে কি কোন সমস্যা হয়? (জেনে রাখুন Part 2)”

  1. Sa Sa (Contributor) says:

    যাদের এই পোস্টও ভালো লাগে না তাদের ট্রিকবিডিতে থাকার দরকার অাছে?

  2. onlybossbd onlybossbd (Contributor) says:

    Na ta hole to off Hobe R off hole kisu Hobe na

  3. Jisan Mostakim✅ (Author) says:

    ভাই চার্জার প্লাগে লাগিয়ে রাখলে কিন্তু সুইচ বন্ধ করে রাখলে কি কারেন্টের অপচয় হবে?

  4. Dibbo Dibbo (Contributor) says:

    👌👌👌 👌😡👌🙌🌹

Leave a Reply