একটি ক্যাপ্যাসিটর চার্জ সংরক্ষণের জন্য একটি ডিভাইস। এটা সাধারণত অস্তরক হিসাবে পরিচিত একটি পাতলা অন্তরক উপাদান দ্বারা পৃথক দুটি প্লেট গঠিত হয় ক্যাপাসিটরের একটি প্লেটটি ইতিবাচক ভাবে চার্জ করা হয়, অন্যটির নেতিবাচক চার্জ রয়েছে।

একটি ক্যাপাসিটরের মধ্যে রাখা চার্জ দুটি প্লেটের মধ্যে সম্ভাব্য পার্থক্য সমানুপাতিক। নেতিবাচক প্লেটের উপর ইতিবাচক প্লেট এবং -Q উপর চার্জ Q সঙ্গে একটি ক্যাপাসিটরের জন্য, চার্জ সম্ভাব্য সমানুপাতিক হয়:

সি ক্যাপ্যাসিট্যান্স হলে, প্রশ্ন = সিভি

ক্যাপ্যাসিট্যান্স একটি ক্যাপাসিটরের সঞ্চয় করতে পারে এমন পরিমাণের পরিমাণের পরিমাপ; এই ক্যাপাসিটর জ্যামিতি দ্বারা এবং প্লেটের মধ্যে অস্তরক ধরনের দ্বারা নির্ধারিত হয়। একটি সমান্তরাল প্লেট ক্যাপাসিটরের জন্য ক্ষেত্রের দুটি প্লেট গঠিত এবং একটি দূরত্ব ডি দ্বারা বিভক্ত, কোন অস্তরক উপাদান সঙ্গে, ক্যাপ্যাসিট্যান্স দেওয়া হয়:

মনে রাখবেন যে ক্যাপ্যাসিট্যান্স ফোরাসগুলির একটির (এফ) আছে। A 1 F capacitor অত্যন্ত বড়; সাধারণত ক্যাপাসিটারগুলির মধ্যে রয়েছে পিএফ – মাইক্রোফারাদ পরিসীমা।

ক্যাপাসিটরের প্লেটগুলির মধ্যে থাকা পদার্থসমূহ, ইন্টিলেটিক সামগ্রীগুলি, প্লেটগুলিতে একই পরিমাণ চার্জের জন্য ক্যাপাসিটরের ভিতরে বৈদ্যুতিক ক্ষেত্রকে হ্রাস করে। এটি কারণ অস্তরক পদার্থের অণু ক্ষেত্রের মধ্যে পোলারাইজ করা হয়, এবং তারা একটি উপায় যা ক্যাপাসিটরের প্লেট থেকে ক্ষেত্রের বিপরীতে ডায়ালেক্টিকের বিপরীতে অন্য ক্ষেত্র স্থাপন করে। অস্তরক নিরবচ্ছিন্নভাবে অস্তরক সঙ্গে ক্ষেত্রের অস্তরক ছাড়া বৈদ্যুতিক ক্ষেত্রের অনুপাত হয়:

 

উল্লেখ্য সমান্তরাল প্লেটের একটি সেটের জন্য, প্লেটগুলির মধ্যে বৈদ্যুতিক ক্ষেত্র সমীকরণ দ্বারা সম্ভাব্য পার্থক্য সম্পর্কিত।

একটি সমান্তরাল-প্লেট ক্যাপাসিটরের জন্য: E = V / d

প্রদত্ত সম্ভাব্য পার্থক্যের জন্য (যেমন, একটি প্রদত্ত ভোল্টেজের জন্য), উচ্চতর অস্তরক ধ্রুবক, ক্যাপাসিটরের আরও চার্জ সংরক্ষণ করা যায়। একটি সমান্তরাল-প্লেট ক্যাপাসিটরের জন্য প্লেটের মধ্যে একটি অস্তরক, ক্যাপ্যাসিট্যান্স হয়:

শক্তি একটি ক্যাপাসিটরের মধ্যে সংরক্ষিত

একটি ক্যাপাসিটরের মধ্যে সংরক্ষিত শক্তির মত একই প্লেটগুলির উপর চার্জ নির্মাণের প্রয়োজন। হিসাবে চার্জ বৃদ্ধি, কঠিন এটি আরো যোগ করা হয়। সম্ভাব্য শক্তি হল সম্ভাব্য দ্বারা চার্জ বৃদ্ধি করা হয়, এবং হিসাবে চার্জ আপ ক্ষমতা তোলে খুব কাজ করে। যদি দুটি প্লেটের মধ্যে সম্ভাব্য পার্থক্যটি প্রক্রিয়াকরণের শেষে V হয় এবং শুরুতে 0 হয়, তাহলে গড় সম্ভাব্যতা V / 2. চার্জ দ্বারা এই গড় সম্ভাব্যতা গুণিত করে সম্ভাব্য শক্তি প্রদান করে: PE = 1/2 Q V ।

Q, Q = CV- এর জন্য প্রতিস্থাপিত করে দেয়:

