বর্তমানের তথ্য প্রযুক্তির যুগে ওয়েবসাইটের ভুমিকা অপরিহার্য। আমাদের দৈনন্দিন জীবনের নানা ক্ষেত্রেও বিভিন্ন তথ্য ও সেবার জন্য আমাদের বিভিন্ন ওযেবসাইট ব্যাবহার করতে হয়। এসব তথ্য পাওয়ার জন্য স্বভাবতই ইন্টারনেট ব্যাবহার করতে হয়। বেশ কয়েক বছর আগেও ইন্টারনেট ব্যাবহারের জন্য শুধুমাত্র কম্পিউটার ব্যাবহার হতো। কিন্তু স্মার্টফোন প্রচলনের পর থেকে ওয়েব এক্সেস আরও সহজতর হয়ে যায়। বর্তমানে বিভিন্ন প্রকার ডিভাইসের মাধ্যমেই ইন্টারনেট ব্যাবহার করা যায়।

ইন্টারনেটে আউটসোর্সিংয়ের মাধ্যমে আয়ের যেসব পদ্ধতি রয়েছে, তার মধ্যে সবচেয়ে বেশি চাহিদা রয়েছে ওয়েবসাইট তৈরির কাজগুলোতে। এর একটি প্রধান কারণ হচ্ছে ব্যক্তিগত বা ব্যবসায়িক উদ্দেশ্যে ইন্টারনেটের ওপর ক্রমবর্ধমান নির্ভরশীলতা। একটি ওয়েবসাইটের মাধ্যমে একটি প্রতিষ্ঠান একদিকে যেভাবে তার গ্রাহকদের সাথে সরাসরি যোগাযোগ স্থাপন করতে পারে, অপরদিকে বিভিন্ন শহরে বা বিভিন্ন দেশে অবস্থিত নিজস্ব শাখার সাথে আন্তঃযোগাযোগও সহজে এবং কম খরচে করতে পারে। তাই বর্তমান সময়ে একটি ডেস্কটপ সফটওয়্যার তৈরি করার চাইতে ওয়েব অ্যাপ্লিকেশন তৈরি করার দিকেই সবার ঝোঁক থাকে।
একটি পূর্ণাঙ্গ ওয়েবসাইট দুটি বিষয়ের সংমিশ্রণে তৈরি করা হয়, যার একটি হচ্ছে ওয়েবসাইটটি কিভাবে কাজ করবে, তার নির্দেশনা দেয়ার জন্য প্রোগ্রামিং এবং অপর অংশটি হচ্ছে এর ডিজাইন। ওয়েবসাইট নির্দেশনা সাধারণত পিএইচপি, এএসপি, পাইথুন, পার্ল, রুবি ইত্যাদি প্রোগ্রামিং ভাষায় লেখা হয় এবং ডাটাবেজ হিসেবে মাইএসকিউএল, এমএস এসকিউএল, পোস্টগ্রে এসকিউএল ইত্যাদি ব্যবহার করা হয়। অনলাইনে ওয়েবসাইট প্রোগ্রামিংয়ের কাজই সবচেয়ে বেশি পাওয়া যায়। যারা কমপিউটার বিজ্ঞান বা এর সাথে সম্পর্কিত বিষয়ে প্রাতিষ্ঠানিকভাবে পড়ালেখা করেছেন, তারা ওয়েবসাইট প্রোগ্রামিং করে থাকেন। তবে অনেকেই আছেন, যারা শুধু নিজের চেষ্টায় প্রোগ্রামিং শিখে বর্তমানে বেশ ভালো অবস্থায় আছেন। নিজে নিজে প্রোগ্রামিং শেখাটা একটি সময়সাপেক্ষ ব্যাপার। একটি প্রোগ্রামিং ভাষা শেখা থেকে শুরু করে তাতে পরিপূর্ণ দক্ষ হতে বছরখানেক সময় লেগে যেতে পারে। অন্যদিকে ওয়েবসাইট ডিজাইন তুলনামূলকভাবে ততটা সময়সাপেক্ষ নয়, ব্যক্তিভেদে তিন থেকে ছয় মাস সময় লাগতে পারে। আয়ের দিক থেকে ওয়েবসাইট প্রোগ্রামিংয়ের পরই রয়েছে ওয়েবসাইট ডিজাইনের ব্যাপক সম্ভাবনা। ওয়েবসাইট ডিজাইন শেখার জন্য অনেক প্রতিষ্ঠান রয়েছে। তবে ইন্টারনেটে (Google, Youtube)-এ যে পরিমাণ টিউটরিয়াল রয়েছে, তা থেকে ঘরে বসে সম্পূর্ণ নিজের চেষ্টাতেই শেখা সম্ভব।

ভাল ভাল টিপস পেতে আমার সাইটে ঘুরে আসবেন

PostMela.Com

ফেসবুকে আমি

One thought on "ওয়েবসাইট ডিজাইনের ব্যাপক সম্ভাবনা।"

Leave a Reply