অনেক সময় বিদুৎ প্রবাহ power supply unit হতে ব্লক হয়ে যায় তখন কম্পিউটার চালু হয় না তখন আপনারা ঠিক করতে নিয়ে যান সার্ভিস সেন্টারে। হার্ডওয়্যার সম্পর্কে কিছু ধারনা থাকলে আমরা নিজেরা ঠিক করে নিতে পারি। তাই আপনাদের জন্য এই পোস্ট । আপনার সময় বেচে যাবে টাকা ও বেচে যাবে।


আপনার কম্পিউটারের সাথে লাগানো (পাওয়ার কট) সেটি খুলে নিন তারপর মনিটরে লাগিয়ে দিন। দেখুন মনিটরের লাইট টি জলছে কিনা যদি না জলে তবে পাওয়ার কট টি নস্ট নতুন কিনে লাগিয়ে দিন। আর ভালো থাকলে তো লাইট জলবে। এরপর ও যদি চালু না হয় তা হলে পাওয়ার সাপলাই চেক করুন।
((এরপর power supply unit চেক করুন))
কেসিং এর ভিতরে থাকা পাওয়ার সাপলাই মাদারবোর্ড থেকে আলাদা করুন ।

সিলেক্ট করা যায়গায় চাপ দিয়ে টানদিন খুলে যাবে। ভয় পাবেন না কারন এটা ভয় পাবার মতো কোন কাজ নয়। এর পর পাওয়ার সাপলাই চেক করুন। কি ভাবে করবেন নিচের চিএ খেয়াল করুন। কালো আর সবুজ তার দুটি সুইচিং করেদিন ২’’ পরিমান তার নিন দুই মাথায় অবস্যই কাভার ছারিয়ে নিন। যাতে ভিতরের অংশ দেখা যায়। এরপর কালো আর সবুজ তারের সাথে চিত্রের ন্যায় লাগিয়ে দিন। এর পর দেখবেন পাওয়ার সাপলাইটি চালু হবে যদি ভাল থাকে।আর খারাব থাকলে তো চলবে না। খারাপ হলে নতুন একটি লাগিয়ে ‍নিন। এর পর না হলে র‌্যাম খুলে পরিস্কার করুন যে ভাবে চিত্রে দেখানো হয়েছে।

র‌্যামে জদি কার্বন ধরে তবে ডিসপ্লে আসবেনা । মাদারবের্ডে লাগানো থাকা র‌্যাম খুলুন সাবধারে খুলবেন র‌্যাম এর দুইমাথায় লক আছে সেখালে হালকা করে চাপ দিন খুলে যাবে। এরপর পেন্সিল এর লেখা মুছার রাবার দিয়ে র‌্যামের দাত গুলো হালকা ভাবে ঘসে দিন । এর পর আবার লাগিয়ে ‍দিন। খেয়াল করে লাগাবেন। আপনি যদি ঠিকমত না লাগাতে পারেন তবে পুবে যেতে পারে। এরপর দেখুন কাজ হয় কিনা। কাজ না হলে পরের চিত্রটি দেখুন।
প্রতিটি মাদারবের্ডের সাথে একটি ব্যাটারি দেখতে পাবেন এবং ব্যাটারির আসেপাশে একটি ক্যাপ দেখবেন যার নাম ( জামপার ) টানদিয়ে খুলে ফেলুন এরপর ঔখানে মোট তিনটি পিন আছে যে পিনটি খালি ছিল সেই পিন আর মাঝখানের পিনে জামপার টি লাগিয়ে ‍দিন এরপর খুলেফেলুন। এখন আবার আগের মত লাগিয়ে ‍দিন। ব্যাস এবার কাজ সেশ। এরপর চালু করেদেখুন।
আরো চিত্র দেয়া হল আপনাদের সুবিধার জন্য।
আপনি যদি সব ঠিকঠাক মত করতে পারেন তবে কাজ হয়ে জাবে। এরপর ও যদি চালু না হয় তবে আপনাকে বুঝতে হবে হার্ডওয়্যার এর কোন অংশ নস্ট হয়েগেছে। তখন আপনার আরকিছু করার নেই তখন সার্ভিস করাতে হবে।
এরকম যদি হয় আপনার পিসির অবস্তা তাহলে এটি নস্ট হতে ‍বেশি সময় লাগবেনা। এই ধুলো পিসির বড় সত্রু সবসময় পরিস্কার রাখুন।

আশাকরি পোষ্টটি সবারই উপকারে আসবে,,
কোনো ভুল হলে ক্ষমা দৃষ্টিতে দেখবেন ।।
পোষ্টটি পড়ার জন্য অনেক ধন্যবাদ ।।

10 thoughts on "মাঝে মাঝে আপনার কম্পিউটার চালু না হলে আপনার কি করনিয় সেগুলো দেখে নিন। Don’t miss"

  1. Game Modder Legend Author says:
    Tobe beshir vag somoy ei somossar karon hoy cpu cooler na ghora ba processor er temparature bere jaoa.
    Er jonno shobar age cpu cooler abong processor check kora uchit. Anyway thanks for this post(if you haven’t copied this post.)
  2. Shanto SumoN Author Post Creator says:
    wc..bro
  3. Adib Ahsan Contributor says:
    pic er CPU dust jomar karone air ventilation
    valo chilona ajonno temperature bere PC chalu hoto na.
  4. Shanto SumoN Author Post Creator says:
    hm…vai na janle onk khetrei hote pare..tai jara new tara shoptahe 1 din kore clan korai valo…tnx..adid ahsan vai…
    1. Adib Ahsan Contributor says:
      wlcm
  5. Md. Helal Gazi Contributor says:
    Thanks Vhaie.
  6. Shanto SumoN Author Post Creator says:
    Welcome…vai
  7. Nazmul Hasan Khan Contributor says:
    Vi. Amar Laptop a Windows Deta Gala Hard Disk Asa Na… Abr Windows Ar CD Baher Korla Asa.. Tar Jono Ami Amr Laptop Opan Korta Partasena…Akhon Ami Ke Korbo Janabn Please…..?
    1. Shanto SumoN Author Post Creator says:
      bro pendrive diye windows try koru
    2. Nazmul Hasan Khan Contributor says:
      Pendrive Deao Korci Hoina Aki Rokom Hoi….

Leave a Reply