সুপ্রিয় ট্রিকবিডি কমিউনিটি, সবাইকে আন্তরিক সালাম

এবং শুভেচ্ছা জানিয়ে শুরু করছি স্প্রেডশিট কী? এর কাজ কী? কীভাবে এর উৎপত্তি এ নিয়ে আমার আজকের টিউন!
এই টিউন শেষে আমরা জানতে পারব স্প্রেডশিট কী?এর ধারনা সম্পর্কে জানতে পারব কোন কম্পানি প্রথমে স্প্রেডশিট এর সফটওয়্যার আবিষ্কার করে। তো চলুন শুরু করি।

স্প্রেডশিট কী ও এর ধারনাঃ


মানবজাতির আদিমকাল থেকেই মানুষকে বিভিন্ন বিষয়ের হিসাব রাখতে হতো।কখনো পাথরে কখনো গাছের বাকলে বিভিন্ন প্রকার চিহ্ন দিয়ে মানুষ হিসাব রাখার চেষ্টা করত।এ চেষ্টা থেকেই মানুষ আবিষ্কার করে Abacus। এখন থেকে ৫০ বছর আগে মানুষের কাছে কাগজকলমই ছিল হিসাব করা ও রাখার প্রধান উপায়। প্রযুক্তিগত বিকাশে ক্যালকুলেটর এর আবিষ্কার মানুষকে হিসেবের ক্ষেত্রে কিছুটা সস্তি দেয়। তবুও জটিল ও দীর্ঘ হিসেবের সমস্যা থেকেই যায়।এ সকল সমস্যা অনেকটাই দূর হয় কম্পিউটার আবিষ্কারের পরে।

স্প্রেডশিটের আভিধানিক অর্থ হলো ছড়ানো বড় মাপের কাগজ। ব্যাবসায় প্রতিষ্ঠানের আর্থিক হিসাব সংরক্ষণের জন্য এ ধরনের কাগজ ব্যাবহার করা হয়।এ কাগজে ছক করে(সারি ও কলাম) একটা ব্যাবসায় প্রতিষ্ঠানের পূর্ণাঙ্গ আর্থিক চিত্র তুলে ধরা যায়। বর্তমানে কাগজের স্প্রেডশিটের স্থান দখল করেছে সফটওয়্যার নির্ভর স্প্রেডশিট প্রোগ্রাম। এর ফলে নানা কাজে স্পেডশিটের ব্যাবহার জনপ্রিয় হয়ে উঠেছে।
সত্তর দশকের শেষের দিকে Apple Company সর্বপ্রথম Visicale স্প্রেডশিট সফটওয়্যার এর উদ্ভাবন করে।পরবর্তীকালে Microsoft Excel, Open office cale, Kspread নামের স্প্রেডশিট সফটওয়্যার উদ্ভাবিত হয়। বর্তমানে বহুল ব্যাবহুত ও প্রচলিত জনপ্রিয় স্পেডশিট সফটওয়্যার হলো Microsoft Excel.

স্প্রেডশিট প্রোগ্রাম কীঃ


স্প্রেডশিট হলো একধরনের কম্পিউটার প্রোগ্রাম। এটিকে কখনো কখনো Workbook বলা হয়। একটি রেজিস্টার খাতায় যেমন অনেকগুলো পৃষ্ঠা থাকে,তেমনি একটি ওয়ার্কবুকে অনেকগুলো স্প্রেডশিট বলে।একেকটা ওয়ার্কশিটে বহুসংখ্যক সারি(Row) ও কলাম থাকে।

আজ এ পর্যন্তই ভালো থাকবেন। টিউনটি যদি আপনাদের ভালো লেগে থাকে অথবা বুঝতে
যদি কোন রকম সমস্যা হয় তাহলে আমাকে টিউমেন্টের মাধ্যমে
জানাতে ভুলবেন না। কারন আপনাদের যেকোন মতামত আমাকে
সংশোধিত হতে এবং আরো ভালো মানের টিউন করতে উৎসাহিত
করবে। সর্বশেষ যে কথাটি বলবো, আসুন আমরা কপি
পেস্ট করা বর্জন করি এবং অপরকেও কপি পেস্ট টিউন করতে
নিরুৎসাহিত করি । সবার সর্বাঙ্গিন মঙ্গল কামনা করে আজ
এখানেই শেষ করছি। দেখা হবে আগামী টিউনে স্প্রেডশিট এর দ্বিতীয় অংশ নিয়ে।

Leave a Reply