একটি ক্যাপাসিটরের মধ্যে সংরক্ষিত শক্তি হল: U = 1/2 C V2

ক্যাপাসিটারগুলি বিভিন্ন ধরনের ব্যবহার করে কারণ অনেকগুলি অ্যাপ্লিকেশন রয়েছে যা স্টোরেজ চার্জ ধারণ করে। একটি ভাল উদাহরণ কম্পিউটার মেমরি, কিন্তু ক্যাপাসিটারগুলিকে সব ধরণের বৈদ্যুতিক সার্কিট পাওয়া যায় এবং প্রায়ই ভোল্টেজের উষ্ণতা কমিয়ে আনার জন্য ব্যবহৃত হয়। অন্য একটি অ্যাপ্লিকেশন একটি ক্যামেরা জন্য একটি ফ্ল্যাশ বাল্ব হয়, যা একটি সংক্ষিপ্ত সময়ের মধ্যে স্থানান্তর করা অনেক চার্জ প্রয়োজন। ব্যাটারির একটি দীর্ঘ সময়ের জন্য একটি ছোট পরিমাণ চার্জ প্রদান ভাল, তাই চার্জ একটি ব্যাটারি থেকে একটি ক্যাপাসিটরের ধীরে ধীরে স্থানান্তর করা হয়। ক্যাপাসিটর একটি ফ্ল্যাশ বাল্বের মাধ্যমে দ্রুত ছিনতাই হয়, অল্প সময়ের জন্য উজ্জ্বল আলোকে আলোকিত করে।

যদি একটি ক্যাপাসিটরের প্লেটের মধ্যে দূরত্ব পরিবর্তিত হয়, ক্যাপ্যাসিট্যান্সটি পরিবর্তিত হয় একটি চার্জযুক্ত ক্যাপাসিটরের জন্য, ক্যাপ্যাসিট্যান্সের পরিবর্তনটি ভোল্টেজের পরিবর্তনের সাথে মিলছে, যা সহজেই পরিমাপ করা যায়। এটি কিছু কম্পিউটার কীবোর্ডগুলিতে নির্দিষ্ট মাইক্রোফোনের থেকে কীগুলি পর্যন্ত অ্যাপ্লিকেশনে শোষিত হয়।

একটি ক্যাপাসিটরের সঙ্গে বাজানো

একটি ক্যাপাসিটর কাজ করে কিভাবে বুঝতে সাহায্য, আমরা একটি পাওয়ার সাপ্লাই, একটি ক্যাপাসিটর, এবং অস্তরক উপাদান একটি অংশ ব্যবহার করে পরীক্ষা করতে পারেন। পাওয়ার সাপ্লাই ভোল্টেজ, বা সম্ভাব্য পার্থক্য প্রদান করে, যা ক্যাপাসিটরের প্লেটের উপর ভিত্তি করে চার্জ গঠন করে।

ক্যাপাসিটরের সাথে সংযুক্ত বিদ্যুৎ সরবরাহের সাথে, দুটি প্লেটের মধ্যে সম্ভাব্যতার একটি পার্থক্য পার্থক্য বজায় রাখা হয়। এটি একটি নির্দিষ্ট পরিমাণ বিদ্যুত সরবরাহ থেকে প্লেট উপর চলন্ত হয়, এবং প্লেটগুলির মধ্যে একটি নির্দিষ্ট বৈদ্যুতিক ক্ষেত্র আছে। যখন কিছু অস্তরক উপাদান প্লেটগুলির মধ্যে ঢোকানো হয়, তখন ক্ষেত্রটি পরিবর্তন করা যায় না কারণ সম্ভাব্য পার্থক্য ধ্রুবক, এবং E = V / d। ক্ষেত্রটি পরিবর্তন না হয় তা নিশ্চিত করার জন্য, বিদ্যুৎ সরবরাহ থেকে ক্যাপাসিটরের প্লেটগুলিতে চার্জ প্রবাহিত হয়। সঙ্কুচিত অপসারণের ফলে বিদ্যুৎ সরবরাহে ফিরে যাওয়ার জন্য চার্জটি স্থির রাখে, ক্ষেত্রের ধ্রুবক রাখুন। সংক্ষেপে, যখন ভোল্টেজ সংশোধন করা হয় তবে ক্যাপ্যাসিট্যান্স পরিবর্তিত হয়, প্লেটের পরিবর্তনগুলি পরিবর্তিত হয়

অন্য দিকে, যদি বিদ্যুৎ সরবরাহ সংক্ষেপে ক্যাপাসিটরের সাথে সংযুক্ত হয় এবং তারপর সরানো হয় তবে এটি চার্জ হবে যা স্থির থাকে। যদি একটি অস্তরক উপাদান এই ক্ষেত্রে প্লেটের মধ্যে ঢোকানো হয়, প্লেটের মধ্যে ক্ষেত্র হ্রাস করা হবে, হিসাবে সম্ভাব্য পার্থক্য হবে। অস্তরক অপসারণ ক্ষেত্রটি বৃদ্ধি, এবং সেইজন্য ভোল্টেজ বৃদ্ধি

Leave a Reply